ওটিজি (OTG) কি? জেনে নিন ওটিজি ব্যবহার করে যে কাজগুলো করতে পারেন

0
434

টিআইবিঃ টেকনো ইনফো বিডিতে আপনাদের সবাইকে স্বাগতম। আশা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের সাথে ওটিজি সম্পর্কে একটি পোস্ট শেয়ার করবো। USB On-The-Go যা ইউএসবি ওটিজি (OTG) বা ওটিজি ক্যাবল হিসাবে পরিচিত ৷ এটি হোস্ট হিসেবে ইউএসবি ডিভাইসগুলিকে অন্য ইউএসবি ডিভাইসগুলোর সাথে সংযুক্ত হবার অনুমতি দেয় যা সাধারণত ডিভাইসের কার্যকারিতা প্রসারিত করে থাকে।

OTG (ওটিজি) কি ?

OTG শব্দের পূর্ণ রুপ হল “On The Go”। দুটি OTG সাপোর্টেড ডিভাইসের একটিকে আরেকটির সাথে যুক্ত করে আপনি অনেক ধরণের কাজ করতে পারবেন। যেমন আমরা সাধারণত পিসিকে ইউএসবি হোস্ট হিসেবে ব্যবহার করে এর সাথে বিভিন্ন ফ্ল্যাশ ড্রাইভ, স্মার্টফোন ইত্যাদি কানেক্ট করে থাকি।

যেভাবে ওটিজি ব্যবহার করবেন

হার্ডওয়্যারের উপর ভিত্তি করে ওটিজি এর বিভন্ন ব্যবহার রয়েছে ।কিন্তু মোদ্দা কথা হলো সব স্মার্ট ডিভাইস ওটিজি সাপোর্টেড নয় ।সেক্ষেত্রে আপনার স্মার্ট ডিভইসটি  ওটিজি ডিভাইসটির স্পেসিফিকেশন চেক করাই যথেষ্ট । এছাড়া আপনি “USB Host Diagnostics” অ্যাপের মাধ্যমেও আপনার ডিভাইসের ওটিজি কম্প্যাবিলিটি সম্পর্কে জানতে পারবেন ।

শুধুমাত্র ওটিজি সাপোর্টেড থাকলেই চলবে না। এই সুবিধাটি ব্যবহার করার জন্য একটি ভাল ওটিজি ক্যাবলের দরকার। আপনি এই ওটিজি ক্যাবল বিভিন্ন স্মার্টফোন এক্সেসোরিজের দোকানে পাবেন । এখানে আরেকটি বিষয় বলে রাখা প্রয়োজন যে, আপনি যদি আপনার স্মার্টফোন বা ট্যাবলেটের সাথে কোন প্রকার স্টোরেজ ডিভাইস (যেমন: হার্ডড্রাইভ বা ফ্লাশড্রাইভ) যুক্ত করতে চান তাহলে আপনাকে নিচের অ্যাপ্লিকেশন গুলো ব্যবহার করতে হবে ।

OTG এর মাধ্যমে যা যা করতে পারবেন

আপনি জানেন কি OTG ক্যাবল ডেটা স্থানান্তরিত ছাড়াও আরো অধিক কাজ করতে সক্ষম? আজ আমরা এমন একটি নিবন্ধ সংকলন করেছি যা OTG ক্যাবলের সর্বোত্তম ব্যবহারের বর্ণনা করবে যা সম্ভবত আপনার অজানা ৷

আপনি অ্যান্ড্রয়েডকে অন্য একটি ফোনের সাথে যুক্ত করে চার্জ করতে পারেন:

এটি এমন একটি কৌশল যা অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা ব্যবহার করতে পছন্দ করবে কারণ এটি আপনাকে দুটি স্মার্টফোন চার্জ করার অনুমতি দেয় এবং যেই ফোনটি হোস্ট হিসেবে কাজ করবে তা স্বয়ংক্রিয়ভাবে অন্য ডিভাইসটি চার্জ করবে। জরুরি প্রয়োজনে আপনার ফোন চার্জ করার জন্য এটি একটি সহায়ক কৌশল হতে পারে ।

পোর্টেবল হার্ড ড্রাইভ সংযোগ করুন:

