পর্ষদ সভায় স্বশরীরে অংশ নিতে পারবেন ব্যাংক পরিচালক

0

প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রার্দুভাবের সময়ে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে ব্যাংকের পরিচালনা পর্ষদ, নির্বাহী কমিটি, অডিট কমিটি ও বুঁকি ব্যবস্থাপনা কমিটির সভায় সীমিত সংখ্যক সদস্য সরাসরি অংশ নিতে পারবেন। অবশিষ্ট সদস্যরা ভিডিও কনফরেন্সের মাধ্যমে সভায় অংশ্রহণ করবেন। তবে ব্যাংক নিজস্ব বিবেচনায তাদের সভা সম্পূর্ণভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমেও সম্পাদন করতে পরবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে অংশগ্রণকারী প্রত্যেক পরিচালকও যথানিয়মে সম্মানী পাবেন।

আজ রোববার (১৭ মে) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

এর আগে করোনা ভাইরাসের কারণে ব্যাংকের পরিচালকদের স্বশরীরে উপস্থিতি বুঁকিপূর্ণ বিবেচনায় গত ২৩ মার্চ পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত এ সংক্রান্ত সকল সভা ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানের পরামর্শ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

নতুন সার্কুলারে বলা হয়েছে, অর্থনীতি পুনরুজ্জীবিতকরণের লক্ষ্যে অন্যান্য গুরুত্বপূর্ণ খাতের ন্যায় ব্যংকিং কর্মকাণ্ড গতিশীল করার আবশাকতা পরিলক্ষিত হচ্ছে। সীমিত ব্যাংকিং কার্যক্রম ধীরে ধীরে প্রত্যাহারপূর্বক স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম পরিচালনর বিষয়ে এরইমধ্যে বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে। তাছাড়া স্বাস্থ্য অধিদফতরের জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের সহায়তায় কোভিত ১৯ সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য ব্যাংক ও অর্থিক প্রতিষ্ঠানে অধিকতর সতর্কতা ও সুরক্ষার লক্ষ্যে ব্যাংকের জন্য প্রযোজ্য ১৩টি অনুসরণীয় নীতিমাল সঠিকভাবে বাস্তবায়ন নিশ্চিত করার জন্য পরামর্শ প্রদান করেছে।

এর প্রেক্ষিতে ডব্লিউএইচওর গইডলাইন এবং সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের নির্দেশনা পরিপালন নিশ্চিত করে যথাযত স্বাস্থ্যবিধি ও সামাজিক দুরত্ব বজায় রেখে পর্ষদ ও পর্ষদের অনান্য সহায়ক কমিটির সভার জন্য নির্ধারিত সভাস্থলের পরিসর বিবেচনায় নিয়ে যথসম্ভব কম সংখ্যত সদস্য সভায় সরাসরি অংশগ্রহণ এবং অবশিষ্ট সদস্য ভিডিও কনফরেন্সের মাধ্যমে সভায় অংশ্রহণ করতে পারবে। তবে ব্যাংক নিজস্ব বিবেচনায তাদের সভা সম্পূর্ণভাবে ভিডিও কনফারেন্সের মাধ্যমেও সম্পাদন করতে পরবে। তবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠিত আংশিক বা পূর্ণাঙ্গ সভার ক্ষেত্রে ভিডিও ফুটেজ সংরক্ষণ করতে হবে।

ব্যাংক-কেম্পানি অইন ১৯৯১ এর 8৫ ধারায় ক্ষমতাবলে এই নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

Leave a Reply