২০১৯ সালে চমক দেবে যে ৬ স্মার্টফোন

0
107

টিআইবিঃ ২০১৮ সালকে অভিনব ফিচার আর উদ্ভাবনী স্মার্টফোনের বছর বলা যায়। তবে ২০১৯ সালে স্মার্টফোনের ক্ষেত্রে আরও বেশি অভিনব ফিচার ও উদ্ভাবনী প্রযুক্তি চোখে পড়বে। স্মার্টফোনে যুক্ত হবে অধিক শক্তিশালী প্রসেসর, উন্নত ক্যামেরা প্রযুক্তি, কৃত্রিম বুদ্ধিমান সফটওয়্যার। স্মার্টফোনের বাজারে অ্যাপল, স্যামসাং ও গুগল নতুন চমক দেওয়ার জন্য তৈরি। আসুন নতুন বছরে চমক হয়ে আসতে পারে এমন ৬টি ফোন সম্পর্কে জেনে নেই।

১। আইফোন ১১

আইফোন এক্স বা টেনের পর কি আইফোন ১১? অ্যাপল এখনো এ রকম কোনো ঘোষণা দেয়নি। তবে নতুন বছর মানেই নতুন আইফোন। ২০১৯ সালেও নতুন আইফোন বাজারে ছাড়বে অ্যাপল। ২০১৮ সালে ‘বিশ্বের এক নম্বর স্মার্টফোন’ বাজারে আনার দাবি করেন অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক।

গত ১২ সেপ্টেম্বর রাতে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় এক অনুষ্ঠানে ২০১৮ সালের জন্য তিনটি নতুন মডেলের আইফোনের ঘোষণা দেন তিনি। নতুন এ আইফোন ঘিরে দীর্ঘদিন ধরেই প্রযুক্তি বিশ্বে গুঞ্জন ছিল। আইফোন এক্সএস, এক্সএস ম্যাক্স, আইফোন এক্সআর নামের তিনটি নতুন মডেলের আইফোন এনে চমক দেয় অ্যাপল। ২০১৯ সালেও নতুন আইফোন এনে চমক দেবে অ্যাপল। ২০১৯ সালের আইফোনের মডেলগুলোয় উন্নত ক্যামেরা আর বেজেলহীন ডিসপ্লেতে গুরুত্ব দিতে পারে মার্কিন প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।

২। গ্যালাক্সি এস১০

আগামী বছর দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাং বাজারে আনবে গ্যালাক্সি সিরিজের নতুন চমক। আগামী ফেব্রুয়ারিতে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে গ্যালাক্সি সিরিজে ফ্ল্যাগশিপ স্মার্টফোন হিসেবে এস১০-এ এস১০ প্লাসের ঘোষণা করতে পারে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানটি। নতুন স্মার্টফোনে উদ্ভাবনী ফিচারের পাশাপাশি উন্নত প্রযুক্তি ডিসপ্লে যুক্ত করবে স্যামসাং।

কবে আসবে ভাঁজ করা স্মার্টফোন? এ প্রশ্ন অনেকেরই। দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ভাঁজ করা যাবে এমন ফোন তৈরি করছে বলে অনেক দিন ধরেই গুঞ্জন রয়েছে। কিন্তু এখনো সে ‘চমক’ বাজারে ছাড়েনি। তবে বিশ্লেষকেরা আশা করছেন, খুব বেশি দেরি নেই, আগামী বছরেই চমক দেবে স্যামসাং।

২০১৯ সালে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ওই ফোনের ঘোষণা করতে পারে প্রতিষ্ঠানটি। অবশ্য ভাঁজ করা ওই স্মার্টফোন মডেল বাজারে আসার আগে স্যামসাংয়ের আরেকটি ‘চমক’ নিয়েও আলোচনা হচ্ছে। সেটি হচ্ছে গ্যালাক্সি সিরিজে এস৯-এর পরবর্তী সংস্করণ, অর্থাত্‍ এস১০ মডেল।

প্রতিষ্ঠানটির ডিসপ্লে উন্নয়ন ও উত্‍পাদন বিভাগ নতুন ধরনের ডিসপ্লে তৈরি করছে, যা শব্দ নির্গত করতে পারে। অর্থাত্‍ একে বলা হচ্ছে ‘সাউন্ড-এমিটিং’ ডিসপ্লে প্রযুক্তি। আগামী বছরের নতুন স্মার্টফোনে এ প্রযুক্তির ডিসপ্লে ব্যবহৃত হতে পারে। নতুন ডিসপ্লে প্রযুক্তি ব্যবহারের ফলে স্মার্টফোনে বেজেল কমানো যাবে এবং স্ক্রিনে আরও জায়গা বাড়বে। ফ্ল্যাগশিপ স্মার্টফোন গ্যালাক্সি এস১০-এ এটি দেখা যেতে পারে।

