টিআইবিঃ আসসালামু আলাইকুম। টেকনো ইনফো বিডিতে আপনাদের স্বাগতম। আশা করি সবাই ভাল আছেন। বর্তমানে তৃতীয় বিশ্বের উন্নয়নশীল দেশগুলো সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে চীনের আইফোন খ্যাত শাওমির ব্যাপক প্রভাব পরিলক্ষিত হচ্ছে। আপনারা নিশ্চয় অবগত আছেন যে বর্তমানে শাওমি তাদের ফোনগুলোর বুটলোডার লক করে দিচ্ছে। কিন্তু বুটলোডার আনলক করা ছাড়া তো আর অ্যান্ড্রয়েড এর প্রকৃত স্বাদ ভোগ করা যায় না। শাওমির এই কাজটা একটু ঝামেলাপূর্ণ কিন্তু আশা করি আজকের পোস্টটি পর আপনাদের কাছে কাজটি খুব সহজ মনে হবে।তবে আসুন কথা না বাড়িয়ে মূল পোস্টে আসা যাক।

বুটলোডার কি?

বুটলোডার হচ্ছে এমন একটি প্রোগ্রাম যা কোন ডিভাইসের অপারেটর সিস্টেম সক্রিয় করার জন্য ডিভাইসটি চালু হওয়ার সময় শুরু হয়। সহজ কথায় বলতে গেলে বুটলোডার আপনার ডিভাইসের ইন্টারনাল মেমোরির আলাদা একটি পার্টিশন। বুটলোডারেই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম লোড করা থাকে। বিষয়টি আরেকটু পরিস্কার করা যাক। বুটলোডার এক ধরনের কোড যেটি আপনার অপারেটিং সিস্টেম চালু করবে। অর্থাৎ অপারেটিং সিস্টেম লোড হওয়ার পূর্বে বুটলোডার লোড না হলে আপনার অপারেটিং সিস্টেম চালু হবে না।

আপনার ডিভাইসের অপারেটিং সিস্টেম কিভাবে চালু হবে এ সংক্রান্ত যাবতীয় তথ্য বুটলোডারে লিপিবদ্ধ আছে। কখনও যদি আপনার ডিভাইসের বুটলোডার কোন কারণে ক্ষতিগ্রস্ত হয় তাহলে আপনি আপনার ডিভাইস চালু করতে পারবেন না। যেহেতু বিষয়টি অনেক বেশি স্পর্শকাতর সেহেতু প্রত্যেক ডিভাইসের বুটলোডার আলাদা। দুর্ঘটনা বশত বুটলোডার যাতে পরিবর্তিত না হয়ে যায় সেজন্য বেশিরভাগ ফোন প্রস্তুতকারক প্রতিষ্ঠান তাদের ডিভাইসের বুটলোডার লক করে দিয়ে থাকে। সেদিক থেকে বিবেচনা করলে এটি আপনার ফোনের সুরক্ষা প্রদান করে থাকে। লকড বুটলোডার যুক্ত কোন অ্যান্ড্রয়েড ডিভাইস কাস্টমাইজ করা প্রায় অসম্ভব। এ জন্য যারা তাদের ডিভাইস নিজের পছন্দ মত কাস্টমাইজ করতে চান তাদেরকে অবশ্যই বুটলোডার আনলক করে নিতে হবে।

যে কারণে বুটলোডার আনলক করবেন?

বুটলোডার আনলক করার সুবিধা বলে শেষ করা যাবে না। তবে হ্যাঁ, আপনি যদি ফোনের অপারেটিং সিস্টেম নিয়ে ঘেটে ঘুটে দেখতে চান। ফোনে কাস্টম রিকভারি ইন্সটল করা, রুট করা, কাস্টম রম ইন্সটল করা ইত্যাদির জন্য আপনাকে অবশ্যই বুটলোডার আনলক করতে হবে।

কিভাবে শাওমি ফোনের বুটলোডার আনলক করবেন?

বুটলোডার আনলক করতে যা যা প্রয়োজন-
  • Mobile
  • PC
  • USB Cable
  • Internet connection
সংবিধিবদ্ধ সতর্কীকরণ
“আনলক করার পরে আপনার ফোনের সব ডাটা মুছে যাবে। তাই আনলক করার আগে সবকিছু ব্যাকআপ নিয়ে রাখবেন। নিচের স্টেপগুলো ভালোভাবে বুঝে কাজ করুন এবং ফোনে ৫০% এর উপরে চার্জ রাখবেন”

যেভাবে শাওমি ফোনের বুটলোডার আনলক করবেন?