আপনি একটি OTG ক্যাবলের সাহায্যে পোর্টেবল হার্ড ড্রাইভ বা বহিরাগত স্টোরেজ সংযোগ করতে পারবেন । এর জন্য শুধুমাত্র আপনাকে আপনার স্মার্টফোনকে এবং একটি বহিরাগত স্টোরেজকে OTG ক্যাবলের সাথে সংযুক্ত করতে হবে। এর সাহায্যে আপনি সহজেই বাহ্যিক স্টোরেজ ডিভাইস অ্যাক্সেস করতে পারবেন । আপনি চাইলে OTG ক্যাবলের সাহায্যে ফোনের ফাইলগুলি বহিরাগত স্টোরেজে স্থানান্তর করতে পারবেন।

একটি গেম কন্ট্রোলার সংযুক্ত করুন:

যদি আপনি মনে করেন থাকেন যে অ্যান্ড্রয়েড ডিভাইসে ফাস্ট পার্সন শুটিং গেম খেলা খুব বিরক্তিকর তাহলে আপনি OTG ক্যাবলের মাধ্যমে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে একটি গেম কন্ট্রোলার সংযোগ করার চেষ্টা করতে পারেন। আজকাল অনেক অ্যান্ড্রয়েড গেম বহিরাগত গেমপ্যাড সমর্থন করে, এবং আপনি সহজেই একটি OTG ক্যাবলের ব্যবহার করে আপনার ডিভাইসে একটি বহিরাগত গেম কন্ট্রোলার সংযুক্ত করতে পারেন।

ইউএসবি লাইট সংযোগ করুন:

আপনি কি কখনও কল্পনা করেছেন যে যদি আপনার ফোনটি একটি LED বাতি জ্বালাতে পারবে ? অবশ্যই, আপনি না বলবেন! আপনি আপনার অ্যান্ড্রয়েড ফোনটিতে ওটিজি ক্যাবল ব্যবহার করে ইউএসবি ভিত্তিক LED লাইট সংযুক্ত করতে পারেন। যদি আপনার ফোনে ফ্ল্যাশ বৈশিষ্ট্যটি না থাকে তবে রাতে ছবি তুলতে LED লাইটের ব্যবহার করতে পারেন ৷

সংযুক্ত ল্যান তার:

আপনার শুধু একটি ল্যান টু ইউএসবি নিয়ন্ত্রক (Controller) কিনতে হবে এবং আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে এটি সংযুক্ত করতে হবে ! উপরের চিত্রে যেমনটি দেখানো হয়েছে । এর সাহায্যে আপনি সরাসরি আপনার মোবাইলে ব্রডব্যান্ড ইন্টারনেট উপভোগ করতে পারবেন ৷

শেয়ার করুন, দুটি ফোন মাঝে নাম্বার ও মেসেজ:

স্যামসাংয়ের স্মার্টসুইচ অ্যাপ্লিকেশনের সাহায্যে, বার্তা, কল লগ, নম্বর সহ আরও অনেক কিছু স্থানান্তর করতে পারবেন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ওটিজি ক্যাবলের সাহায্যে। এটি খুব উপযোগী এবং কম ব্যাটারি খরচ করে থাকে ৷

সংযুক্ত করুন কীবোর্ড এবং মাউস:

আপনি যদি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস নেভিগেট করতে না চান! আপনি যদি হোয়াটসঅ্যাপ এবং ফেসবুকের মত মেসেজিং অ্যাপস প্রচুর ব্যবহার করে থাকেন তবে আপনি অবশ্যই কীবোর্ড ও মাউস দিয়ে বার্তা বিনিময় করতে পছন্দ করবেন। আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে OTG ক্যাবেলের ব্যবহার করে আপনার ইউএসবি মাউস এবং কীবোর্ড সংযোগ করতে পারেন

একটি ক্যামেরা সংযুক্ত করুন:

আপনি যদি ফটোগ্রাফি পছন্দ করে থাকেন তবে আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস ক্যামেরা সাথে সংযোগ করতে চাইবেন। এখন আর আপনার কম্পিউটারের সাথে আপনার ক্যামেরাটি সংযোগের প্রয়োজন নেই যদি আপনি কিছু ছবি মুছে ফেলতে চান তবে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে আপনার ক্যামেরাটি OTG ক্যাবল ব্যবহার করে সংযুক্ত করুন।

অ্যান্ড্রয়েড ফোন থেকে সংরক্ষিত ডকুমেন্ট প্রিন্ট করুন:

