হোমব্যাংক পাড়াব্যাংক চলছে আগের নিয়মেই

ব্যাংক চলছে আগের নিয়মেই

৫০ ভাগ জনবল দিয়ে অফিস বা প্রতিষ্ঠান পরিচালনা করার সরকারের নির্দেশনা থাকলেও ব্যাংকগুলো চলছে এখনও আগের মতোই। ব্যাংকের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা বলছেন, ব্যাংক চলে মূলত বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা ও গাইডলাইন অনুযায়ী। এখন পর্যন্ত বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে কোনও গাইডলাইন বা নির্দেশনা জারি করেনি। যে কারণে ব্যাংক গুলো বাংলাদেশ ব্যাংকের আগের নির্দেশনা অনুযায়ী পরিচালনা করছে। তবে ব্যাংকে স্বাস্থ্য বিধি মানার ক্ষেত্রে আগে থেকেই সতর্কতা অবলম্বন করছে।

এ প্রসঙ্গে ব্যাংকের এমডিদের সংগঠন এবিবি’র সাবেক চেয়ারম্যান ও বেসরকারি খাতের মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান বলেন, এখন পর্যন্ত বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে কোনও সার্কুলার বা নির্দেশনা জারি করেনি। তবে ব্যাংকগুলো নিজেরা স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে যথেষ্ট সচেতন রয়েছে। তিনি বলেন, আজ বুধবার পর্যন্ত আগের নিয়মেই ব্যাংক চলছে। তবে আগামীকাল থেকে ৫০ ভাগ জনবল দিয়ে ব্যাংকের কার্যক্রম চলবে বলেও জানান তিনি।

এদিকে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে বলা হয়েছে, সরকারের নির্দেশনা মানার ব্যাপারে ব্যাংকগুলোকে অতি দ্রুত একটি গাইডলাইন দেওয়া হবে। এ বিষয়ে সার্কুলার তৈরির কাজ চলছে বলে জানান বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

প্রসঙ্গত, সরকারের নির্দেশনা অনুযায়ী জরুরি সেবায় নিয়োজিত প্রতিষ্ঠান ছাড়া সব সরকারি-বেসরকারি অফিস বা প্রতিষ্ঠান এবং শিল্প কারখানা ৫০ ভাগ জনবল দিয়ে পরিচালনা করতে হবে। গর্ভবতী, অসুস্থ, ৫৫ বছরের ওপরের কর্মকর্তা-কর্মচারীদের বাড়িতে অবস্থান করে কাজ করার ব্যবস্থা নিতে হবে। কর্মক্ষেত্রে প্রবেশ এবং অবস্থান করার পুরোটা সময় বাধ্যতামূলকভাবে মাস্ক পরাসহ অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা নিশ্চিত করতে হবে।
করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এ নিয়ে ১৮ দফা নির্দেশনা জারি করেছে সরকার। সেখানে অফিস পরিচালনার বিষয়ে এসব নির্দেশনা দেওয়া হয়েছে। সবাইকে এসব নিয়ম মেনে চলতে হবে বলে জানানো হয়েছে।

করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয় থেকে ১৮ দফার প্রজ্ঞাপন জারি করা হয়েছে সোমবার (২৯ মার্চ)। প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমেদ কায়কাউস প্রজ্ঞাপনে সই করেছেন। এতে বলা হয়েছে, পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এটা মানতে হবে। আগামী অন্তত দুই সপ্তাহ এই নির্দেশনা মানতে হবে। এই রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ ব্যাংক সংক্রান্ত কোনও সার্কুলার জারি করেনি।

এ সম্পর্কিত আরও দেখুন

Leave a Reply

এ সপ্তাহের জনপ্রিয় পোস্ট

সর্বশেষ পোস্ট