গুগল অ্যাডসেন্স কি? অ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন যেভাবে?

0

ওয়েবসাইট থেকে আয় করার সবচেয়ে জনপ্রিয় একটি উপায় হচ্ছে গুগল অ্যাডসেন্স। আপনি খুব সহজেই আপনার ওয়ার্ডপ্রেস সাইটে গুগল অ্যাডসেন্স যুক্ত করতে পারেন এবং অর্থ উপার্জন শুরু করতে পারেন। আজ আমরা দেখাবো গুগল অ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন যেভাবে?

গুগল অ্যাডসেন্স কি?

গুগল অ্যাডসেন্স হচ্ছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক। এটি ব্লগার এবং ওয়েবসাইটের মালিকদের তাদের ওয়েবসাইটে লেখা, ছবি, ভিডিও এবং অন্যান্য ইন্টারেক্টিভ বিজ্ঞাপন দেখিয়ে আয় করার সুযোগ দেয়। সাইটের কনটেন্ট এবং ভিজিটরদের টার্গেট করে এই বিজ্ঞাপনগুলো করা যায়। 

গুগল অ্যাডসেন্স ঝামেলামুক্ত, কারণ আপনাকে বিজ্ঞাপনদাতাদের সাথে যোগাযোগ বা অর্থ লেনদেনের বিষয় নিয়ে চিন্তা করতে হবে না। গুগল নিজেই বিজ্ঞাপনদাতাদের সাথে যোগাযোগ করে থাকে। তারা বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে পেমেন্ট সংগ্রহ করে। সেখান থেকেই গুগল তাদের মেইনটেইনেন্স ফি রেখে তারপর বাকি টাকা আপনাকে দিবে। ক্লিকের মাধ্যমে প্রাপ্ত অর্থের পরিমাণ বিভিন্ন কারণ, উৎস বা সোর্সের উপর ভিত্তি করে ভিন্ন ভিন্ন হয়ে থাকে।

অ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন যেভাবে?

অ্যাডসেন্স আবেদন করার জন্য আপনার কি কি দরকার আশাকরি আপনি এতক্ষণে জেনে গেছেন অথবা আপনি আগেই থেকে জানেন। তবুও কিছু কথা পরিস্কার ভাবে বলে দিচ্ছি। আপনার যদি কোন ব্লগ বা ইউটিউব চ্যানেল থাকে তাহলে আপনি অ্যাডসেন্স এর জন্য অ্যাপ্লাই করতে পারবেন এবং ইনকাম করতে পারবেন, তবে আজকে আমারা দেখব একটি ব্লগের জন্য কিভাবে অ্যাপ্লাই করতে হয়।

অ্যাডসেন্স এর জন্য আবেদন করা খুবি সোজা আপনি গুগল সার্চ করলেই এই টপিক এর উপর লাখ লাখ টিপস পেয়ে যাবেন। যাই হোক আমি নিচে যে স্ক্রীন শর্ট এবং টিপস দেব সেটা ব্লগার বা ওয়ার্ডপ্রেস কোন প্ল্যাটফর্ম ভিত্তিক না এটা যেকোনো ব্লগ দিয়েই আপনি আবেদন করতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে মূল পোস্টের দিকে যাওয়া যাক-

১ম ধাপ:
প্রথমে আপনি অ্যাডসেন্স এর সাইন আপ পেজে যান এই লিঙ্কে ক্লিক করে “https://www.google.com/adsense/signup” তারপর আপনি আপনার যে ব্লগের জন্য আবেদন করতে চান সেই ব্লগের জি-মেইল বা যেকোনো একটি জিমেইল অ্যাড্রেস দিয়ে লগইন করুন। এখুন আপনার সামনে একটি Sigh UP পেজ চলে আসবে এখানে বেশ কিছু জিনিস আপনাকে অ্যাড করতে হবে।

  • আপনার সাইট এর URL লিখুন।
  • প্রথম অপশন টি সিলেক্ট করুন।
  • আপনার দেশ সিলেক্ট করুন।
  • Yes, I have read and accept the agreement সিলেক্ট করুন।
  • CREATE ACCOUNT এ ক্লিক করুন।
অ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন যেভাবে?

২য় ধাপ:
এখন একটু পরেই আপনার সামনে অ্যাডসেন্স পেজ ওপেন হয়ে যাবে এবং আপনার সামনে নিচের মত একটি বক্স শো করবে যেখানে লিখা থাকবে “GET STARTED” আপনি এই বাটনে ক্লিক করুন।

অ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন যেভাবে?

৩য় ধাপ:
এবার আপনার সামনে “Payment address details” চাইতে পারে, যদি চান তাহলে নিচে যেভাবে দেওয়া হয়েছে সেই ভাবে দিয়ে দিন।

  • Account Type – Individual
  • Name and Address- আপনার নিজের ঠিকানা লিখুন।
  • আপনার দ্বিতীয় ঠিকানা লিখুন এবং অবশ্যই একটি ফোন নাম্বার দিন।
  • SUBMIT এ ক্লিক করুন।
অ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন যেভাবে?

৪র্থ ধাপ:
উপরের সব ঠিক ভাবে করার পর আপনার ফোন নাম্বারে একটি OTP আসবে সেটা দিয়ে ভেরিফাই করে নিন। তারপর আপনার অ্যাকাউন্ট অ্যাক্টিভ হবে।

৫ম ধাপ:
এবার আপনি একটু নিচে দেখুন আপনাকে কিছু কোড দেওয়া হবে এই কোড গুলো আপনাকে আপনার ব্লগে অ্যাড করতে হবে মানে থিমে অ্যাড করতে হবে। তো আপনি এই কোড গুলো আপনার ব্লগার ব্লগের <head> ট্যাগ এর ঠিক নিচে অ্যাড করে দিন।

অ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন যেভাবে?

৬ষ্ঠ ধাপ:
উপরের কোড ব্লগে অ্যাড করে দিন এখন আপনি অপেক্ষা করুন যদি আপনার ব্লগ অ্যাডসেন্স উপযোগী হয় তাহলে আপনাকে অ্যাডসেন্স এর তরফ থেকে একটি ইমেইল আসবে সেখানে আপনার নিচের মত একটি মেসেজ দেবে এর মানে আপনার অ্যাকাউন্ট ফুল অ্যাক্টিভ হয়ে গেছে এখন আপনি আপনার ব্লগে অ্যাডসেন্স অ্যাড কোড ব্যবহার করতে পারেন এবং অ্যাড শো করিয়ে ইনকাম শুরু করতে পারেন।

অ্যাডসেন্স এর জন্য আবেদন করবেন যেভাবে?

এই প্রসেস ফুল অ্যাক্টিভ হতে আমার ১ দিনের মত সময় লেগেছে। কোন কোন ক্ষেত্রে এর থেকে কম বা বেশি সময় লেগে যেতে পারে। যদি কোন কারনে আপনার অ্যাক্টিভ না হয় তাহলে গুগল আপনাকে ই-মেইলে সেটা বলে দেবে আপনি সেই সমস্যা গুলো ঠিক করে আবার আবেদন করতে পারবেন।

কার্টেসি: এসো বন্ধু।

Leave a Reply