এক্সক্লুসিভ

হিয়ারিং এইড কি? এটি কিভাবে কাজ করে এবং বিভিন্ন ধরনের হেয়ারিং এইড সম্পর্কে আলোচনা

হিয়ারিং এইড কি? 

হিয়ারিং এইড হচ্ছে অত্যাধুনিক শ্রবণ সহায়ক যন্ত্র। মানুষের শ্রবণ শক্তির তারতম্যের জন্যই এই চিকিৎসা যন্ত্রটি বিভিন্ন রকমের হয়ে থাকে। হিয়ারিং এইড বিভিন্ন রকমের হয়ে থাকলেও এদের মৌলিক গঠন একই রকম। সব মেডিক্যাল হিয়ারিং ডিভাইসই শব্দকে কয়েকগুণ বাড়িয়ে দেয়, যা শ্রবণ সমস্যা আক্রান্ত ব্যক্তিকে শুনতে সাহায্য করে। কানে কম শুনতে পারার সমস্যা আছে যাদের তাদের ৯৫ শতাংশেরই শ্রবণ শক্তির উন্নতি ঘটায় হিয়ারিং এইড নামক ছোট যন্ত্রটি।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

বর্তমানে প্রযুক্তির উৎকর্ষতার সাথে সাথে শ্রবণ যন্ত্রেরও অনেক উন্নতি হয়েছে যার ফলে শ্রবণের সমস্যা আছে এমন রোগীদের জীবন অনেক সহজ হয়ে উঠেছে।

হিয়ারিং এইড কিভাবে কাজ করে?

• যন্ত্রটির মাইক্রোফোনের অংশটি শব্দ গ্রহণ করে।
• এই ডিভাইসের মধ্যে থাকা প্রসেসিং চিপটি শব্দকে বিশ্লেষণ করে।
• প্রসেসিং চিপের বিশ্লেষিত শব্দ এমপ্লিফায়ার গ্রহণ করে।
• এমপ্লিফায়ার শব্দকে বিবর্ধিত করে লাউড স্পিকারে পাঠায়।
• লাউড স্পিকারে এই শব্দকে মধ্যকর্ণে সঞ্চালন করে। মধ্যকর্ণে শব্দ রূপান্তরিত হয় যাকে “ইলেকট্রিক্যাল ইম্পালস” বা “বৈদ্যুতিক স্পন্দন” বলে।
• পরিশেষে মস্তিষ্ক এই স্পন্দন গ্রহণ করে এবং প্রসেস করে।

বিভিন্ন ধরনের হিয়ারিং এইড:

হিয়ারিং এইড চারটি জিনিসের সাথে একটি ক্ষুদ্র পিএ সিস্টেমের মতো, যেগুলো হলো মাইক্রোফোন, এমপ্লিফায়ার, স্পিকার এবং ব্যাটারি। কানের কেনেলে পুরোপুরি বসে যায় এই ডিভাইসগুলো। এখন ডিভাইসগুলি বিভিন্ন ধরণের আকার এবং মডেলে পাওয়া যায়। আপনার চাহিদা এবং বাজেটের সাথে মিলে এমন কিছু হিয়ারিং এইড সম্পর্কে আলোচনা করা হয়েছে এখানে।

১। মিনি-বিহাইন্ড-দা-ইয়ার হিয়ারিং এইডঃ এ ধরনের হিয়ারিং এইডের রিসিভারটি কানের একদম ভেতরে একটি তারের সাহায্যে লাগানো থাকে।

২। কমপ্লিটলি-ইন-দা-ক্যানেল হিয়ারিং এইডঃ একদম কানের ভেতরে থাকে এই ধরনের হিয়ারিং এইডগুলো যা সহজে বাইরে থেকে দেখা যাওয়ার সম্ভাবনাও কম।

৩। ট্র্যাডিশনাল-বিহাইন্ড-দা-ইয়ার-হিয়ারিং এইডঃ এই হিয়ারিং এইডগুলোতে সকল ধরনের ইলেকট্রিক যন্ত্রাংশ কানের পেছনে একটি প্লাস্টিক বক্সে থাকে এবং একটি টিউবের সাহায্যে শব্দকে কানের ভেতরে পাঠায়।

৪। ট্র্যাডিশনাল ইন-দা-ইয়ার হিয়ারিং এইডঃ এই হিয়ারিং এইডে সকল ইলেক্ট্রনিক যন্ত্রাংশগুলো একটি ডিভাইসের একটি অংশের মধ্যেই বসানো থাকে

আপনার প্রয়োজনীয় নির্দিষ্ট মডেল এবং বৈশিষ্ট্যগুলির উপর নির্ভর করে দাম ভিন্ন হবে এবং ভিন্ন পরিবেশেও আছে এর ভিন্ন কার্যকরীতা।

বিভিন্ন ধরনের হিয়ারিং এইড সম্পর্কে বিস্তারিত জানতে ঘুরে আসতে পারেন বিডিস্টল-এ। আপনাদের সুবিধার জন্য এখানে লিংক শেয়ার করা হল।

বিডিস্টল | হিয়ারিং এইড

Leave a Reply

Back to top button