আগামীকাল ব্যাংক হলিডে, ব্যাংক লেনদেন বন্ধ

0
BANGLADESH BANK

ব্যাংক হলিডে উপলক্ষে আগামীকাল বৃহস্পতিবার ৩১ ডিসেম্বর, ২০২০ ব্যাংকের সবধরনের লেনদেন বন্ধ থাকবে। এদিন বন্ধ থাকবে শেয়ারবাজারের লেনদেনও। তবে বাংলাদেশ ব্যাংকসহ সব ব্যাংকের প্রধান কার্যালয় ও শাখা সমূহ খোলা থাকবে।

তবে ৬৪টি পৌরসভায় সাধারণ নির্বাচন উপলক্ষে পৌরসভার মনোনয়নপত্র দাখিলের সুবিধার্থে জামানত বাবদ অর্থ জমাদানের সুবিধার্থে আগামী ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখ বৃহস্পতিবার সকাল ১০টা হতে বিকাল ৪টা পর্যন্ত শুধু উক্ত নির্বাচনের জামানতের অর্থ ট্রেজারি চালান/ পে-অর্ডারের মাধ্যমে জমা গ্রহণের উদ্দেশ্যে উল্লেখিত পৌর এলাকায় অবস্থিত সকল তফসিলি ব্যাংকের শাখাসমূহ খোলা রাখার নির্দেশ দিয়ে বাংলাদেশ ব্যাংক একটি সার্কুলার ইস্যু করেছে৷

৩১ ডিসেম্বর ব্যাংকগুলো পঞ্জিকা বছরের আর্থিক হিসাব শেষ করে। এদিন বিভিন্ন শাখা থেকে পাঠানো হিসাব এক করে বার্ষিক আর্থিক প্রতিবেদন প্রস্তুত করা হয়। যে কারণে এ দিনটিকে ‘ব্যাংক হলিডে’ হিসেবে ধরা হয়।

এই দিন ব্যাংক খোলা থাকলেও কোনো ধরনের লেনদেন হবে না। তবে এ সময় গ্রাহকরা কার্ডের মাধ্যমে সীমার মধ্যে টাকা উত্তোলন করতে পারবেন। একইভাবে ১ জুলাই তারিখও ব্যাংক হলিডে হিসেবে পালন করা হয়ে থাকে। ওইদিন ব্যাংকগুলোতে অর্ধবার্ষিক প্রতিবেদন করা হয়। এদিন বাংলাদেশ ব্যাংক বা অন্যান্য ব্যাংক গ্রাহকদের সঙ্গে কোনো ধরনের লেনদেন বা দাফতরিক কার্যক্রম করা হয় না।

Leave a Reply