ওয়েব ব্রাউজার কি? জেনে নিন বিশ্বের সেরা কয়েকটি ওয়েব ব্রাউজার সম্পর্কে।

0

টিআইবিঃ আসসালামু আলাইকুম। বন্ধুরা কেমন আছেন? আশা করি সবাই খুব ভালো আছে। বর্তমান প্রযুক্তির যুগে ইন্টারনেট ব্যবহার করেন না এমন লোক খুঁজে পাওয়া দায়। আর ইন্টারনেট ব্যবহার করতে গেলে যে জিনিসটি সবার প্রয়োজন তা হলো ওয়েব ব্রাউজার। আজকের পোস্টে আমরা জানবো ওয়েব ব্রাউজার কি এবং বিশ্ব সেরা কয়েকটি ওয়েব ব্রাউজার সম্পর্কে।

ওয়েব ব্রাউজার কি?

ওয়েব ব্রাউজার হলো এমন একটি সফটওয়্যার অ‍্যাপ যার মাধ্যমে একজন ব্যবহারকারী যেকোনো ওয়েবপেইজ, ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবে অথবা লোকাল এরিয়া নেটওয়ার্কে অবস্থিত কোনো ওয়েবসাইটের যেকোনো লেখা, ছবি এবং অন্যান্য তথ্যের অনুসন্ধান, ডাউনলোড কিংবা দেখতে পারেন। কোনো ওয়েবসাইটে অবস্থিত লেখা এবং ছবি একই অথবা ভিন্ন ওয়েবসাইটের সাথে আন্তসংযুক্ত (হাইপারলিংক) থাকলে একটি ওয়েব ব্রাউজার একজন ব্যবহারকারীকে দ্রূত এবং সহজে এই সকল লিঙ্কের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইটে অবস্থিত অসংখ্য ওয়েবপেইজের সাথে তথ্য আদান-প্রদানে সাহায্য করে। এভাবে ওয়েবপেজের ভিতরকার লেখা, ছবি, ভিডিও ইত্যাদির মধ্যে চলাচল করাকে ব্রাউজিং বলে।

বিশ্ব সেরা কয়েকটি ব্রাউজার

প্রযুক্তির বাজারে গুগলের অবস্থান অদ্বিতীয় এ কথা বলার অপেক্ষা রাখেনা। গুগলে তার মায়া জালে সবাইকে বিমোহিত করে রেখেছে। ইনফো সার্চ করা মানেই অবধারিত নাম google। যার খোঁজ চান, বিশ্বের সব ইনফো রয়েছে এর কাছে। অথচ কিছুদিন আগেও গুগল, ইয়াহু, বিং বা অন্যান্য সার্চ ইঞ্জিনের মধ্যে চলত রেষারেষি কিন্তু বর্তমানে বিশ্বের সব কিছু শুধু গুগলময়।

গুগলের একচেটিয়া প্রভাবের পরেও কিছু কিছু সাইট কিছু কিছু ক্ষেত্রে গুগলকে টেক্কা দিতে পারে। অনেক সময় গুগলকে বোর লাগলে এমন সময় সেই সাইটগুলোত ঢুঁ মারতে পারেন।

DuckDuckGo:

এই সাইটের একটা ভাল ব্যাপার হল, এরা ইউজার ডেটা ট্র্যাক করে না। অ্যাডের ঝামেলা নেই। প্রাইভেট ব্রাউজিং সহ আর বেশ ভাল ভাল জিনিস রয়েছে এতে।

Bing:

মাইক্রোসফটের বিং সেকেন্ড পপুলার সার্চ ইঞ্জিন। ১৫ শতাংশ মার্কেট শেয়ার রয়েছে এর কাছে। ভিডিও সার্চে বিং বেস ভাল। অটোকমপ্লিট সাজেশন দেয় এই ইঞ্জিন। তাছাড়া প্লেনের ভাড়া কখন, কীরকম, সেই ওঠানামা সম্পর্কে আপনাকে আপডেট রাখে এটি।

Dogpile:

এটা বেশ পুরোনো ওয়েবসাইট। Google, Yahoo, Yandex সহ সব সার্চ ইঞ্জিনের লিঙ্কও থাকে এতে। ইন্টারনেট এক্সপ্লোরার ও মোজিলা ফায়ারফক্সের জন্য এর নিজস্ব টুলবার রয়েছে।

Yandex:

রাশিয়ান সার্চ ইঞ্জিন। গুগলেরই মতো। ১৯৯৭ সালে বাজারে আসে এটি। বেশ লজিকার ফরম্যাটে সার্চ রেজাল্ট দিয়ে থাকে এটি। এখানেও মেল, ভিডিও, ইমেজ, ম্যাপ সহ সব সার্ভিস রয়েছে।

Ask.com:
সার্চ ইঞ্জিনের থেকেও এটিকে বলা ভাল প্রশ্ন-উত্তরের একটা পরিষেবা। সার্চ বারে কিছু জিজ্ঞাসা করলেই মিলবে সমাধান। সব বিষয়ের উত্তর মিলবে এই খানে।

Gibiru:

গুগলের সেনসরড কনটেন্ট মিলবে গিবিরুতে। অ্যানোনিমাস প্রক্সি সার্চ ইঞ্জিন, তাই প্রিভেসি যথেষ্ট। মোজিলা ফায়ারফক্সের এক্সটেনশন রয়েছে এতে। আনসেনসরড কনটেন্ট পেতে কোনও ঝামেলা নেই।

Wolfram Alpha:

নানান সাইট, কলেজ, Crunchbase, FAA, Best Buy, পাবলিকেশন, লাইব্রেরি থেকে computational facts এবং curates data-র মাধ্যমে পরিষেবা দিয়ে থাকে এই সাইট।

Boardreader:

কোনও বিষয়টে নানা ভাবে একেবারে উলটে পালটে দেখতে হলে এই সাইট দেখুন। নানান পাবলিকেশনের দৃষ্টিভঙ্গি পাবেন এতে।

IxQuick:

এই সাইটে আপনার কোনও ডেটা স্টোর হয় না, কুকিজের ঝামেলা নেই। ডেটাও সেভ করতে পারবেন ইচ্ছে হলে। তবে তা ৯০ দিন পর আপনাআপনি ডিলিট হয়ে যাবে।

Creative Commons Search:

ওয়েবসাইটে কপিরাইট ফ্রি ইমেজ চাইলে এই সাইটে যান। কী ইমেজ সার্চ করুন, ক্লিক করুন।

আশা করি পোস্টটি আপনাদের ভাল লেগেছে। আমাদের সাথে থাকুন প্রযুক্তি বিশ্বের নতুন নতুন করব জেনে নিজেকে আপডেট রাখুন। ধন্যবাদ।

Leave a Reply