থিয়া: বাংলা ভাষার ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট!!

0
190

টিআইবি: বাঙালি জাতির ভাষার মাস ফেব্রুয়ারি। এই ভাষার মাসে গুগল প্লে-স্টোর এবং অ্যাপ স্টোরে যুক্ত হয়েছে বাংলা ভাষা বোঝে এমন একটি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট। অ্যাপটির নাম ‘থিয়া’। অ্যাপটি তৈরি করেছে দেশীয় সফটওয়্যার প্রতিষ্ঠান টিকন সিস্টেম লিমিটেড।

থিয়া’ অ্যাপ চারটি ভাষা (বাংলা, কোরিয়া, জাপানিজ এবং ইংরেজি) বুঝতে সক্ষম। অ্যাপটি ইন্সটল করে ব্যবহারকারীরা এই চারটি ভাষার যেকোনো একটি ভাষা ব্যবহার করে অ্যাপটিকে নির্দেশনা দিতে পারবেন। যেমন–অ্যাপ চালু করে বাংলায় অ্যালার্ম চালু করতে বললে সে অ্যালার্মের সময় ঠিক করে দেবে। তবে এর জন্য মোবাইলে থাকা সেটিং থেকে বাংলা ভাষা নির্বাচন করতে হবে।

এছাড়া অ্যাপটির মাধ্যমে কর্মপরিকল্পনা করা, ইন্টারনেটে কোনো তথ্য খোঁজা, মোবাইলে থাকা অন্য কোনো অ্যাপ চালু করা, কোনো নম্বরে কল করা, দিনের আবহাওয়া সম্পর্কে জানা যাবে। আর এসব করা যাবে মৌখিক নির্দেশনার মাধ্যমে।

অ্যাপটির বিষয়ে টিকনের সহ-প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এমএন ইসলাম বলেন, ‘আমাদের প্রতিষ্ঠান টিকন সিস্টেম বিগত কয়েক বছর যাবত কোরিয়া আর জাপানিজ ক্লায়েন্টদের জন্য কৃত্রিম বৃদ্ধিমত্তা (আর্টিফিসিয়াল ইন্টিলিজেন্স), বিগডেটা, আইওটি নিয়ে কাজ করছে।’

‘সে জায়গা থেকেই দেশে বাংলা ভাষায় কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার প্রথম পদক্ষেপ হলো ‘থিয়া’র বেটা ভার্সন উন্মুক্ত করা। থিয়া আগামীতে আসছে কিছু স্পেসিফিক কিছু ডেটাসেট নিয়ে যেখানে থাকছে মেশিন লার্নিং, ডিপলার্নিংয়ের মতো প্রযুক্তির সর্বোচ্চ প্রয়োগ।’

২০০৭ সালে কোরিয়ার সিউলে কার্যক্রম শুরু করে টিকন। বাংলাদেশে প্রতিষ্ঠানটির কার্যক্রম শুরু হয় ২০১২ সালে। ২০১৫ সালে প্রতিষ্ঠানটি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সদস্যপদ পায়।

প্লে-স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে এই লিঙ্ক থেকে এবং অ্যাপ স্টোরে এই লিঙ্ক থেকে।
কার্টেসি: রাকিবুল হাসান।