কোভিড-১৯ পরিস্থিতি উত্তরণে সুকুক ব্যাপক অবদান রাখবে

0
8

‘ওয়ার্কশপ অন ইস্যুয়ান্স অ্যান্ড ম্যানেজমেন্ট অব সুকুক ইন বাংলাদেশ’ শীর্ষক চার দিনব্যাপী ওয়ার্কশপে গতকাল তৃতীয় দিন শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. শহীদুল ইসলাম বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে এবং কভিড-১৯ থেকে উদ্ভূত পরিস্থিতি উত্তরণে সুকুক ব্যাপক অবদান রাখবে।

ইন্টারন্যাশনাল শরিয়াহ্ রিসার্চ একাডেমি ফর ইসলামিক ফিন্যান্স (ইসরা), মালয়েশিয়ার গবেষক মেজবাহ উদ্দীন আহমেদ বিক্রয়ভিত্তিক (সেল বেজড) সুকুক নিয়ে আলোকপাত করেন। এ পর্যায়ে তিনি এর মৌলিক কাঠামো ও কেস স্টাডি, বিক্রয়ভিত্তিক সুকুক সংক্রান্ত শরিয়াহ্ ইস্যু এবং বিক্রয়ভিত্তিক সুকুকের প্রায়োগিক দিকগুলো উপস্থাপন করেন। এরপর তিনি ইজারাভিত্তিক, অংশীদারিভিত্তিক ও এজেন্সিভিত্তিক সুকুকের বিভিন্ন দিক তুলে ধরেন।

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের শরিয়াহ্ সুপারভাইজরি কমিটির চেয়ারম্যান ড. গিয়াস উদ্দীন তালুকদার ওয়ার্কশপের তৃতীয় দিনের সমাপনী পর্বের আলোচনায় বলেন, সুকুক প্রডাক্টের সফল বাস্তবায়নের পূর্বে এ-সংক্রান্ত শরিয়াহ্ নীতিমালার জ্ঞান অর্জন করা অতীব জরুরি।

এর আগে রোববার ওয়ার্কশপের দ্বিতীয় দিন এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া বলেন, তারল্য ব্যবস্থাপনা ও বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করতে সুকুক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এদিন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মাহবুব-উল-আলম এবং ইসলামিক ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু জাফর মো. সালেহ্ বক্তব্য রাখেন।

মাহবুব-উল-আলম বলেন, আমরা পরীক্ষামূলকভাবে সীমিত পরিসরে সুকুক চর্চা করেছি। এবার সরকারি উদ্যোগে সুকুক দেশের অর্থনীতিতে বহুমাত্রিক উন্নয়নে অবদান রাখবে।

সেন্ট্রাল শরিয়াহ্ বোর্ড ও ইসরা আয়োজিত এ ওয়ার্কশপের গণমাধ্যম সহযোগী বণিক বার্তা।

Leave a Reply