৩। ওয়ানপ্লাস ৫জি স্মার্টফোন

চীনা স্মার্টফোন নির্মাতা ওয়ানপ্লাস আগামী বছর চমক নিয়ে হাজির হতে পারে। প্রতিবছরই স্মার্টফোন নির্মাতা ওয়ানপ্লাস দুটি করে ফ্ল্যাগশিপ স্মার্টফোন বাজারে ছাড়ে। এ ফোনগুলোকে ফ্ল্যাগশিপ কিলার বলা হয়। ধারণা করা হচ্ছে, ওয়ানপ্লাস তাদের নতুন একটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন রিলিজ করবে, যার নাম হবে ওয়ানপ্লাস ৭। ফোন অ্যারেনার প্রতিবেদনে অনুযায়ী, আগামী বছরের সম্ভাব্য ওয়ানপ্লাস ৭ স্মার্টফোনটি হবে পৃথিবীর প্রথম ৫জি নেটওয়ার্ক সমর্থিত স্মার্টফোন।

২০১৮ সালে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ওয়ানপ্লাসের প্রধান নির্বাহী পিট লাউ বলেন, মার্কিন টেলিকম প্রতিষ্ঠানের সঙ্গে ৫জি স্মার্টফোন তৈরিতে কাজ করছেন তাঁরা।

৪। নোকিয়া ৯

২০১৮ সালটি নোকিয়ার ব্র্যান্ডের জন্য দুর্দান্ত একটি বছর। এ বছর ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল নোকিয়া ব্র্যান্ডের এক ডজন স্মার্টফোন বাজারে এনেছে। আগামী বছরে স্মার্টফোনের বাজারে আরও চমক দেখাতে চাইছে ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি। আগামী বছর নতুন ফ্ল্যাগশিপ ফোন হিসেবে নোকিয়া ৯ বাজারে ছাড়বে এইচএমডি গ্লোবাল। এ ফোনের পেছনে ৫ ক্যামেরা সেটআপ থাকবে, যা বিশ্বের প্রথম। নোকিয়ার হাত ধরেই ফোনের পেছনে ৫ ক্যামেরার শুরু হতে চলেছে আগামী বছর।

৫। শাওমি রেডমি প্রো ২

স্মার্টফোনের ক্যামেরা নিয়ে আগামী বছর চমক দেওয়ার অপেক্ষায় আছে চীনের আরেক স্মার্টফোন নির্মাতা শাওমি। ফোনের পেছনে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত করার পরিকল্পনা করেছে শাওমি। তাদের ফ্ল্যাগশিপ ফোন রেডমি প্রো ২ মডেলে যুক্ত হবে এ ফিচার। এই ফোনে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৬৭৫ মডেলের চিপসেট ব্যবহৃত হবে।

নতুন রেডমি ফোনের একটি টিজার প্রকাশ করেছে শাওমি। এই টিজার অনুযায়ী, রেডমি প্রো ২ মডেলের ফোনের মূল আকর্ষণ হলো এর ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা। চীনের একটি ওয়েবসাইটে প্রকাশিত এই টিজার অনুযায়ী, এই ফোনের ডিজাইনে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে শাওমি। ফোনটির সেলফি ক্যামেরার ডিজাইনেও কিছু পরিবর্তন করা হতে পারে। ডুয়েল রিয়ার ক্যামেরার এ ফোনে উচ্চমানের ছবি তোলার জন্য থাকবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সমর্থন। থাকবে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর আর ফেস আনলক ফিচার।

৬। গুগল পিক্সেল ফোন

অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতা করতে প্রতিবছর নতুন ফিচারের ফোন বাজারে ছাড়ছে গুগল। আগামী বছরেও দেখা যাবে গুগলের পিক্সেল ফোন। গুগল অবশ্য নতুন পিক্সেল ফোন সম্পর্কে এখনো কিছু জানায়নি। তবে ধারণা করা হচ্ছে, উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা আর ক্যামেরা সুবিধা নিয়ে আগামী বছর নতুন পিক্সেল ফোন দেখা যাবে।

Leave a Reply