টেক রিভিউ

বাংলাদেশের তৈরি প্রথম ৬ জিবি র‌্যামের ফ্ল্যাগশিপ স্মার্টফোন ওয়ালটন প্রিমো এক্সফাইভ‌

টিআইবিঃ দেশের বাজারে ওয়ালটন এর নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন ‘প্রিমো এক্সফাইভ’ উন্মোচন করেছে। এটি দেশে তৈরি প্রথম ৬ গিগাবাইট র‌্যামের স্মার্টফোন। ২৪ হাজার ৯৯৯ টাকা দামের ‘মেড ইন বাংলাদেশ’ ট্যাগযুক্ত ডিভাইসটি সব ওয়ালটন প্লাজা, ব্র্যান্ড ও রিটেইল আউটলেট এবং গ্রামীণফোনের অনলাইন শপ থেকে কেনা যাচ্ছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

আসুন জেনে নেই মেড ইন বাংলাদেশ ট্যাগযুক্ত দেশে তৈরি প্রথম ৬ গিগাবাইট র‌্যামের স্মার্টফোন প্রিমো এক্সফাইভ‌ সম্পর্কে।

ওয়ালটন প্রিমো এক্সফাইভ‌ এ প্রিমিয়াম ধাতব কাঠামো  ব্যবহার হয়েছে। ২১৬০–১০৮০ পিক্সেল রেজল্যুশনের ৫.৯৯ ইঞ্চির ইন-সেল আইপিএস ফুল এইচডি প্লাস ডিসপ্লে। এর ডিসপ্লে রেশিও ১৮:৯। অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেম চালিত ফোনটির উচ্চগতি নিশ্চিত করতে আছে ৬৪ বিটের ২ গিগাহার্টজের অক্টা-কোর প্রসেসর। গ্রাফিকস হিসেবে রয়েছে মালি-জি৭১। ৬ গিগাবাইট র‌্যামের ডিভাইসটিতে ৬৪ গিগাবাইট অভ্যন্তরীণ তথ্য সংরক্ষণের সুবিধা মিলবে, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ২৫৬ গিগাবাইট পর্যন্ত বর্ধিত করা যাবে।

ডিভাইসটিতে এলইডি ফ্ল্যাশযুক্ত পিডিএএফ প্রযুক্তির এফ২.০ অ্যাপারচার-সমৃদ্ধ ডুয়াল রিয়ার বিএসআই ক্যামেরা রয়েছে। প্রিমো এক্সফাইভ‌ এর একটিতে ১৩ মেগাপিক্সেল এবং অন্যটিতে ৫ মেগাপিক্সেল লেন্স রয়েছে। প্রিমো এক্সফাইভ‌ এর রিয়ার ক্যামেরায় নিখুঁত ছবির পাশাপাশি ধারণ করা যাবে ফুল এইচডি ভিডিও। আকর্ষণীয় সেলফির জন্য এ ফোনের সামনে রয়েছে সফট এলইডি ফ্ল্যাশযুক্ত এফ ২.০ অ্যাপারচার সাইজের ১৬ মেগাপিক্সেলের বিএসআই ক্যামেরা।

ডিভাইসটির ৩৪৫০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি দিন ব্যাপী পাওয়ার ব্যাকআপ দেবে। ডুয়াল সিম সমর্থিত প্রিমো এক্সফাইভ‌ ফোন থ্রিজি ও ফোরজি নেটওয়ার্ক সমর্থন করে। মেমোরি কার্ডের জন্য রয়েছে আলাদা স্লট। গ্রাহক তথ্যের নিরাপত্তায় ডিভাইসটিতে রয়েছে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা। এর ফেস আনলক ফিচার ০.৩ সেকেন্ডে ব্যবহারকারীর মুখাবয়ব রিড করতে পারবে। এছাড়া ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, প্যাটার্ন লক ও পাসওয়ার্ড দিয়ে লক করার ব্যবস্থাও রয়েছে।

কানেকটিভিটি ফিচার হিসেবে রয়েছে ওয়াই-ফাই, ব্লুটুথ ভার্সন ৪, ইউএসবি টাইপ-সি, ওটিজি, ওটিএ এবং ডব্লিউ ল্যান হটস্পট।

আকর্ষণীয় ডিজাইনের প্রিমো এক্সফাইভ‌ এ এক বছরের নিয়মিত ওয়ারেন্টির পাশাপাশি ৩০ দিনের ইনস্ট্যান্ট রিপ্লেসমেন্ট সুবিধা রয়েছে।

গ্রামীণফোন ব্যবহারকারীরা ‘প্রিমো এক্সফাইভ’ স্মার্টফোনে পাচ্ছেন বিশেষ ডাটা অফার। তারা সিমকার্ড ইনসার্ট করার সঙ্গে সঙ্গে ৬ গিগাবাইট ইন্টারনেট ফ্রি পাবেন। এছাড়া ফোন কেনার পর থেকে পরবর্তী তিন মাসে ৩০ বার পর্যন্ত ৯৯ টাকায় ৪ গিগাবাইট করে ইন্টারনেট ডাটা ক্রয় করতে পারবেন।

Leave a Reply

Back to top button