ক্ষতিকারক তড়িৎ চুম্বকীয় বিকিরণে শীর্ষে শাওমি ও ওয়ানপ্লাস!

0
181

টিআইবিঃ সব স্মার্টফোন থেকেই কম বেশি তড়িৎ চুম্বকীয় বিকিরণ হয়। যা মানবদেহের জন্য ক্ষতিকারক। কোন স্মার্টফোন থেকে কত তড়িৎ চুম্বকীয় বিকিরণ হয় সম্প্রতি সেই তালিকা সামনে এসেছে। এই তালিকায় সবার উপরে রয়েছে Xiaomi Mi A1। জার্মানিতে প্রকাশিত এক রিপোর্টে সব থেকে বেশি তড়িৎ চুম্বকীয় বিকিরণ হয় এমন ১৬টি স্মার্টফোনের তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় উপরের দিকে রয়েছে একাধিক শাওমি ও ওয়ানপ্লাস স্মার্টফোন। উল্লেখ্য এই তালিকা কোন স্যামসাং ফোন দেখা যায়নি।

Statista-র পোস্ট করা এই তালিকায় এক নম্বরে রয়েছে Xiaomi Mi A1। এই ফোন ব্যবহারে প্রতি কিলোগ্রামে ১.৭৪ ওয়াট বিকিরণ শোষণ করে। এই তালিকায় দুই নম্বরে রয়েছেন OnePlus 5T। এই ফোনের বিকিরণ শোষণের পরিমাণ ১.৬৮ ওয়াট প্রতি কিলোগ্রাম। তালিকায় তিন ও চার নম্বরে রয়েছে Mi Max 3 আর OnePlus 6T। এই দুটি ফোনের বিকিরণ শোষণের পরিমাণ যথাক্রমে ১.৫৮ ও ১.৫৫ ওয়াট প্রতি কিলোগ্রাম।

প্রকাশিত তালিকায় Xiaomi ও OnePlus ছাড়াও জায়গা করে নিয়েছে HTC, Google, Apple, Sony ও ZTE এর মতো জনপ্রিয় স্মার্ট ফোন প্রস্তুতকারী কোম্পানিগুলি। তবে উল্লেখ্য বিকিরণ এর দিক থেকে প্রথম ১৬টি স্মার্টফোনের তালিকা একটিও Samsung স্মার্টফোন দেখা যায়নি। Samsung এর সব থেকে বেশি বিকিরণ দেখা গিয়েছে Galaxy Note 8 স্মার্টফোনে। Samsung Galaxy Note 8 ফোনে বিকিরণের পরিমাণ ০.১৭ ওয়াট প্রতি কিলোগ্রাম।

Leave a Reply