টিআইবিঃ কয়েক সপ্তাহের ব্যবধানে কয়েকটি অগ্নি দুর্ঘটনা আমাদের কিছু দুঃখজনক কিন্তু অত্যন্ত জরুরী বিষয়ের দিকে চোখ ফেরাতে বাধ্য করেছে। এসব দুর্ঘটনার পেছনে যেমন দায়ী ছিলো কাঠামোগত ত্রুটি, অপর্যাপ্ত অগ্নি নির্বাপন ব্যবস্থা, তেমনি হতাহতের সংখ্যা বৃদ্ধির পেছনে হাত ছিলো এ ধরণের পরিস্থিতিতে কী করণীয় সে সম্পর্কে পর্যাপ্ত ধারণা না থাকা। তাই এ ধরনের ভয়ঙ্কর পরিস্থিতি মোকাবেলায় আমাদের আজকের আয়োজন। বাসস্থান বা অফিসে আগুন লাগলে আপনার করনীয় সম্পর্কে।

বাসস্থান বা অফিসে আগুন লাগলে আমাদের করণীয়:

১. আগুন লেগেছে বুঝতে পারার পর প্রথম করণীয় হচ্ছে অগ্নি নির্বাপক যন্ত্র (Fire extinguisher) দিয়ে আগুন নিভানোর চেষ্টা করা। এতে কাজ না হলে দ্রুতই মাথা ঠান্ডা রেখে আগুন লাগা ভবন থেকে বের হয়ে যেতে চেষ্টা করুন।

২. বের হওয়ার সময় চিৎকার করে বা এলার্ম বাজিয়ে অন্যদের এই বিপদ সম্পর্কে সতর্ক করে দিন।

৩. কোন মূল্যবান জিনিস, দলিল দস্তাবেজ, টাকা পয়সা নিয়ে বের হওয়ার জন্য সময় নষ্ট করবেন না। মনে রাখবেন, আপনার জীবনের মূল্য সবচেয়ে বেশি।

৪. আগুন থেকে যে ধোঁয়া সৃষ্টি হয় সেখানে বিষাক্ত গ্যাস থাকে যা নিঃশ্বাসের সাথে ভেতরে গেলে মাথা ঘোরানো থেকে শুরু করে অচেতন হয়ে যাওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হতে পারে। তাই সবসময় চেষ্টা করুন এই ধোঁয়া যাতে নাকে বা মুখে ঢুকতে না পারে। ধোঁয়া হালকা হওয়ার কারণে মাটি থেকে উঁচুতে থাকে। তাই যতোটুকু সম্ভব হামাগুড়ি দিয়ে বের হওয়ার দরজার কাছে পৌঁছান।

৫. রুমাল বা কাপড় ভিজিয়ে নাকের উপর চেপে ধরুন যাতে ধোঁয়া ভেতরে ঢুকতে না পারে।

৬. নিরাপদ জায়গায় যাওয়ার পথে কোন দরজা খোলার আগে দরজা বা দরজার নবে হাত দিয়ে দেখুন তাপমাত্রা কেমন। দরজা গরম হওয়ার অর্থ, দরজার অন্য পাশে আগুন থাকতে পারে। সেক্ষেত্রে ঐ দরজাটি না খুলে অন্য কোন পথে বের হতে চেষ্টা করুন। দরজা খুলে যদি আগুন এবং ধোঁয়া দেখতে পান সাথেসাথে ঐ দরজাটি বন্ধ করে দিন।

৭. বের হওয়ার সময় আপনি যতোগুলো কক্ষ পার করছেন চেষ্টা করুন সবগুলোর দরজা বন্ধ করে আসার, এতে আগুন ছড়াতে অপেক্ষাকৃত বেশি সময় লাগবে।

৮. এ সময় কখনোই লিফট ব্যবহার করবেন না। সিঁড়ি ব্যবহার করে বের হয়ে আসার চেষ্টা করুন।

৯. একবার বের হয়ে নিরাপদ স্থানে পৌঁছানোর পর একটি নির্দিষ্ট স্থানে থাকার চেষ্টা করুন যাতে দমকল বাহিনীর কর্মীরা আপনাকে সহজে খুঁজে পায়।

১০. বের হয়ে যাওয়ার পর আগুন নিভে না যাওয়া পর্যন্ত কোন কারণেই আবার আগুন লাগা ভবনে ঢুকবেন না।

আগুন লাগার পরে যদি আপনার বাসস্থান বা অফিস থেকে বের হতে না পারেন সে ক্ষেত্রে আপনার করণীয়:

১. যে কক্ষে আছেন সে কক্ষের দরজার নীচের ফাঁকা জায়গা কাপড় দিয়ে ভালোভাবে ঢেকে দিন যাতে ধোঁয়া কক্ষে ঢুকতে না পারে। সম্ভব হলে কাপড় ভিজিয়ে নিন।
রুমাল বা কাপড় ভিজিয়ে নাকের উপর চেপে ধরে রাখুন।

২. ভবনের উঁচু তলায় আটকা পড়লে চেষ্টা করুন কোন বড় কাপড় বা অন্য বড় কিছু জানালায় ঝুলিয়ে দিতে, এতে দমকল কর্মীরা আপনার অবস্থান সম্পর্কে নিশ্চিত হবেন। সম্ভব হলে জানালার কাছে অপেক্ষা করুন।

৩. জানালা খুলে দিন কিন্তু জানালার কাঁচ ভাঙবেন না, কারণ পরবর্তীতে হয়তো ধোঁয়া ঢোকা ঠেকাতে আপনার এই জানালাটিই বন্ধ করতে হতে পারে।

৪. কখনোই আগুনের মধ্য দিয়ে বের হওয়ার চেষ্টা করবেন না।

৫. আপনার কাপড়ে আগুন লাগলে যে অবস্থায় আছেন সেই অবস্থায়ই শুয়ে পড়ুন এবং গড়িয়ে গড়িয়ে বের হওয়ার রাস্তার দিকে যেতে চেষ্টা করুন।

আশা করি এই পরামর্শগুলো বিপদের সময় আপনাদের কাজে আসবে। তবে সবকিছুর আগে আমাদের অগ্নি নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সেজন্য বাসা, কর্মক্ষেত্রে অগ্নি বিপদশঙ্কা যন্ত্র (Fire alarm system) লাগানো, প্রয়োজনের মুহূর্তে হাতের নাগালে পাওয়ার জন্য অগ্নি নির্বাপক যন্ত্র (Fire extinguisher) রাখা, নিরাপদ সময়ে পরিবারের সদস্য, সহকর্মীদের সাথে নিয়ে অগ্নিনির্বাপন প্রশিক্ষণ নিয়ে রাখা এবং বিপদের মুহূর্তে বের হওয়ার রাস্তা সম্পর্কে আগে থেকেই ধারণা নিয়ে রাখা আমাদের অনেকাংশেই প্রস্তুত রাখবে এ ধরণের দূর্যোগ মোকাবিলায়।
কার্টেসি: মেহজাবিন হোসেন

Leave a Reply