টিআইবিঃ আসসালামু আলাইকুম। বাজারে আসছে গ্যালাক্সি নোট ৯। ২০১৮ সালে স্যামসংয়ের দ্বিতীয় ফ্ল্যাগশিপ ফোন। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে দিয়েছে অগাস্ট মাসের ৯ তারিখ দক্ষিণ কোরিয়ায় লঞ্চ হবে এই ফোনটি।

গ্যালাক্সি নোট এইটের থেকে ব্যাটারি ও ইন্টারনাল স্টোরেজের মাপকাঠিতে এগিয়ে থাকবে Samsung Galaxy Note 9। এমনটাই জানিয়েছে স্যামসং কর্তৃপক্ষের।

লঞ্চের আগেই Samsung Galaxy Note 9 এর ফিচার সংক্রান্ত নানা তথ্য সামনে নিয়ে এসেছে স্যামসং। ১৮:৫:৯ অ্যাসপেক্ট রেশিও সহ ৬.৪ ইঞ্চির সুপার AMOLED ডিসপ্লে থাকবে ফোনটিতে।

ফোনটির আউটলুক অনেকটা Galaxy Note 8 ফোনটির আদলেই তৈরি করা হয়েছে বলে জানিয়েছে কোম্পানি। ফোনের ইনবিল্ড ফিচার অনুযায়ী মনে করা হচ্ছে, Samsung Galaxy Note 9 এ থাকতে পারে ৪০০০ mAh ব্যাটারি।

প্রসেসরের ক্ষেত্রে কোনও আপোস করেনি স্যামসং। কোয়ালকাম স্ন্যাপড্রাগন ৮৪৫ SoC এবং Exynos ৯৮১০ প্রসেসরে চলবে এই আগাম ফোনটি। কোম্পানি জানিয়েছে যে Exynos-এর একাধিক প্রসেসর পেতে চলেছেন ভারতের স্যামসং ব্যবহারকারীরা।

ফোনটির ইন্টারনাল স্টোরেজ থাকবে ৫১২ জিবি। এখনও অবধি বাজার চলতি কোনো ফোনে এত বেশি স্টোরেজ পাওয়া যায় নি।

#GalaxyNote9 (Concept Render)
•Burgundy Red
•Midnight Black
•Titanium Grey pic.twitter.com/A8HQTixixY

— SamsungMobile.News | Max (@Samsung_News_) June 13, 2018

ক্যামেরার ফিচার দিয়ে ইতিমধ্যে তাক লাগিয়েছে স্যামসাং। Samsung galaxy s9+ ফোনটির আরেকটি ইউএসপি হল একটি ক্যামেরায় ডুয়াল অ্যাপারচার। বিভিন্ন রকম লাইটে ফোনটির ক্যামেরা একেবারে সেরা পারফরম্যান্স দিতে প্রস্তুত। তার জন্য কোনও রকম অতিরিক্ত ম্যানুয়াল সেটিংয়ের বা আলোর কমবেশি নিয়ে অতিরিক্ত ভাবনাচিন্তার প্রয়োজন হবে না। দুটি অ্যাপারচার থাকার কারণে কম থেকে অতিরিক্ত আলো, সব পরিস্থিতিতেই নিজের থেকে ক্যামেরা বদলে নেবে অ্যাপারচারের মোড।

এবারও আশা করাই যায় ক্যামেরায় থাকতে পারে একাধিক আপডেটেড ফিচার। ১২ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা থাকার সম্ভাবনা রয়েছে ফোনটিতে। আর তার নিচেই থাকবে ফিঙ্গার প্রিন্ট সেন্সর।

অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও অপারেটিং সিস্টেমে চলবে Samsung Galaxy Note 9। ৬ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‌্যাম + ৫১২ জিবি স্টোরেজে দুটি ভার্সনে পাওয়া যাবে ফোনটি।

অতিরিক্ত ফিচারের তালিকায় রয়েছে S Pen stylus, অ্যাপেলের সিরির মত থাকবে ভয়েস অ্যাসিসট্যান্ট Bixby। কোম্পানির দাবি, ইউজারের কম্যান্ড মেনে চটজলদি কাজ করতে সক্ষম Bixby। Galaxy Note 9 সিরিজ থেকেই ওয়ারলেস চার্জিং এর সুবিধা এনেছে কোম্পানি। Samsung Galaxy Note 9 এর ক্ষেত্রেও তা থাকবে ধরে নেওয়াই যায়।

Leave a Reply