বুধবার পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগে শুরু হবে

0

দেশের তফসিলি ব্যাংকগুলোর উদ্যোক্তাদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) এর চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেছেন, আগামী ১৮ মার্চ, বুধবার থেকে তারা পুঁজিবাজারে বিনিয়োগে থাকবেন।

আজ পুঁজিবাজার পরিস্থিতির উন্নয়ন ও বাজারে বিনিয়োগের জন্য তফসিলি ব্যাংকে ২০০ কোটি টাকার তহবিল গঠন সংক্রান্ত বিষয়ে অর্থমন্ত্রীর সঙ্গে অনুষ্ঠিত এক বৈঠক শেষে তিনি এ কথা বলেছেন।

নজরুল ইসলাম মজুমদার বলেন, দেশের পুঁজিবাজার উঠতেছিল, হঠাৎ করে করোনা ভাইরাস আসার পর ভয় পেয়ে অনেকে শেয়ার বিক্রি করে দিচ্ছে। এখনই ওই ২০০ কোটি টাকা যেটা দেয়া হয়েছে সেখানে প্রায় ১০ হাজার কোটি টাকার মতো আছে। এখনই ওই টাকার সৎ ব্যবহার করা উচিত। প্রত্যেকটা ব্যাংক রাজি হয়ে গেছি যে, বাংলাদেশ ব্যাংক যে শর্তগুলো দিয়েছে, ওই শর্ত সাপেক্ষেই বুধবার (১৮ মার্চ) থেকে আমরা শেয়ার কেনার জন্য বসব।

তিনি আরও বলেন, এখানে প্রায় ৫০টার মতো ব্যাংক আছে। সবাই ২০০ কোটি টাকা করে একবারে কিনবে না। ক্রমান্বয়ে কিনবে। এটা মনিটরিং করা হবে বাংলাদেশ ব্যাংক থেকে। হঠাৎ করে একজন ২০ কোটি টাকার শেয়ার কিনবে এটা হবে না। যখন যা প্রয়োজন একটা বাজারে স্থিতিশীলতা আনার জন্য। ৫০০ বা ৬০০ কোটি টাকার বেশি যেন শেয়ার কেনা না হয়। কারণ হঠাৎ করে ১০০০ কোটি টাকার শেয়ার কেনা হলো, পরের দিন ধ্বস হয়ে গেল, এটা যেন না হয়।

রাজধানীর আগারগাঁওয়ে পরিকল্পনা কমিশনে আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসদুল ইসলামের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সেচেঞ্জ কমিশনের চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন, অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এর সভাপতি আলী রেজা ইফতেখারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে এবিবি’র সভাপতি আলী রেজা ইফতেখার অবশ্য বলেছেন, ব্যাংকগুলো আগামী সপ্তাহে পুঁজিবাজারে বিনিয়োগ শুরু করবে।

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠনের যে প্রজ্ঞাপন জারি করেছে, সেখানে ছোটখাট কিছু সমস্যা আছে। বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কথা হয়েছে। তারা শিগগিরই এগুলো ঠিক করে দেবেন। এরপরই ব্যাংকগুলো তহবিল গঠন করে বিনিয়োগে সক্রিয় হবে।

এবিবি’র সভাপতি আলী রেজা ইফতেখার বলেন, আগামী রোববার থেকেই বিভিন্ন ব্যাংক বিনিয়োগে থাকবে। কোনো ব্যাংক রোববার শুরু করবে, কোনোটি হয়তো সোমবার বা মঙ্গলবার শুরু করবে। একদিন বা দু’দিন আগে পরে, সব ব্যাংকই কিন্তু বিনিয়োগে আসবে।