ডলারের দাম আরও ১ টাকা বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

ডলারের দাম আরেক দফা বাড়ল। এবার এই মূল্য ১ টাকা বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। ডলারের নতুন মূল্য দাঁড়িয়েছে ৯৬ টাকা। একদিন আগেও এটি ছিল ৯৫ টাকা।

ডলারের মূল্য বৃদ্ধি মানে টাকার মূল্য হ্রাস। এ হিসেবে প্রতি ডলারের বিপরীতে টাকার মান কমেছে ১ টাকা।

জানা গেছে, সোমবার বিদেশি মুদ্রার সঞ্চয়ন বা রিজার্ভ থেকে ৯৬ টাকায় ব্যাংকগুলোর কাছে প্রতি ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

এটাকে আন্তব্যাংক রেট বা ব্যাংক রেট বলা হয়ে থাকে। বাংলাদেশ ব্যাংক ব্যাংকগুলোর কাছে প্রতিদিন অল্প যে ডলার বিক্রি করে থাকে, তা এই রেটে বিক্রি করা হয়।

এর আগে আজ সোমবার (১২ সেপ্টেম্বর) প্রবাসী আয়, আমদানির ঋণপত্র নিষ্পত্তি ও রপ্তানি আয়ের ক্ষেত্রে নতুন দাম ঠিক করেন ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) নেতারা। সংগঠন দুটির নেতারা মিলে প্রবাসী আয়ে ১০৮ টাকা, আমদানি দায় নিষ্পত্তিতে ১০৪ টাকা ৫০ পয়সা ও রপ্তানি আয়ের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে ৯৯ টাকা।

একইদিনে বাংলাদেশ ব্যাংকও আন্তব্যাংক লেনদেনের ক্ষেত্রে ডলারের দাম এক টাকা বাড়িয়ে দেয়। বাংলাদেশ ব্যাংক বৈদেশিক মুদ্রার মজুত বা রিজার্ভ থেকে আজ ৯৬ টাকা দরে ব্যাংকগুলোর কাছে ৬ কোটি ৩০ লাখ ডলার বিক্রি করেছে। সরকারি আমদানি বিল মেটাতে ব্যাংকগুলোর কাছে এ ডলার বিক্রি করা হয়। ফলে এটাই ডলারের আনুষ্ঠানিক দর।

আরও দেখুন: প্রবাসী আয়ে ডলারের দাম সর্বোচ্চ ১০৮ টাকা

এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম বলেন, ‘সোমবার রিজার্ভ থেকে ৯৬ টাকায় ডলার বিক্রি করেছে কেন্দ্রীয় ব্যাংক।’

এর আগে গত ১০ আগস্ট ডলারের বিপরীতে টাকার মান ৩০ পয়সা কমানো হয়েছিল। তাতে ডলারের দাম দাঁড়িয়েছিল ৯৫ টাকা।

Related Articles

Leave a Reply

Back to top button