ই-কমার্স কি? বাংলাদেশের জনপ্রিয় কয়েকটি ই–কমার্স ওয়েবসাইট।

2
402

টিআইবিঃ ই-কমার্স সারা বিশ্বের সফল ব্যবসায়ীদের নিকট একটি অতি পরিচিত নাম। সাধারনত অনলাইনে পন্য ক্রয় বিক্রয় সংক্রান্ত কাজ করাকে ই-কমার্স বলে। বর্তমানে ই-কমার্স শুধুমাত্র পণ্য ক্রয় বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ নয়। পণ্য ক্রয় বিক্রয় সংশ্লিষ্ট অন্যান্য কাজ যেমন পন্য ক্রেতার নিকট পৌঁছানো, পন্যের মূল্য পরিশোধ/আদায়, বিভিন্ন অফার, পণ্য সমন্ধে সতর্কীকরন, নতুন পণ্যের আগমন ইত্যাদি বিষয়গুলো ই-কমার্সের আওতাভুক্ত।

ই-কমার্স কি?
ইলেকট্রনিক কমার্সকে সংক্ষেপে ই-কমার্স বলা হয়। এটি একটি আধুনিক ব্যবসা পদ্ধতি। ইন্টারনেটের মাধ্যমে এ ব্যবসা এবং লেনদেন পরিচালিত হয়ে থাকে। বস্তুত ইলেকট্রনিক কমার্স হচ্ছে ডিজিটাল ডাটা প্রসেসিং এবং ট্রান্সমিশনের মাধ্যমে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যবসা সংক্রান্ত আদান প্রদান। সাধারণত এ কাজটি সম্পাদন করা হয় সবার জন্য উন্মুক্ত একটি নেটওয়ার্ক তথা ইন্টারনেটের মাধ্যমে। তাই বলা যায় ইন্টারনেটের মাধ্যমে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্যবসা সংক্রান্ত আদান প্রদান বা লেনদেন করার প্রক্রিয়াই হলো ই-কমার্স।

১৯৬০ সালে ইলেকট্রনিক্স ডেটা ইন্টারচেঞ্জ (ইডিআই) এর মাধ্যমে ই-কমার্সের যাত্রা শুরু হয়। ইন্টারনেটের প্রসারের সাথে সাথে দ্রুত ই-কমার্সের জনপ্রিয়তা বাড়তে থাকে।

বাংলাদেশের জনপ্রিয় কয়েকটি ই–কমার্স ওয়েবসাইট

নগরজীবনে পণ্য-সেবা কেনাকাটায় মানুষের এখন বড় বাধা হচ্ছে এই ‘সময়’। আশার কথা, পোশাক, জুতা, গয়না, ইলেকট্রনিক পণ্য, মুঠোফোন থেকে শুরু করে চাল-ডাল, সবজি, বই এখন অনলাইনে কেনা যাচ্ছে।

ক্রেতাদের পছন্দ, সাইটগুলোর পণ্য ও ব্যবহারকারীর সংখ্যা, ফেসবুক লাইক ইত্যাদির ভিত্তিতে বাংলাদেশে এগিয়ে থাকা কয়েকটি ই–কমার্স সাইট সম্পর্কে জেনে নেই।

প্রিয়শপঃ
প্রিয়শপ ডটকমের (priyoshop.com) বিভাগভিত্তিক পণ্যের সমাহার থেকে যে কেউ তাঁদের পছন্দের পণ্য অর্ডার করলে সেটা পৌঁছে যাবে বাসায়। এতে বাসাবাড়ির পণ্য, শীতের পোশাক, খেলনাসহ প্রায় এক লাখ পণ্য রয়েছে।

বাগডুমঃ
শুরু থেকেই বাগডুম (www.bagdoom.com) দেশি পণ্যের প্রচার করে আসছে। এখানে নামীদামি ব্র্যান্ডের পছন্দের পোশাক থেকে শুরু করে নানা ধরনের সামগ্রী পাওয়া যাবে। দেশি পণ্য বিক্রি করাই এই সাইটের মূল উদ্দেশ্য। নতুন বছরে বাগডুম ডটকমের অ্যাপ নামালেইে পাওয়া যাবে ছাড়।

