একাউন্ট বিহীন নম্বরে নগদ সেন্ড মানি করার নিয়ম

একটি নগদ একাউন্ট থেকে অন্য নগদ একাউন্টে অ্যাপ এর মাধ্যমে সম্পূর্ণ বিনামূল্যে সেন্ড মানি করা যায়। এই সুবিধার ফলে অনেকে টাকা পাঠানোর ক্ষেত্রে বিকাশ এর পরিবর্তে নগদ ব্যবহার করতে অধিক পছন্দ করেন। দেশের সকল সিমে সহজেই নগদ একাউন্ট খোলা যায়। কিন্তু সমস্যা হলো আমাদের দেশে এখনো অনেক মানুষ এখনো একাউন্ট খুলেননি। তবে চিন্তার কোনো কারণ নেই, কেননা নগদ একাউন্ট নেই এমন নাম্বারে সেন্ড মানি করার ফিচার রেখেছে নগদ।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

সেন্ড মানি ফিচার ব্যবহার করে সাধারণত এক নগদ একাউন্ট থেকে অন্য নগদ একাউন্টে টাকা পাঠানো যায়। কিন্তু একাউন্ট খোলা হয়নি এমন নাম্বারেও নগদ এর মাধ্যমে টাকা পাঠানো যাবে। নগদ একাউন্ট নেই এমন নাম্বারে সেন্ড মানি করলে সেক্ষেত্রে উক্ত নাম্বারে টাকা জমা হওয়ার ৩ দিনের মধ্যে একাউন্টে খুলে সেন্ড মানিতে আসা ব্যালেন্স ক্লেইম করতে হবে। চলুন জেনে নেওয়া যাক কিভাবে একাউন্ট বিহীন নগদ নাম্বারে সেন্ড মানি করতে হয়।

নগদ একাউন্ট বিহীন নম্বরে নগদ থেকে সেন্ড মানি করার নিয়ম

নগদ একাউন্ট নেই এমন নাম্বারে সফলভাবে সেন্ড মানি করার প্রক্রিয়া দুই ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে সেন্ড মানি করতে হবে ও পরের ধাপে প্রাপককে তার নাম্বারে নগদ একাউন্ট খুলতে হবে। আমাদের পোস্টে আমরা উভয় প্রক্রিয়ার বর্ণনা ধাপে ধাপে জেনে অনুসরণ করবো।

ধাপ ১ – সেন্ড মানি করা

নগদ মোবাইল মেন্যু কোড এর মাধ্যমে সেন্ড মানি করতেঃ

  • *167# ডায়াল করে নগদ মোবাইল মেন্যুতে প্রবেশ করুন
  • সেন্ড মানি করতে “2” লিখে রিপ্লাই করুন
  • এরপর যাকে সেন্ড মানি করবেন তার ফোন নাম্বার লিখে রিপ্লাই করুন
  • কত টাকা সেন্ড মানি করতে চান তার পরিমাণ লিখে পাঠিয়ে দিন
  • এরপর আপনার নগদ একাউন্টের পিন প্রদান করুন

নগদ মোবাইল মেন্যুর পাশাপাশি নগদ অ্যাপের মাধ্যমেও সেন্ড মানি করতে পারবেন (অ্যাপের মাধ্যমে বিনামূল্যে করা যাবে)। নগদ অ্যাপ এর মাধ্যমে সেন্ড মানি করতে;

  • নগদ অ্যাপে প্রবেশ করে “সেন্ড মানি” অপশন সিলেক্ট করুন
  • এরপর যার নাম্বারে টাকা পাঠাতে চান তার নাম্বার সিলেক্ট করে এগিয়ে যান
  • কত টাকা সেন্ড মানি করতে চান তার পরিমাণ এন্টার করুন
  • এরপর আপনার নগদ একাউন্টের পিন প্রদান করে লেনদেন সম্পন্ন করুন

ব্যাস! আপনার দিক থেকে সেন্ড মানি এর প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলো। অর্থাৎ আপনি সফলভাবে সেন্ড মানি করতে পেরেছেন, এবার চলে যাই চলুন এই প্রক্রিয়ার পরের ধাপে।

আরও দেখুন: বিকাশ একাউন্ট বিহীন নম্বরে বিকাশ থেকে সেন্ড মানি করার নিয়ম 

ধাপ ২ – নগদ একাউন্ট খোলা

একাউন্টবিহীন নগদ নাম্বারে টাকা আসলে এসএমএস মাধ্যমে তা জানানো হবে। টাকা আসার তিনদিনের মধ্যে নগদ একাউন্ট খুলে সেন্ড মানি হিসেবে আসা ব্যালেন্স ক্লেইম করতে হবে। সেন্ড মানি করে আসা ব্যালেন্স পরবর্তী তিনদিনের মধ্যে ক্লেইম না করলে সেন্ড মানির টাকা আবার প্রেরকের একাউন্টে ফেরত গিয়ে জমা হয়ে যাবে। এবার জানি চলুন কিভাবে নগদ একাউন্ট খুলতে হয়।

ইতিমধ্যে আমরা জেনেছি সকল সিমের সকল নাম্বারে নগদ একাউন্ট খোলা খুবই সহজ। একাউন্ট একটিভ করতে শুধুমাত্র পিন প্রদান করতে হয়। বিশেষ করে নগদ মোবাইল মেন্যুর মাধ্যমে একাউন্ট খোলা বেশ সহজ। মোবাইল মেন্যুর মাধ্যমে নগদ একাউন্ট খুলতেঃ

  • *167# নাম্বারে ডায়াল করুন
  • নগদ একাউন্টের জন্য ৪ ডিজিটের পিন লিখে রিপ্লাই করুন
  • কনফার্ম করুন। ব্যাস! আপনার নগদ একাউন্ট ওপেন হয়ে যাবে

একাউন্ট একটিভ হওয়ার পর মোবাইল মেন্যু বা অ্যাপের মাধ্যমে নগদ একাউন্ট ব্যবহার করা যাবে। উল্লেখ্য যে মোবাইল মেন্যু দ্বারা একাউন্ট খুললে উক্ত ফোন নাম্বার যার নামে রেজিস্টার্ড করা তার নামে একাউন্ট খুলবে। অন্যদিকে নগদ অ্যাপ ব্যবহার করেও একাউন্ট খোলা যাবে। মোবাইল অ্যাপ থেকে নগদ একাউন্ট খুলতে এনআইডি কার্ডের তথ্য প্রদান করে সেল্ফি তুলে পিন সেট করতে হবে। একাউন্ট খোলার পর সেন্ড মানির মাধ্যমে আসা অর্থ একাউন্টে জমা হয়ে যাবে। এই ব্যালেন্স নগদ মেন্যু কোড বা অ্যাপ থেকে নগদ একাউন্টে দেখা যাবে। নগদ একাউন্ট দেখার নিয়ম খুব সহজ। নগদ একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে নিচে লিংক করা পোস্ট ঘুরে আসুন।

এভাবে উল্লেখিত উপায়ে যেকোনো নগদ একাউন্ট ছাড়া নাম্বারে সেন্ড মানি করা যাবে। নগদ একাউন্ট সম্পর্কে কোনো প্রশ্ন থাকলে আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

Related Articles

Leave a Reply

Back to top button