টিআইবিঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা আপনারা কেমন আছেন? পডকাস্ট এর দ্বিতীয় পর্বে আপনাদের সবাইকে স্বাগতম। আগের পর্বে আমরা জেনেছি, পডকাস্ট কি? পডকাস্ট এর সুবিধা এবং কেন পডকাস্ট এর জনপ্রিয়তা দিন দিন বৃদ্ধি পাচ্ছে? আজ আপনাদের জন্য নিয়ে আসলাম পডকাস্ট এর জন্য যে বিষয়গুলো প্রতি নজর দিতে হবে।

আমরা আগেই জেনেছি Podcast বা পডকাস্ট হল এক ধরনের অডিও শো বা সিরিজ যা মোবাইল বা কম্পিউটার ডিভাইসে ধারণ করে যেকোন সময় বা যেকোন পরিস্থিতিতে শুনা যায়। তাই পডকাস্ট ফাইলগুলো ফেসবুক এবং ইউটিউবেও আপলোড করা যায়। পডকাস্ট এর মাধ্যমে যেহেতু নিজেকে অন্যের সামনে উপস্থাপন করবেন, তাই সব সময় নিচের বিষয়গুলো প্রতি নজর রাখবেন।

পডকাস্ট এর জন্য যে বিষয়গুলো প্রতি নজর দিতে হবে-

✔️ পডকাস্ট এর জন্য সবচেয়ে যেটা বেশী প্রয়োজন তা হল পরিস্কার সাউন্ড। ভয়েস সুন্দর এবং নয়েজ বিহীন না হলে দর্শক আর্কষন করা কঠিন হবে।

✔️ যে সাইটের মাধ্যমে পডকাস্ট করব যে সাইটের লোডিং স্পিড অবশ্যই ভাল হতে হবে। লোডিং স্পিড ভাল না হলে নিয়মিত ভিজিটর পাওয়া যাবে না।

✔️ যে সাইটে পডকাস্ট করতে হবে তার ডিজাইন আকর্ষণীয় হতে হবে।

✔️ পডকাস্ট করার জন্য যে কোন একটি বিষয় বেছে নিলে ভাল হয়। যেমন:খেলাধুলা,বিনোদন,সাহিত্য,রিয়েল লাইভ সলুশান, সমসাময়িক ঘটানা প্রবাহ। যে কোন একটি বিষয় সিলেক্ট করে পডকাস্ট করলে ভাল ফলাফল পাওয়া যায়।

✔️ পডকাস্ট করার সময় অপ্রয়োজনীয় কথা বার্তা পরিহার করা উচিত। অপ্রয়োজনীয় প্রসঙ্গ নিয়ে কথা বললে শ্রোতা বিরক্ত হতে পারে।

✔️ পডকাস্টের সময় অবশ্যই আঞ্চলিক ভাষা পরিহার করা উচিত।

✔️ কোন নিদিষ্ট লোকেশান টার্গেট করে কাজ করলে অবশ্যই ভাষার দিকে গুরুত্ব দিতে হবে। ধরুন, আপনি ইংল্যান্ডকে টার্গেট করে পডকাস্ট করছেন। তাহলে আপনার ভাষা অবশ্যই ইংরেজি হতে হবে। বাংলাদেশের ভিজিটর নিয়ে কাজ করলে বাংলা ভাষা ব্যবহার করা উচিত।

✔️ কয়েকজন মিলে পডকাস্ট করলে সবসময় আকর্ষণীয় হয়। যেমন, আজ বাংলাদেশের সাথে ভারতের ক্রিকেট খেলা ছিল। বাংলাদেশ খেলায় জিতে গিয়েছে। এই খেলার হার জিত নিয়ে বিশ্লষনধর্মী পডকাস্ট করা যেতে পারে।

✔️ সমসাময়িক বিষয় নিয়ে করা পডকাস্ট গুলো হিট হয়। যেমন বিশেষ কোন ঘটনা বা বিশেষ কোন দিন নিয়ে করা পডকাস্ট। তাই সমসাময়িক বিষয় নিয়ে পডকাস্ট করার চেষ্টা করতে হবে।

✔️ পডকাস্টের অডিও ফাইল 2MB হতে হবে।

আশা করি পোস্টটি আপনাদের পটকাস্ট তৈরিতে সাহায্য করবে।

কার্টেসিঃ ভদ্র কান্ত শীল

Leave a Reply