শখবাড়ীঃ
নতুন বছরে শখবাড়ী (www.shokhbari.com) সেজেছে রঙের মেলায়। বাংলাদেশের ঐতিহ্যকে তুলে ধরতে চায় এই প্রতিষ্ঠান। নতুন ডিজাইনের পোশাক বিক্রি করে শখবাড়ী। এখানে রয়েছে শাড়ি, সালোয়ার-কামিজ, লং-কুর্তি, কটি, পাঞ্জাবি, শার্ট, টি-শার্ট, বেডশিট, বিভিন্ন ঐতিহ্যবাহী ঘরোয়া জিনিসপত্র ইত্যাদি।

রকমারিঃ
বই কেনার জনপ্রিয় অনলাইন প্রতিষ্ঠান রকমারি (www.rokomari.com)। এখানে সারা বছর চলে লেখক প্রকাশকের মিলনমেলা। দেশের যেকোনো জায়গা থেকে বই অর্ডার করলেই রকমারির মাধ্যমে পৌঁছে যায় পছন্দের বইটি। হুমায়ূন আহমেদ, মুহম্মদ জাফর ইকবালসহ সব লেখকের বই পাওয়া যায় এই সাইটে।

আজকের ডিলঃ
বাংলাদেশের অনলাইন মার্কেটপ্লেস হিসেবে ব্যাপক সাড়া পেয়েছে (ajkerdeal.com) আজকেরডিল ডটকম। উইন্টার কালেকশন, ছেলেদের শপিং, মেয়েদের শপিং, গৃহসজ্জা, গৃহস্থালি সামগ্রী, গয়না, কসমেটিকস, কম্পিউটার অ্যাকসেসরিজসহ রয়েছে নানা ধরনের পণ্য সমাহার।

চালডালঃ
বাংলাদেশে বাসাবাড়ির জন্য বাজার–সদাই করার সাইট চালডাল ডট কম (www.chaldal.com)। এখানে পণ্য কিনলে সহজেই আপনার বাজার চলে আসবে বাসায়। চাল, ডাল, মাছ, মাংসসহ যাবতীয় প্রয়োজনীয় পণ্য পেয়ে যাবেন ঘরে বসেই।

দারাজঃ
বাংলাদেশে বর্তমানে বিভিন্ন দেশি ও বিদেশি প্রতিষ্ঠানের ইন্টারনেটভিত্তিক পণ্য বিক্রি করছে দারাজ ডটকম ডটবিডি(daraz.com.bd)। প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানায়, ক্রেতারা মানসম্পন্ন পণ্য পাবেন তাদের পোর্টালে। কেউ প্রতারিত হবেন না।

খাস ফুডঃ
বাংলাদেশের প্রথম ভেজালমুক্ত ও নিরাপদ খাদ্যের অনলাইন দোকান (https://khaasfood.com/) খাস ফুড ডটকম। শুধু স্বাস্থ্যসম্মত খাবার সরবরাহ নয়, সেই সঙ্গে প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য হচ্ছে স্বাস্থ্যসংক্রান্ত বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করে তোলা। সব ধরনের স্বাস্থ্যবার্তা প্রদান, বিভিন্ন ঋতুর প্রয়োজনীয় খাদ্যাভ্যাস তৈরি, খাদ্যের গুণাগুণ ও রোগ-প্রতিরোধবিষয়ক পরামর্শ দিয়ে থাকেন।

পিকাবুঃ
নানা ধরনের যন্ত্র ও নিত্যপ্রয়োজনীয় সব পণ্য নিয়ে বিশাল বাজার তৈরি করেছে পিকাবু ডটকম (www.pickaboo.com)। ঘরে বসে সহজেই অর্ডার করে হাতে পাওয়া যাবে পণ্য।

2 মন্তব্য

  1. আপ্নার পোস্ট টাতে বেশ কিছু ই-কমার্স সাইট এর তথ্য দিয়েছেন যা আমার জানা ছিল না। আমার মতে আপ্নি বাংলাদেশের অন্যতম Jadroo.com নামের ১টা ই-কমার্স ওয়েবসাইট এর নাম আপ্নার পোস্ট এ অ্যাড করতে পারেন।

    • আপনার মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ।
      আপনার অবগতির জন্য জানাচ্ছি, এখানে শুধুমাত্র কিছু নির্বাচিত ই-কমার্স সাইট সম্পর্কে পোস্ট দেওয়া হয়েছে। পরবর্তীতে ই-কমার্স সম্পর্কে অন্য কোন পোস্টে আপনার ওয়েবসাইটটি অন্তর্ভুক্ত করার চেষ্টা করবো। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Reply