টিআইবিঃ মোবাইল ফোনের চার্জিং নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। বাড়ির বাইরে থাকাকালীন ফোনের চার্জ শেষ হয়ে গেলে বিপাকে পড়তে হয়। অনেকে এই সমস্যার মোকাবিলা করতে সঙ্গে চার্জার নিয়ে ঘোরেন। কিন্তু সবসময় হাতের কাছে সুইচ বোর্ড না মেলায় বিশেষ চার্জারটি কাজে লাগে না। সেক্ষেত্রে খুব সুবিধা হয় যদি ওয়্যারলেস চার্জার থাকে সঙ্গে। তারহীন চার্জার থাকলে সুবিধামতো চার্জ দেওয়ার সুযোগ মেলে।

ওয়্যারলেস চার্জার কি?

ওয়্যারলেস চার্জারের সাথে আমরা খুব বেশি পরিচিত না কিন্তু পরিচিত হবার আগে আমাদের জানতে হবে ওয়্যারলেস টেকনোলজি কি? Wire- Less অর্থাৎ তার ছাড়া, সহজ কথায় তার বিহীন কোন প্রযুক্তিকে ওয়্যারলেস টেকনোলজি বলে। আমাদের মোবাইল ফোন ওয়্যারলেস টেকনোলজির একটি বড় উদাহারন। এই তালিকায় নতুন সংযুক্তি ওয়্যারলেস চার্জার। অতএব সহজ কথায় তার ছাড়া চার্জারকে ওয়্যারলেস চার্জার বলে। এটি দ্রুত চার্জে সহায়ক না হলেও আপনার মোবাইল ফোনের ব্যাটারির চার্জ সংক্রান্ত সমস্যা থেকে আপনাকে মুক্তি দেবে।

ওয়্যারলেস চার্জার কিভাবে কাজ করে?

আবেশীয় প্রক্রিয়ায় তড়িৎ-চুম্বক ক্ষেত্র ব্যবহার করে বিদ্যুৎ শক্তিকে (তড়িত-চুম্বকীয় তরঙ্গ হিসেবে) এক চার্জিত বস্তু থেকে অন্য চার্জিত বস্তুতে আদান-প্রদান করা যায়।

আর এই তত্ত্বই ওয়্যারলেস চার্জারে ব্যবহার করা হয়। চার্জারে যে প্রাইমারি-কয়েল থাকে তা বিদ্যুতকে আবেশ করে মোবাইল ফোনের ব্যাটারির সেকেন্ডারি কয়েলে প্রেরণ করতে থাকে এবং কিছু সময়ে ব্যাটারি প্রয়োজনীয় পরিমাণে চার্জিত হয়ে যায়।

কিভাবে একটি অসাধারণ চার্জারকে ওয়্যারলেস চার্জার বানাবেন

প্রয়োজনীয় উপকরণ

১. সাধারণ মোবাইল অ্যাডাপ্টার/চার্জার
২. ইউএসবি ডেটা কেবল
৩. তামার তার
৪. ম্যাগনেট বা চুম্বক
৫. অ্যালুমিনিয়াম ফয়েল এবং
৬. ইলেকট্রিক টেপ বা ব্ল্যাক টেপ

ওয়্যারলেস চার্জার কিভাবে বানাবেন?

১. ডেটা কেবলের দু’টি প্রান্তে একটু করে তার রেখে কাঁচি দিয়ে বাকি অংশটি কেটে বাদ দিন।

২. কেবলের রাবারের উপরের অংশটি কেটে তামার অংশটি বার করে নিন।

৩. অ্যাডাপ্টারের সামনের দিকের বাঁ দিকে চুম্বকটিকে বসিয়ে দিন।

৪. তারের খোলা অংশটিতে ব্ল্যাক টেপ লাগিয়ে দিন। তারপর সেটির উপরে তামার তার জড়িয়ে আর এক বার ব্ল্যাক টেপে লাগান। তারের দু’টি দিকেই এম‌নটা করুন।

৫. তারপর অ্যাডাপ্টারটি লাগান প্লাগ পয়েন্টে। আর ইউএসবি কেবলের অন্য অংশটি লাগান মোবাইলে। এবার সুইচ অন করলেই দেখবেন মোবাইল চার্জ হওয়া শুরু হয়ে গিয়েছে।

আশা করি পোস্টটি আপনাদের ভালো লেগেছে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Reply