যে ব্যাংকের সাথে লেনদেন না করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রেক্ষিতে পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে সুইফট থেকে বাদ পড়া রুশ ব্যাংকগুলোর সঙ্গে লেনদেন এড়াতে বলছে কেন্দ্রীয় ব্যাংক। দেশের সব ব্যাংকে এই বিষয়ে সতর্ক করার কথা জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও দেখুন: ব্যাংকে সুদের সীমা তুলে দিতে আইএমএফের সুপারিশ

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, রাশিয়ার যেসব ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়েছে, সে সমস্ত ব্যাংকের সঙ্গে লেনদেনের ব্যাপারে সতর্ক থাকতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষ থেকে বাংলাদেশের বাণিজ্যিক ব্যাংকগুলোকে জানানো হয়েছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

জানা গেছে, পশ্চিমাদের নিষেধাজ্ঞার কারণে সুইফট থেকে বাদ পড়া প্রতিষ্ঠানের মধ্যে রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ভিটিবি ব্যাংক, ব্যাংক অতক্রিতিয়ে, নোভিকম ব্যাংক, প্রমসিয়াজ ব্যাংক, ব্যাংক রোশিয়া, সভকম ব্যাংক এবং ভেনশেকনম ব্যাংক বা ভিইবি রয়েছে।

যুক্তরাষ্ট্র ও সুইফটের নিষেধাজ্ঞার মুখে পড়া ভিইবি বাংলাদেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে অর্থায়নে রাশিয়া প্রান্তের এজেন্ট। তাদের মাধ্যমেই বাংলাদেশের সোনালী ব্যাংক এই প্রকল্পের অর্থ লেনদেন করে। ব্যাংকটি কড়া নিষেধাজ্ঞার মুখে পড়ায় দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতিও এখন বাধাগ্রস্ত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে।

রাশিয়ার ভেনশেকনম ব্যাংক বা ভিইবি ব্যাংকের তরফ থেকে কয়েকদিন আগে সুইফটের মাধ্যমে বাংলাদেশ ব্যাংকে একটি বার্তা পাঠানো হয়। ওই বার্তায় ভিইবি ব্যাংকের সঙ্গে আপাতত লেনদেন না করতে বলা হয়। সেজন্য বিলম্ব ফি দিতে হবে না বলেও আশ্বস্ত করা হয়। এছাড়া দেশের বিভিন্ন ব্যাংকেও লেনদেন না করার পরামর্শ দিয়ে বার্তা পৌঁছেছে বলে একাধিক কর্মকর্তা জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Back to top button