সামাজিক দূরত্ব মানছেন না গ্রাহক, বাংলাদেশ ব্যাংকের হুশিয়ারি

0
Bangladesh Bank Circular

করোনা ভাইরাসের কারণে সাধারণ ছুটির মধ্যেও সীমিত আকারে ব্যাংকিং চলছে। তবে বিশ্ব সাস্থ সংস্থা নির্দেশিত সামাজিক দূরত্ব (৩ ফুট) বজায় রাখছেন না ব্যাংকের গ্রাহকেরা। বিষয়টি সম্পর্কে ব্যাংকগুলোকে আরও কঠোর ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি দর্শনার্থী বা সাক্ষাৎ প্রার্থীদের ব্যাংকে আগমন নিরুৎসাহিত করার পরামর্শ দেওয়া হয়েছে।

আজ বুধবার (৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ব্যাংকিং কার্যক্রম ব্যতীত দর্শনার্থী বা সাক্ষাৎ প্রার্থীদের ব্যাংকে আগমন নিরুৎসাহিত করতে হবে। ব্যাংকে উপস্থিত সকলের মধ্যে যাতে নির্দিষ্ট দূরত্ব (ডব্লিউএইচও এর গাইডলাইন অনুযায়ী) বজায় থাকে সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

এতে আরও উল্লেখ করা হয়, লক্ষ্য করা যাচ্ছে যে- বিভিন্ন ব্যাংকে আগত বিভিন্ন ভাতা গ্রহণকারীসহ গ্রাহক, দর্শনার্থী, সাক্ষাৎ প্রার্থী ও কর্মকর্তা-কর্মচারী ব্যাংকে আসার পর নির্দিষ্ট দূরত্ব বজায় রাখছেন না। তাই পুনরায় নির্দেশনা দেয়া যাচ্ছে যে, ব্যাংকে আগত বিভিন্ন ভাতা গ্রহণকারীসহ গ্রাহক, দর্শনার্থী, সাক্ষাৎ প্রার্থী ও কর্মকর্তা-কর্মচারীগণ ব্যাংকে আসার পর যাতে নির্দিষ্ট দূরত্ব বজায় রাখেন সে বিষয়টি নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে প্রয়োজনে স্থানীয় প্রশাসনের সহায়তা গ্রহণ করা যেতে পারে।