আপনি PrintShare অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারেন অ্যান্ড্রয়েড স্বয়ংক্রিয়ভাবে আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোনে USB প্রিন্টারগুলির জন্য ড্রাইভার ডাউনলোড করবে। সরাসরি একটি ডকুমেন্ট মুদ্রণ করতে OTG ক্যাবলের সাহায্যে শুধুমাত্র আপনার প্রিন্টারকে অ্যান্ড্রয়েড ডিভাইসে সংযুক্ত করুন।

একটি ইউএসবি ফ্যান সংযুক্ত করুন:

ইউএসবি ফ্যান প্রায়শই বৈদ্যুতিক চার্জের সাহায্যে কাজ করে। যাইহোক, আপনি সম্ভবত দেখেছেন যে ল্যাপটপ কুলিং প্যাড সাধারণত USB এর সাহায্যে সংযুক্ত থাকে। আপনি ওটিজি ক্যাবল ব্যবহার করে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের সাথে ইউএসবি ফ্যান সংযোগ করতে পারেন।

অ্যান্ড্রয়েড এ সঙ্গীত তৈরি করুন:

কীবোর্ড গীটার মত প্রায় সব আধুনিক বাদ্যযন্ত্র MIDI স্ট্যান্ডার্ডের মাধ্যমে পিসির সাথে সংযুক্ত হতে পারে। এক্ষেত্রে আপনি চাইলে USB OTG এর সাথে, আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির সাথে সমস্ত যন্ত্রগুলি সংযুক্ত করতে পারেন।

ইথারনেট সংযুক্ত করুন:

আপনি কি জানেন, আপনি অদ্ভুদ ইন্টারনেট যা সাধারণত ইথারনেট হিসাবে পরিচিত ব্যবহার করতে পারবেন আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ওটিজি ক্যাবলের সাহায্যে ৷ যদি এমন হয় আপনি WiFi বা সেলুলার ডেটার অ্যাক্সেস পাচ্ছেন না এমন সময় ওটিজি ক্যাবলের সাহায্যে ইথারনেট কানেকশন অনেক উপকারী হিসেবে বিবেচিত হয় ৷

বহিরাগত মাইক্রোফোন সাহায্যে অডিও রেকর্ডিং:

ইউটিউবারদের জন্য এটি বেশ উপকারী ৷ আপনি অ্যান্ড্রয়েড এর মধ্যে আপনার কন্ঠ রেকর্ড করতে একটি বহিরাগত মাইক্রোফোন ব্যবহার করে । বাইরের মাইক্রোফোনটিকে ওটিজি ক্যাবল ব্যবহার করে অ্যান্ড্রয়েডের সাথে সংযুক্ত করে রেকর্ড করা সম্ভব ।

কার্ড রিডার:

যদি আপনি একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করে থাকেন যা মাইক্রোএসডি কার্ড সমর্থন করে না তাহলে চিন্তার কিছু নেই , OTG ক্যাবলের সাহায্যে আপনি আপনার ফোনে কার্ড রিডার সংযুক্ত করতে পারবেন ৷ আপনার শুধু একটি OTG ক্যাবল আর কার্ড রিডার এর প্রয়োজন পরবে ৷ যা ব্যবহারকারীকে মাইক্রোএসডি কার্ডকে যেকোন অ্যান্ড্রয়েডের সাথে সংযুক্ত করতে সহায়তা করবে।

Chromecast বা HDMI:

OTG ক্যাবলের সাহায্যে, আপনি আপনার অ্যান্ড্রয়েড স্ক্রিনকে আপনার হোম টিভিতে মিরর করতে পারেন। এর জন্য ব্যবহারকারীর শুধুমাত্র HDMI ক্যাবেল অথবা ক্রোনকাস্ট এবং ওটিজি ক্যাবলের প্রয়োজন পরবে অ্যান্ড্রয়েড ফোনকে কোন টিভি বা LED এর ইউএসবি (USB) পোর্টের সাথে সংযুক্ত করতে । আপনি এর ব্যবহার করে সিনেমা দেখতে, অডিও শুনতে পারবেন।

হ্যাঁ বন্ধুরা আজকের পোস্টে আমরা শেয়ার করলাম otg ক্যাবলের কয়টি অসাধারণ কাজ। এছাড়াও যদি আপনার জানা আরও কাজ থেকে থাকে তাহলে কমেন্টস এর মাধ্যমে আমাদেরকে জানান। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Techviral অবলম্বনে লিখেছেন Prodip