আইফোনে তোলা ছবি নিয়ে শুরু হয়েছে ‘শট অন আইফোন’ চ্যালেঞ্জ

0
147

টিআইবিঃ আপনি কি আইফোন ব্যবহার করছেন? আইফোন প্রেমীদের জন্য ‘শট অন আইফোন’ নামে একটি ছবি তোলার প্রতিযোগিতা আয়োজন করেছে আইফোন নির্মাতা অ্যাপল। উন্মুক্ত এ প্রতিযোগিতায় ১৮ বছরের বেশি বয়সী আইফোন ব্যবহারকারীরা তাদের আইফোনে তোলা ছবি জমা দিতে পারবেন।

অ্যাপলের কর্মকর্তাদের পাশাপাশি কয়েকজন বিচারক সেরা ১০টি ছবি বাছাই করবেন। এসব ছবি অ্যাপল বিলবোর্ডসহ নানা প্রচারে কাজে লাগাবে। এছাড়া এসব ছবি অ্যাপল নিউজ রুম, ইনস্টাগ্রাম চ্যানেল, অ্যাপল ডটকম, রিটেইলার স্টোর, উইচ্যাট, টুইটারের মতো সাইটেও প্রচার করা হবে। অ্যাপলের নিউজ রুমে এ ঘোষণা দেওয়া হয়েছে। ২২ জানুয়ারি থেকে প্রতিযোগিতা শুরু হয়েছে। চলবে ৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

অবশ্য, অ্যাপলের এ প্রতিযোগিতা নিয়ে ইতিমধ্যে নানা সমালোচনা হচ্ছে। অ্যাপল কর্তৃপক্ষ শুরুতে বিজয়ীদের শুধু ছবির জন্য তাদের কৃতজ্ঞতা জানানোর কথা বলেছিল। এতেই চটেছেন পেশাদার আলোকচিত্রীরা। রেডিটে অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বরাবর খোলা চিঠি লেখেন আলোকচিত্রী ট্রেভর ম্যালমান। ওই চিঠিতে আলোকচিত্রীদের ছবি বাণিজ্যিক প্রচারে ব্যবহার করার উদ্দেশ্যে এ প্রতিযোগিতার সমালোচনা করেন তিনি। এ ছাড়া আলোকচিত্রীদের ছবির মূল্য পরিশোধ করার আহ্বান জানান।

ওই চিঠির পর অ্যাপল কর্তৃপক্ষ তাদের প্রতিযোগিতার নিয়মে পরিবর্তন এনেছে। এখন সেরা ১০ আলোকচিত্রীর ছবি ব্যবহার করা হলে তার জন্য অর্থ দেওয়ার ঘোষণা দিয়েছে অ্যাপল। তবে লাইসেন্স ফি কত হবে তা উল্লেখ করেনি।

আইফোনে তোলা ছবি #ShotOniPhone দিয়ে ইনস্টাগ্রাম ও টুইটারে পোস্ট করা যাবে। ওয়েব ব্যবহারকারীরাও এতে অংশ নিতে পারবেন। ছবির ক্যাপশনে কোন মডেলের আইফোনে তোলা তা যুক্ত করতে হবে। এর বাইরে firstname_lastname_iphonemodel এভাবে ফাইল ফরম্যাট দিয়ে [email protected] com ঠিকানায় মেইল পাঠানো যাবে। সরাসরি তোলা ছবি বা আইফোনের সম্পাদনা টুল দিয়ে সম্পাদনা বা অন্য টুল দিয়ে সম্পাদনা করা ছবিও পাঠানো যাবে।