ই-কমার্সে লেনদেনের লাইসেন্স পেলো ‘সার্ভিস হাব’

প্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান সার্ভিস হাব লিমিটেডকে পেমেন্ট সিস্টেম অপারেটরের (পিএসও) লাইসেন্স দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতিষ্ঠানটি দেশের ভেতরে ‘পেস্টেশন’ নামে ব্যবসায়ীদের সেবা দেবে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে। সার্বিস হাব এখন থেকে ই-কমার্সে লেনদেন করতে পারবে।

দেশের সব তফসিলি ব্যাংক, মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডার, পেমেন্ট সিস্টেম অপারেটর ও পেমেন্ট সার্ভিস প্রোভাইডারের কাছে সার্কুলারটি পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ এর ৭ (এ) (ই) ধারার আওতায় জারি করা বাংলাদেশ পেমেন্ট অ্যান্ড সেটেলমেন্ট সিস্টেমস রেগুলেশনস ২০১৪ অনুসারে— বাংলাদেশ ব্যাংক সার্ভিস হাব লিমিটেডকে দেশের অভ্যন্তরে ‘পেস্টেশন’ ব্র্যান্ড নামে পেমেন্ট সার্ভিস অপারেটর হিসেবে লাইসেন্স দিয়েছে।

জানা গেছে, কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স ছাড়াই অনেক প্রতিষ্ঠান ই-ওয়ালেট সেবা দিয়ে আসছিল। এ কারণে কেন্দ্রীয় ব্যাংকের লাইসেন্স ছাড়া পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি) ও পেমেন্ট সিস্টেম অপারেটরদের (পিএসও) কোনও ধরনের সেবা না দিতে ব্যাংকগুলোকে নির্দেশ দেওয়া হয়। একইসঙ্গে এসব প্রতিষ্ঠানের কোনও ব্যাংক অ্যাকাউন্ট না রাখ‌তে নি‌র্দেশ দেয় বাংলা‌দেশ ব্যাংক। এ বিষয়ে গত বছরের ৫ মার্চ নির্দেশনা দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

আরও দেখুন: বিশ্ব ব্যাংকের সহায়তাকে বাংলাদেশ ব্যাংকের না

এর আগে কেন্দ্রীয় ব্যাংক বেশ কয়েকটি প্রতিষ্ঠানকে পিএসপি ও পিএসও লাইসেন্স দিয়েছে। আইপে সিস্টেম, ডি মানি ও রিকারশন ফিনটেককে পিএসপি লাইসেন্স দেওয়া হয়েছে। পিএসও লাইসেন্স আছে আইটি কনসাল্ট্যান্ট, এসএসএল কমার্স, সূর্যমুখী লিমিটেড ও অপটিমাম সলিউশনের। এর বাইরে মোবাইলে আর্থিক সেবা (এমএফএম) দেওয়া প্রতিষ্ঠানগুলো লেনদেনসহ বিভিন্ন সুবিধা দিয়ে থাকে।

Related Articles

Leave a Reply

Back to top button