টিআইবিঃ আসসালামু আলাইকুম। বর্তমানে স্মার্টফোন কিনতে গেলেই চাহিদা একটাই, স্ক্রিন হতে হবে বড়। আর সেই চাহিদাকে পুরণ করতে, স্মার্টফোন কোম্পনিরা বাজারে যে সব ফোন নিয়ে আসছে, তাতে স্ক্রিন থাকছে বেজেল লেস।

এবার সেই চাহিদাকে উস্কে দিয়ে স্যামসং নিয়ে আসছে বেজেললেস দুটি স্ক্রিন থাকবে একটি ফোনে। কদিন ধরেই অবশ্য এর গুঞ্জন শোনা যাচ্ছে স্মার্টফোন বাজারে।

২০১৬ সালে স্যামসং প্রথম এই স্ক্রিনের আভাস দিয়েছিল। সম্প্রতি সেই পেটেন্ট অনুমোদিত হয়েছে United States Patent & Trademark Office তরফে। তবে এই ফোনের আউটলুক পরবর্তী প্রজন্মের কাছে বেশ সাড়া ফেলবে তা নিয়ে সন্দেহ নেই। ইতিমধ্যে এই স্ক্রীনের কাজ শুরু হয়েছে দক্ষিণ কোরিয়ায়।

পেটেন্ট অনুযায়ী বেজেল লেস স্ক্রিন থাকবে দুদিকেই। পিছনের স্ক্রিনটি হবে সেকেন্ডারি স্ক্রিন। তবে সেকেন্ডারি স্ক্রিন ভারতে অচেনা হলেও, ইউরোপবাসীর কাছে বেশ পরিচিত। YotaPhone এবং Meizu Pro 7 ফোনে ইতিমধ্যেই রয়েছে এই ফিচার। তবে এগুলি ততটা জনপ্রিয়তা অর্জন করেনি। এবার সে দিকে বিশেষ নজর দিচ্ছে স্যামসং।

সব ঠিকঠাক থাকলে চলতি বছরেই স্যামসং লঞ্চ করবে গ্যালাক্সি নোট নাইন। আপনি যদি গোঁ ধরে বসে থাকেন যে স্যামসং এর এই ডুয়াল স্ক্রিনের ফোন কিনবেনই, তাহলে জেনে রাখুন এখনও প্রোডাকশনের কোনো কাজই শুরু হয় নি। প্রায় দুবছর অপেক্ষা করতেই হবে। অ্যাপেলের আইফোন টেনের নচ ডিজাইনের স্ক্রিন নিয়ে বাজারে যেমন হইহই রব উঠছিল ঠিক সেরকম এই ডুয়াল স্ক্রিনের প্যাটার্ন নিয়ে ব্যস্ত হয়ে উঠেছে অপো ও ভিভো কোম্পানি।

সুত্রের খবর এই স্মার্টফোনটি “Winner” কোডনেম বহন করবে। এর আগে স্যামসং আভাস দিয়েছিল কোডনেম হতে পারে “Valley”। ৩.৫ ইঞ্চির OLED স্ক্রিনটি হবে ৩ ভাঁজ করা ডিজাইনের, যার একদিক থাকবে বাইরে এবং অন্য দুটো অংশ থাকবে ভিতরের দিকে। যখন দুটো স্ক্রিন খোলা হবে তখন ফোনটির ডিসপ্লের পরিমাপ হবে ৭ ইঞ্চি। যখন ফোনটির দুটি প্যানেল ভিতরের দিকে থাকবে, তখন বাইরের দিকে থাকা প্যানেলের সাহায্যে অনায়াসে কাজ করা যাবে।

অন্যদিকে বেজেলহীন স্ক্রিনের পর ফোল্ডেবল স্ক্রিন নিয়ে বাজারে আসছে অ্যাপেলও। ২০২০ সালে বাজারমাত করতে পারে এই ফোন এমনই প্রতিশ্রুতি দিয়েছে আইফোন সংস্থা। ইতিমধ্যে ফোল্ডেবল স্ক্রিনের জন্য এলজির সঙ্গে গাঁটছড়া বেঁধেছে অ্যাপেল। এই ফোনে থাকবে OLED ডিসপ্লে। বেশকিছুদিন আগে স্যামসং কর্তৃপক্ষ জানিয়েছিল দক্ষিণ কোরিয়ায় ফোল্ডেবল স্মার্টফোন তৈরির কাজ শুরু হয়ে গেছে।

একইসঙ্গে বেজেলহীন স্ক্রিনের পর ফোল্ডেবল স্ক্রিনের প্রতিযোগিতায় নাম লিখিয়েছে চিনা সংস্থা হুয়াওয়ে। ফোল্ডেবল স্ক্রিন সহ আইফোন অনেকটা বইয়ের মত দেখতে হবে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে। পরবর্তী আইফোন এবং স্যামসংয়ের আউটলুক কেমন হবে সেটাই এখন দেখার!

Facebook Comments