ছুটিতে ব্যাংকিং কার্যক্রমের পরিসর আরোও বাড়ল

0

নোভেল করোনাভাইরাস বা কোভিড-১৯ এর সংক্রমণ ঠেকাতে ঘোষিত সাধারণ ছুটির মধ্যেই ব্যাংক লেনদেন ও কার্যক্রমের পরিসর বাড়ানো হয়েছে।

আগামী সপ্তাহে ব্যাংকগুলোয় লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত। এছাড়া বেলা ৩টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। গতকাল কেন্দ্রীয় ব্যাংক থেকে জারি করা এক প্রজ্ঞাপনে দেশের তফসিলি ব্যাংকগুলোর জন্য এ নির্দেশনা দেয়া হয়।

করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ ঠেকাতে গত ২৬ মার্চ থেকে সারা দেশে সাধারণ ছুটি চলছে। যানবাহন চলাচল বন্ধ রেখে সবাইকে যার যার বাড়িতে থাকার নির্দেশনা দেয়া হয়েছে। তবে ছুটির মধ্যেও জরুরি সেবাগুলো চালু রাখার নির্দেশনা দিয়েছে সরকার। এর অংশ হিসেবে ব্যাংকের লেনদেন এতদিন সীমিত আকারে চালু রাখা হয়।

ছুটি শুরুর পর এক সপ্তাহ ধরে ব্যাংকগুলোয় সকাল ১০টা থেকে দুপর ১২টা পর্যন্ত লেনদেন হয়েছে। এছাড়া ব্যাংক খোলা রাখা হয়েছে বেলা দেড়টা পর্যন্ত।

দেশের সব তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো এ নির্দেশনায় বলা হয়, করোনাভাইরাসের সংক্রমণ রোধে পূর্বঘোষিত সাধারণ ছুটির মেয়াদ বৃদ্ধি করেছে সরকার। সেজন্য আগামী ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত ব্যাংক লেনদেনের সময়সূচি পুনর্নির্ধারণ করা হলো। এ দিনগুলোয় সকাল ১০টা থেকে বেলা ৩টা পর্যন্ত ব্যাংক খোলা রাখা যাবে। তবে নগদ লেনদেন হবে সকাল ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত। এক্ষেত্রে লেনদেন-পরবর্তী আনুষঙ্গিক কার্যক্রম সম্পাদনের জন্য সংশ্লিষ্ট শাখা ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ বেলা ৩টা পর্যন্ত কাজ করতে পারবে।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়, উল্লিখিত সময়ে গ্রাহকের প্রয়োজনে নগদ অথবা চেকের মাধ্যমে অর্থ জমা ও উত্তোলনের পাশাপাশি ডিডি বা পে-অর্ডার ইত্যাদি ইস্যু, ট্রেজারি চালান জমাসহ বাংলাদেশ ব্যাংক কর্তৃক চালু রাখা বিভিন্ন পেমেন্ট সিস্টেমের অথবা ক্লিয়ারিং ব্যবস্থার আওতাধীন অন্যান্য লেনদেন সুবিধা প্রদান নিশ্চিত করতে হবে।