করােনায় মৃত ব্যাংক কর্মকর্তা ও কর্মচারীদের ক্ষতিপূরণ দেবে সংশ্লিষ্ট ব্যাংক

0
Bangladesh Bank Circular

করােনাভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাবের কারণে ব্যাংক-এ কর্মরত আক্রান্ত কর্মকর্তা ও কর্মচারীগণের জন্য ক্ষতিপূরণ প্রদান করার জন্য নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। আজ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

আজ সোমববার (১৯ এপ্রিল, ২০২১) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক হতে ১৫ এপ্রিল, ২০২০ তারিখে জারিকৃত বিআরপিডি সার্কুলার লেটার নং-১৮ এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে। উক্ত সার্কুলার লেটার এর অনুবৃত্তিক্রমে নিম্নবর্ণিত নির্দেশনা প্রদান করা হলাে:

করােনাভাইরাস (কোভিড-১৯) এর প্রাদুর্ভাবের কারণে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীর অনাকাঙ্খিত মৃত্যু ঘটলে ক্ষতিপূরণ হিসেবে নিম্নরূপে সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক প্রচলিত নিয়ম অনুসরণ করে তাঁর স্ত্রী/ স্বামী/ সন্তান এবং অবিবাহিতদের ক্ষেত্রে বাবা/ মা কে প্রদেয় হবেঃ

ধাপ -১: প্রথম শ্রেণীর কর্মকর্তা/ সিনিয়র অফিসার/ প্রবেশনারী অফিসার/ ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার/ সমমান হতে তদূর্ধ্ব পদমর্যাদার কর্মকর্তাগণ করােনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে – ৫০.০০ লক্ষ টাকা।

ধাপ -২: ট্রেইনি এসিস্ট্যান্ট অফিসার/ সমমান হতে ধাপ -১ এর পূর্ব পর্যন্ত পদমর্যাদার কর্মকর্তাগণ করােনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে- ৩৭.৫০ লক্ষ টাকা।
ধাপ -৩: স্টাফ ও সাব-স্টাফ (যেকোন প্রক্রিয়ায় নিয়ােগকৃত/ নিয়ােজিত) করােনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে- ২৫.০০ লক্ষ টাকা।

এতে আরো বলা হয়েছে, ক্রমিক ২ এ বর্ণিত সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীর ক্ষেত্রে ব্যাংকে তার অন্য কোন দায়-দেনার সাথে উক্ত ক্ষতিপূরণের অর্থ সমন্বয় করা যাবে না। এ ক্ষতিপূরণ বর্তমানে প্রচলিত অন্য যে কোন প্রজ্ঞাপন/ আদেশ/ নীতিমালায় বর্ণিত কর্মকালীন মৃত্যুবরণের ক্ষেত্রে প্রযােজ্য আর্থিক সহায়তা/ অনুদানের অতিরিক্ত হিসেবে প্রদেয় হবে।

এ সার্কুলার লেটারের নির্দেশনা সরকার ঘােষিত সাধারণ ছুটির তারিখ হতে অর্থাৎ ২৯ মার্চ ২০২০ তারিখ হতে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত বলবৎ থাকবে।

উক্ত সার্কুলারে আরো বলা হয়েছে, এতদৃবিষয়ে, বাংলাদেশ ব্যাংক হতে ১৫ এপ্রিল, ২০২০ তারিখে জারিকৃত বিআরপিডি সার্কুলার লেটার নং-১৮ এর ৩ (গ) এবং ৪ ক্রমিকে বর্ণিত নির্দেশনার কার্যকারিতা রহিত করা হলাে।

ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারটি দেখুন এখানে

আরও পড়ুন:
পর্ষদ সভা করবে ইসলামী ব্যাংক
কেন্দ্রীয় ব্যাংকের সার্ভার সমস্যায় ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার বন্ধ
ঘরে বসে যত ব্যাংকিং সেবা দিচ্ছে ইসলামী ব্যাংক

Leave a Reply