টিআইবিঃ টেকনো ইনফো বিডিতে আপনাদেরকে স্বাগতম। আউটসোর্সিং এর মাধ্যমে ইনকাম ওয়েবসাইটের ভূমিকা অন্যতম। প্রাথমিক জ্ঞান ছাড়া ওয়েবসাইট করার কথা চিন্তা করলে প্রথমে যার নাম আসে সেটি হলো ওয়ার্ডপ্রেস। আজ আমরা ওয়ার্ডপ্রেস সম্পর্কে একটি পোস্ট শেয়ার করবো যেখানে আপনার ওয়ার্ডপ্রেস এর বিভিন্ন বিষয়ে ধারনা লাভ করতে পারবেন।

ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমানে সর্বাধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপ্লিকেশন এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS) যা পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার। ওয়ার্ডপ্রেস দ্বারা কোনো প্রকার পিএইচপি, মাইএসকিউএল বা এইচটিএমএল জ্ঞান ছাড়াই একটি প্রোফেশনাল মানের ওয়েবসাইট তৈরি করা সম্ভব। তাই দিন দিন ওয়ার্ডপ্রেস চাহিদা এবং কাজের সংখ্যা বেড়ে চলেছে। যেকোনো ধরনের ওয়েবসাইট বানানোর জন্য বর্তমানে সেরা সিএমএস প্ল্যাটফর্ম। ম্যাট মুলেনওয়েগ ২০০৩ সালের ২৭শে মে এটি প্রাথমিকভাবে প্রকাশ করেন।

ওয়ার্ডপ্রেস (WordPress) কে সংক্ষেপে WP বলা হয়ে থাকে। WordPress Free এবং Open Source হওয়ায় চাইলে এর সবকিছুই নিজের মতো করে সাজিয়ে নেয়া য়ায়।

কেন ওয়ার্ডপ্রেস শিখবেন

বর্তমানে ওয়ার্ডপ্রেস সিএমএস ব্যবহার করে আপনি খুব সহজেই যেকোন সাইট বানিয়ে ফেলতে পারেন খুবই কম সময়ে। কেবল ফ্রিল্যান্স ক্যারিয়ারই নয় কর্পোরেট এবং বহুজাতিক কোম্পানিগুলোতেও এখন ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদা অনেক। আসুন জেনে নিই যে কারনে ওয়ার্ডপ্রেস শিখবেন-

  • ওয়ার্ডপ্রেস হচ্ছে বর্তমান সময়ে সর্বধিক জনপ্রিয় ব্লগ পাবলিশিং অ্যাপ্লিকেশন এবং শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)।
  • বর্তমানে পৃথিবীর প্রায় ৬০% ওয়েব ডেভেলপার ওয়ার্ডপ্রেস প্লাটফর্ম ব্যবহার করে।
  • ওয়ার্ডপ্রেস দিয়ে খুব সহজেই যে কোন ধরনের সাইট তৈরি করতে পারবেন।
  • বর্তমান মার্কেটপ্লেস গুলোতে ওয়ার্ডপ্রেস এর চাহিদা সবচেয়ে বেশি।
  • ওয়ার্ডপ্রেস দ্বারা কোন প্রকার পিএইচপি মাইএসকিউএল এবং এইচটিএমএল এর সাধারণ জ্ঞান থাকলে ওয়ার্ডপ্রেস দ্বারা প্রফেশনাল মানের সংবাদপত্র, কর্পোরেট ওয়েবসাইট, পার্সোনাল ওয়েবসাইট, কোম্পানী ওয়েবসাইট, ই-কমার্স সাইট, ক্লাসিফাইড সাইট অথবা সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট তৈরি করা যায়।
  • ওয়ার্ডপ্রেস মাধ্যমে ই-কমার্স সাইট, বিজনেস সাইট সহ সকল প্রকার ওয়েব সাইটকে ডায়নামিক করা যাবে।
  • বিভিন্ন মার্কেটপ্লেস এবং ওয়ার্ডপ্রেস থিম ডেভলপমেন্ট এর অনেক চাহিদা থাকায়, সেখানে প্রচুর কাজ করতে পারবেন।
  • বিভিন্ন ওয়েব ডেভেলপ ফার্ম এ ভাল বেতনের চাকরি করতে পারবেন।
  • এক তথ্যমতে পুরো ইন্টারনেট জগতের কমপক্ষে ১৯ শতাংশ ওয়েবসাইট এখন ওয়ার্ডপ্রেস প্লাটফর্মে তৈরী। টেক সাইটগুলোর কথা বিবেচনা করা হলে এটি হবে ৫০ শতাংশের কাছাকাছি।

