হোমসাম্প্রতিকরিস্ক-ফ্রি রেট (আরএফআর) পদ্ধতিতে প্রথম লেনদেন করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক

রিস্ক-ফ্রি রেট (আরএফআর) পদ্ধতিতে প্রথম লেনদেন করলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক

প্রথমবার রিস্ক-ফ্রি রেট (আরএফআর) পদ্ধতি ব্যবহার করে আকিজ সিরামিকস লিমিটেড এবং ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের সঙ্গে চুক্তি করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক দ্য লন্ডন ইন্টার-ব্যাংক অফার রেটের (লিবর) বিকল্প হিসেবে এই পদ্ধতি ব্যবহার করে চুক্তি সম্পন্ন করা হয়।

রোববার (২৬ ডিসেম্বর) ব্যাংকটির পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্য লন্ডন ইন্টার-ব্যাংক অফার রেট (লিবর) লন্ডনের ব্যাংকসমূহের গড় আন্তঃব্যাংক আনসিকিউরড ঋণের হার। লিবর বিগত কয়েক দশক ধরে সবচেয়ে জনপ্রিয় বেঞ্চমার্ক রেফারেন্স রেট হিসেবে প্রচলিত। বিশ্বজুড়ে ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন ঋণের মূল্য এবং বর্তমানে বিভিন্ন মেয়াদে প্রধান পাঁচটি মুদ্রার (মার্কিন ডলার, পাউন্ড, জাপানিজ ইয়েন, ইউরো, সুইস ফ্র্যাংক) বাজারদর নির্ধারণে লিবর ব্যবহৃত হয়।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি এবং মতামত প্রকাশের জন্য ফেসবুক গ্রুপ টেকনো ইনফো বিডি এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

২০২০ সালের মার্চে লিবর-এর অনুমোদিত ও নিয়ন্ত্রিত প্রশাসক আইসিই বেঞ্চমার্ক অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ), চলতি বছর ৩১ ডিসেম্বর পরবর্তী লিবর-এর প্রকাশনা বন্ধের উদ্দেশ্যের বিষয়ে ঘোষণা দেয়। পরবর্তীতে এই সিদ্ধান্ত ফাইন্যান্সিয়াল কনডাক্ট অথোরিটি (এফসিএ), প্রুডেন্সিয়াল রেগুলেশন অথোরিটি (পিআরএ) এবং যুক্তরাজ্যের অন্যান্য নিয়ন্ত্রক সংস্থা দ্বারা সমর্থিত হয়। এই সিদ্ধান্তের ভিত্তিতে আগামী ২০২২ সালের পহেলা জানুয়ারি থেকে বাংলাদেশ ব্যাংকসহ বিশ্বের অন্যান্য কেন্দ্রীয় ব্যাংকগুলো লিবর-এর বিকল্প পদ্ধতি হিসেবে রিস্ক-ফ্রি রেট সমূহ ব্যবহারে সম্মতি পোষণ করে।

প্রথম দুই গ্রাহক হিসেবে আকিজ সিরামিকস লিমিটেড এবং ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড আরএফআর ব্যবহার করে ট্রেড ফাইন্যান্সিং লেনদেন সম্পূর্ণ করার প্রস্তাবে সম্মতি প্রকাশ করেছিল।

আরও দেখুন:
অভিজ্ঞতা ছাড়াই অফিসার (আইটি) নিয়োগ দেবে বাংলাদেশ ব্যাংক
সমন্বিত ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতি নিবেন যেভাবে
ব্যাংক ক্লোজিং যেন ব্যাংকারদের টার্গেট পূরণের দৌড় প্রতিযোগিতা

এ সম্পর্কিত আরও দেখুন

Leave a Reply

- Advertisment -

এ সপ্তাহের জনপ্রিয় পোস্ট

- Advertisment -

সর্বশেষ পোস্ট

- Advertisment -