হোমঅর্থ ও বাণিজ্যতারল্য নিয়ন্ত্রণে নীতিনির্ধারণী সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

তারল্য নিয়ন্ত্রণে নীতিনির্ধারণী সুদহার বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

নতুন অর্থবছরের মুদ্রানীতির অংশ হিসেবে নীতিনির্ধারণী সুদহার বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। বাজারে অর্থপ্রবাহে কড়াকড়ি আরোপ করে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রাও কমিয়েছে।

আজ বৃহস্পতিবার (৩০ জুন) কেন্দ্রীয় ব্যাংক নতুন অর্থবছরের মুদ্রানীতি প্রকাশ করে।

কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর জানান, নয়া মুদ্রানীতিতে নীতিনির্ধারণী সুদহার বা রেপো রেট ৫% থেকে বাড়িয়ে ৫.৫০% শতাংশ করা হয়েছে। তারল্য প্রবাহ সতর্কভাবে সংকোচনের নীতিগত সিদ্ধান্ত হলো এ পদক্ষেপ।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

একইসাথে, আগামী ২০২২-২৩ অর্থবছরের জন্য বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধির সীমা নির্ধারণ করা হয়েছে ১৪.১ শতাংশ। বিদায়ী (২০২১-২২) অর্থবছরে এই লক্ষ্যমাত্রা ছিল ১৪.৮ শতাংশ।

আমদানি নির্ভরতা কমিয়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ সুরক্ষিত রাখতে আমদানি বিকল্প পণ্যের উৎপাদন বাড়ানোর জন্য নতুন পুনঃঅর্থায়ন স্কিমও চালু করবে কেন্দ্রীয় ব্যাংক।

বিলাস দ্রব্য, বিদেশি ফল, অপ্রয়োজনীয় পণ্য যেমন- অশস্য খাদ্যপণ্য, টিনজাত ও প্রক্রিয়াজাত পণ্যের আমদানি নিরুৎসাহিত করার লক্ষ্যে এগুলোর এলসি মার্জিন উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করা হবে।

আরও দেখুন: আর্থিক প্রতিষ্ঠানের গ্রাহকদের ঋণ পরিশোধে আবারো ছাড়

দেশের অর্থনীতিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং কোভিড-১৯ মহামারির প্রতিকূল প্রভাব মোকাবিলায় বাংলাদেশ ব্যাংক নিজস্ব পুনঃঅর্থায়ন স্কিমগুলির পাশাপাশি সরকারের চলমান প্রণোদনা প্যাকেজগুলির বাস্তবায়ন অব্যাহত রাখবে।

এ সম্পর্কিত আরও দেখুন

Leave a Reply

এ সপ্তাহের জনপ্রিয় পোস্ট

সর্বশেষ পোস্ট