প্রণোদনা বনাম লকডাউন: ব্যাংকারদের জন্য কোনটি জরুরি?

0

একজন ব্যাংকার ভাই তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, যেসব ব্যাংকার প্রণোদনা চায়না, ব্যাংক বন্ধ চায় তারা কাপুরুষ, তারা Selfish, তারা চাকুরির Meaning বুঝেনা, তারা তাদের চাকুরী ছেড়ে দিয়ে দেখুক….. ইত্যাদি ইত্যাদি আরোও অনেক কিছু।

ভাই আবেগ আর বাস্তবতা এক নয়। লেখাটিতে আপনার আবেগের আতিশয্যের রূপটিই ফুটে উঠেছে প্রকটভাবে। যারা ব্যাংক লকডাউনের কথা বলছে তারা যদি সবাই কাপুরুষ হয়ে থাকে তাহলে বিশ্বের সব বাঘা বাঘা লোকগুলো যারা এই মুহূর্তে কোয়ারেন্টাইনে ঢুকেছেন এবং সবাইকে কোয়ারেন্টাইনে থাকতে বারংবার জোড়ালো তাগিদ দিচ্ছেন তারা সকলেই কাপুরুষ (???)।

করোনা এমন একটি ভাইরাস যা সংক্রমিত হয় মানব থেকে মানবের শরীরে। আর এ কারণেই সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং Social gathering এড়াতে বারবার সতর্ক করা হচ্ছে।

এখন আসি Banking Perspective এ। আমাদের দেশের ব্যাংক গুলোতে যে উপচে পড়া ভীড় সব সময়ই দেখা যায় (Even বর্তমান করোনা পরিস্থিতিতেও) তাতে করে Social Distance কতখানি কমানো যাচ্ছে আর Social gathering-ই বা কতটুকু এড়ানো সম্ভব হচ্ছে? শত চেষ্টা করেও আদৌ তা করা সম্ভব হচ্ছে না। ফলে কি হচ্ছে? ব্যাংক গুলো হতে যাচ্ছে করোনা বিস্তারের প্রজনন কেন্দ্র। আর এটা যদি হয় তাহলে আপনি কত লোকের সর্বনাশ করলেন বা করতে যাচ্ছেন একবার ভেবে দেখেছেন? সারাদেশের সবগুলো ব্যাংক খোলা রেখে Social gathering এর মাধ্যমে আপনি প্রতিদিন যত মানুষের মধ্যে করোনা সংক্রমিত হওয়ার Possibility Create করছেন তাতে করে সারা দেশকে, দেশের মানুষকে তথা পুরো জাতিকে আপনি কোন দিকে ঠেলে দিচ্ছেন?

তাকিয়ে দেখুন ইতালি স্পেন এর দিকে? তারা কী আপনাদের চেয়ে কম শক্তিশালী? কম প্রোটেক্টিভ? কিংবা Technologically কম advanced? তাহলে তাদের আজকে এই করুন পরিনতি কেন? কারণ তারা ঠিক একই ভুলটি করেছিলো। নিজেদেরকে অনেক বেশি বীর বাহাদুর ভেবে লকডাউনের সিদ্ধান্ত নিতে অনেক দেরি করে ফেলেছিল। ফলাফল কি হলো? ফলাফল হলো লাশ আর লাশের স্তুপে মৃত্যুর মিছিল। অবশেষে লক ডাউন তো হয়েছে। কিন্তু ততোদিনে দেরি হয়ে গেছে অনেক বেশি। কী বলবেন? এখন কি তারা কাপুরুষ হয়ে গেছে? একদমই না। Just সঠিক সময়ে সঠিক সিদ্ধান্তটি নিতে অনেক দেরি করে ফেলেছিল।

ভাই মানবিক ব্যাংকিং করা ভালো কথা। একদম ঠিক আছে। কিন্তু সেই ব্যাংকিং যখন পরিনত হয়ে ওঠে প্রাণঘাতী করোনা সংক্রমিত হওয়ার কেন্দ্রে তখন তা কতখানি মানবিক কিংবা কতখানি অমানবিক প্রশ্ন রইলো। যেখানে আপনি Affected হলে আপনার পুরো পরিবার শেষ, আপনার কোনো গ্রাহক Affected হলে তার পুরো পরিবার এবং সে যত জনের সাথে মিশবে ততো জনের পরিবার শেষ এমনি করে সারাদেশ। কী করলেন আপনি? মানবিক ব্যাংকিং? নাকি অমানবিক ব্যাংকিং?

আরোও অনেক গুলো Attacking Word use করেছেন। সবগুলোর উত্তর দেয়ার ইচ্ছা ছিলো। কিন্তু লেখা দীর্ঘ হয়ে যাচ্ছে তাই এই মুহূর্তে দিচ্ছিনা। সময় পেলে সেসব বিষয়েও লিখবো ইনশাআল্লাহ। তবে পরামর্শ থাকবে-

১. পেনশন ভোগীদের এক/দুই মাসের পেনশনের টাকা অগ্রিম দিয়ে ব্যাংক লকডাউনের ব্যবস্থা গ্রহণ করা
২. সকল ব্যাংকের Alternative Delivery Channel গুলো যেমন, এটিএম সার্ভিস, ভিসা কার্ড, ক্যাশ রিসাইক্লিং মেশিন (CRM), ক্যাশ ডিপোজিট মেশিন (CDM) ইত্যাদি সক্রিয় ও সচল রেখে যত দ্রুত সম্ভব ব্যাংক লকডাউনের ব্যবস্থা গ্রহণ করা।

এটা কাপুরুষতা কিংবা বীর পুরুষতার কোনো বিষয় নয় বরং ভয়ংকর প্রাণঘাতী ভাইরাস COVID-19 বা করোনার ট্রান্সমিশন থেকে করোনা সংক্রমণের বিস্তার প্রতিরোধে Social Distance রক্ষা করার, Social gathering বন্ধ করার এবং এ কাজগুলোর দ্বারা কোয়ারেন্টাইন এর বিষয়টিকে আরোও বেশি Effective করা যাতে করে আমাদের প্রিয় দেশ, জাতি ও আঠারো কোটি প্রিয় মানুষগুলো বেঁচে যেতে পারে করোনার মরণ থাবা হতে, তারই একটি কৌশলগত প্রয়াস কিংবা প্রাণঘাতী করোনা পরিস্থিতি মোকাবেলার এ যুদ্ধে একটি Protective and strategic planning way তে অবস্থান নেয়া যা হবে একটি সময়ানূগ, বিচক্ষণ ও দূরদর্শী সিদ্ধান্ত।

লেখক: ব্যাংকার, মমিনুর রহমান খন্দকার।