  • বুটলোডার আনলকের জন্য আপনাকে প্রথমে Settings > Mi Account এ গিয়ে MI Account সেট আপ করে নিন ( যারা নতুন তারা এই লিংকে গিয়ে MI Account অ্যাকাউন্ট তৈরি করতে পারেন )।
  • MIUI Browser টা open করুন। (*মোবাইলের অন্য কোন ব্রাউজার ব্যবহার করবেন না। *”এই কাজের জন্য কম্পিউটার ব্যবহার করবেন না )।
  • MIUI Browser থেকে এই লিংকে গিয়ে আনলকের আবেদন করুন।

  • Country code সেলেক্ট করে তারপর ফোনের বাকি নাম্বার টাইপ করুন।
  • Reason / কারন হিসেবে ভাল কিছু sentence / বাক্য লিখে দেন (*ফোন আনলক করলে কেমন হয় সে বিষয়ে শিক্ষা নিতে চান এমন কিছু লিখে দিবেন। যা এক বাক্যে হলেও চলবে। **অন্য কেউ দিয়েছে, ঐটা কপি করে দিবেন না )।
  • Submit করার পরে মোবাইল নাম্বারে ভেরিফিকেশন নাম্বার আসবে, সেটা টাইপ/কপি করে দিয়ে OK করুন।
  • এরপর অপেক্ষা করুন অনুমতি পাওয়ার জন্য। সময় কমও লাগতে পারে আবার বেশিও লাগতে পারে। ( উল্লেখ্য যে, এটি একটি সময় সাপেক্ষ ব্যাপার কারো ৩০ মিনিট, কারো ৩ দিন বা কারো কারো ক্ষেত্রে ১০- ১২ দিনও লেগে যেতে পারে )।
  • অনুমতি পাওয়ার পরে ইন্টারনেট সংযোগকৃত কম্পিউটারে থেকে এই লিংকে গিয়ে MI Unlocker Tool ডাউনলোড করুন।

  • ফোনের Settings > About phone এ গিয়ে MIUI Version এর উপর ৭-১০ বার ট্যাপ করে ডেভেলপার অপশন টি Enable করুন।
  • এবার Settings > Additional Settings > Developer Settings এ গিয়ে OEM Unlocking এবং USB debugging ফিচার ২টি Enable করুন।
  • এরপর ইন্টারনেট সংযোগকৃত কম্পিউটারে MI Unlocker Tool ওপেন করে MI Account লগইন করুন।
  • এবার ফোন বন্ধ করার পরে Volume Down বাটন এবং Power বাটন একসাথে চেপে Fastboot Mode এ ফোন চালু করে ডাটা কেবল দিয়ে কম্পিউটারে সংযোগ করুন।
  • ফোন কম্পিউটারে সংযোগ করার পর MI Unlocker Tool এর Unlock বাটন ক্লিক করুন।
  • কিছুক্ষণ অপেক্ষা করার পর দেখবেন কাজ হয়ে যাবে। আর যদি ৫০% বা  এর কম বা বেশিতে গিয়ে আটকে যায়,  তবে ভয়ের কোন কারণ নেই। ৩-৪ দিন (একেক ডিভাইসের ক্ষেত্রে একেক রকম ) সময় দিবে, এই সময় পার হওয়ার পারে আবার ট্রাই করবেন। তখন আনলক হয়ে যাবে।

বুটলোডার লক না আনলক বুঝবেন কি করে?

আপনার ফোনের বুটলোডার লক না আনলক বুঝার জন্য প্রথম Developer Options অন করতে হবে। কিভাবে Developer Options অন করবেন তা উপরে বর্ণনা করা হয়েছে সেখান থেকে দেখে নেবেন।

এবার Settings > Additional Settings > Developer Options > Mi Unlock Status এ ক্লিক করুন আর দেখুন আপনার ফোনে বুটলোডার লক না আনলক।

আশা করি এখন আপনারা সহজেই বুটলোডার আনলক করতে পারবেন।

বুটলোডার আনলক করতে সমস্যা হলে ভিডিওটি দেখতে পারেন!

বিশেষ দ্রষ্টব্য: কাজটি নিজ দায়িত্বে করুন এবং এর ফলে কোন ক্ষয়ক্ষতি হলে টিআইবি এজন্য দায়ী থাকবেনা।

Leave a Reply