ওয়ার্ডপ্রেস শিখতে যা জানতে হবে

একজন দক্ষ ওয়ার্ডপ্রেস ডেভেলপার হওয়া সময় এবং কষ্ট সাপেক্ষ ব্যাপার। কোন প্রতিষ্ঠানই কাউকে দক্ষ ডেভেলপার হিসেবে গড়ে তুলতে পারে না  বড়জোর এক্সপার্ট হিসেবে গড়ে তুলতে পারে। দক্ষ ডেভেলপার হিসেবে নিজেকে গড়ে তুলতে হলে নিজের পরিশ্রম ও প্রচেষ্টার বিকল্প নেই। তবে পরিকল্পিতভাবে লেগে থাকলে অবশ্যই শেখা সম্ভব। ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট নিয়ে কাজ করার জন্য অবশ্যই এইচটিএমএল, সিএসএস জানতে হবে। সেই সঙ্গে জেকুইয়ারী, জাভাস্ক্রিপ্ট এবং ব্যাকএন্ড ডেভেলপমেন্টের জন্যে পিএইচপি এবং মাইএসকিউএল জানার প্রয়োজন হবে। আর কেবল ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশনের জন্য এইচটিএমএল, সিএসএস এবং ওয়ার্ডপ্রেস ফ্রেমওয়ার্কেরও ব্যবহার জানা থাকলেই চলবে। আগেই বলেছি কিছু টিউটোরিয়াল পড়ে ওয়ার্ডপ্রেস ইনস্টল আর কিছু কাস্টমাইজেশন করতে পারলেই কেউ দক্ষ ডেভেলপার হয়ে যেতে পারেনা। সেজন্যে তাকে হয়তো এক্সপার্ট বলা চলে। দক্ষ হতে গেলে প্রচুর শ্রম, মেধা এবং সময়ের প্রয়োজন। তাই চেষ্টা করুন এক্সপার্টের চেয়ে বেশি কিছু হতে।

কিভাবে ওয়ার্ডপ্রেস শিখবেন

ওয়ার্ডপ্রেস শেখার জন্যে অসংখ্য রিসোর্স রয়েছে, হাজার হাজার মানুষ কথা বলছে অনলাইনে। এই কোলাহলের মাঝে ভাল রিসোর্স খুজে পাওয়া আসলেই খুব কষ্টকর হয়ে গেছে। তাই যদি ভাল কিছু শিখতে চান তবে ভাল মানের রিসোর্স বেছে নিন, আর মনোযোগ দিন সেই রিসোর্সের প্রতি। নিচে আপনাদের কিছু ভালো রিসোর্সের সন্ধান দেয়ার চেষ্টা করছি

ওয়ার্ডপ্রেস কোডেক্সঃ

খুব বেসিক থেকে শুরু করে মাস্টারিং পর্যায়ে যেতে চাইলে সবচেয়ে ভাল রিসোর্স হল ওয়ার্ডপ্রেস কোডেক্স। কারণ এটি ইউজারদের কথা বিবেচনা করে সেভাবেই তৈরী করা হয়েছে। তাছাড়া শিখতে পারেন থিম ডিজাইন এবং প্লাগইন ডেভেলপমেন্ট।

ওয়ার্ডপ্রেস বইঃ

অসংখ্য বই রয়েছে ওয়ার্ডপ্রেসের উপর। নিজের আগ্রহ বুঝে শুরু করেই দেখুন না কি হয়। কি, বুঝতে পারছেন না কোনটি থেকে শুরু করা যায়! কোন সমস্যা নেই, ডামিস সিরিজের “ওয়ার্ডপ্রেস ফর ডামিস” বইটি দেখুন। বইটি কিন্তু বেশ কাজের। তবে যে বইটিই পড়ুন না কেন, বইটির শেষ হলে এর উপর একটি রিভিউ লিখার পাশাপাশি লেখককে ধন্যবাদ জানাতে ভুলবেন না যেন।

ওয়ার্ডপ্রেস ব্লগঃ

সেরা ব্লগগুলো খুজে বের করুন, ফিড সাবস্ক্রাইব করে রাখুন। নিয়মিত আপডেটগুলো পড়ুন এবং ফিডব্যাক দিন। কিছু পছন্দের ব্লগ স্ম্যাসিং ম্যাগাজিন, ওয়ার্ডপ্রেস টিউটসপ্লাস, ওয়ার্ডপ্রেস ক্যান্ডি।

তাছাড়া প্রফেশনালি কাজ করছেন এমন কারো কাছেও শিখতে পারেন। বাংলাদেশে ডেভসটিম ইনস্টিটিউটে দেয়া হচ্ছে এর উপর প্রফেশনাল প্রশিক্ষণ, চার মাসের এই প্রশিক্ষণ সফলভাবে সম্পন্ন করে আপনিও শুরু করতে পারেন ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট ক্যারিয়ার।

কাজে লাগতে পারে যে ওয়েবসাইটগুলো:

  • http://www.w3schools.com/
  • http://tutorials.tutsplus.com/
  • http://css-tricks.com/
  • http://www.php.net/manual/en/
  • https://developer.mozilla.org/en/docs/Web/JavaScript
  • http://www.wpbeginner.com/

টপ ওয়ার্ডপ্রেস ডেভেলপার হতে হলে অবশ্যই ক্রমাগত দক্ষতার উন্নয়ন বজায় রাখতে করতে হবে অনুশীলন, থাকতে হবে পরিশ্রম করার ইচ্ছা। শিক্ষার উপর ইচ্ছাকৃত ফোকাসের মাধ্যমে প্রক্রিয়াটি শুরু হয় আর ব্যাপক বাস্তব অভিজ্ঞতার মাধ্যমে এগিয়ে যেতে থাকে সময়ের সাথে। আজ এ পর্যন্তই ওয়ার্ডপ্রেস নিয়ে আমাদের পরবর্তী পোষ্টের জন্য অপেক্ষা করুন। সবাই ভালো থাকবেন। আল্লাহ্ হাফেজ।

Leave a Reply