এসআইবিএল এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. এম. এ মান্নানের ইন্তেকাল

0

আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন অর্থনীতিবিদ প্রফেসর ড. এম. এ মান্নান ৩১ মার্চ ২০২১ (বুধবার) ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

প্রফেসর ড. এম. এ মান্নান সোশ্যাল ইসলামী ব্যাংক লিমিটেড (এসআইবিএল)- এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ছিলেন। দীর্ঘদিন বার্ধ্যক্যজনিত জটিলতায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৩ বছর। তিনি স্ত্রী, দুই সন্তান সহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

সিরাজগঞ্জ জেলার শহীদগঞ্জের খ্যাতিমান মিয়া পরিবারে ১৯৩৮ সালে তাঁর জন্ম। ১৯৬০-এর দশকে সিরাজগঞ্জ কলেজে অর্থনীতির অধ্যাপক হিসেবে কর্মজীবন শুরু করেন। ১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

সুদীর্ঘ ৬০ বছরের কর্মজীবনে ড. মান্নান বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন এবং মুদ্রা, ব্যাংকিং, অর্থ ও অর্থনৈতিক পরিকল্পনা বিষয়ে তাঁর রয়েছে ব্যাপক অভিজ্ঞতা ও সুনাম।

তাঁর গবেষণালব্ধ ক্যাশ ওয়াক্ফ ধারণা বাংলাদেশসহ বিশ্বের বহু মুসলিম দেশে সমাদৃত ও বাস্তবায়িত হচ্ছে। অর্থনীতি, ইসলামিক ফিন্যান্স এবং ব্যাংকিং-এর অন্ততপক্ষে বারোটি বই লিখেছেন, যা বিভিন্ন দেশ থেকে প্রকাশিত হয়েছে এবং আন্তর্জাতিক পুরস্কার পেয়েছে। ইসলামী ব্যাংকিং পরিবার তাঁর মৃত্যুতে গভীরভাবে শোকাহত।

Leave a Reply