রূপালী ব্যাংকের অনলাইন প্রশিক্ষণ কর্মশালা

0

রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর মধ্যে রূপালী ব্যাংক সর্বপ্রথম শতভাগ শাখা অনলাইন কার্যক্রমের আওতায় নিয়ে আসে। ব্যাংকটি প্রযুক্তির দিক থেকে অন্যান্য রাষ্ট্রীয় ব্যাংকসমূহ থেকে অনেক এগিয়ে রয়েছে। করোনা পরিস্থিতিতে দেশব্যাপী সাধারণ ছুটি ঘোষণার পর থেকে ব্যাংক কর্তৃপক্ষের প্রায় সকল ধরনের নির্দেশনা সবই হচ্ছে অনলাইনে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে। এতে স্বাভাবিক গতিতেই চলছে রাষ্ট্রায়ত্ব ব্যাংকটির গ্রাহক সেবা।

অনলাইন কার্যক্রমে সবসময় এগিয়ে থাকা রূপালী ব্যাংকের সকল কার্যক্রম করোনা মহামারিতেও অনলাইনে পরিচালিত হচ্ছে।

পরিচালনা পর্ষদ থেকে শুরু করে মহাব্যবস্থাপকবৃন্দের সভা এমনকি শাখা ব্যবস্থাপকদের যে কোন সভাও ভার্চুয়ালি অনুষ্ঠিত হচ্ছে।

দেশে করোনাভাইরাস সংক্রমণের শুরু থেকেই ব্যাংকটির সকল কার্যক্রম অনলাইনে পরিচালনা করে ব্যাংকিং সেক্টরে অনুসরণীয় হয়ে উঠেছে শেয়ার বাজারে তালিকাভুক্ত একমাত্র রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকটি।

এরই ধারাবাহিকতায় আজ রবিবার রাষ্ট্রায়ত্ব ব্যাংকগুলোর ইতিহাসে প্রথমবারের মতো রূপালী ব্যাংক ট্রেনিং একাডেমির উদ্যোগে “করোনা পরিস্থিতিতে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা” শীর্ষক অনলাইন প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

জুম অ্যাপ ব্যবহার করে অনলাইন প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করছে ব্যাংকটি। অনলাইনের মাধ্যমে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন ব্যাংকের এমডি এন্ড সিইও মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ এবং প্রথম সেশনে প্রশিক্ষণার্থীদের উদ্দেশে মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন।

এ সময় এমডি বর্তমান করোনা পরিস্থিতিতে মাঠ পর্যায়ের সকল কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য বিধি মেনে এবং মনোবল অক্ষুন্ন রেখে ব্যাংকিং কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করেন। বিশ্বব্যাপি করোনার এই সংকটময় পরিস্থিতিতে কিভাবে ব্যাংকিং ব্যবসা পরিচালনা করতে হবে ও বর্তমান পরিস্থিতিতে ব্যাংকিং কৌশল কেমন হবে সে বিষয়েও প্রশিক্ষণার্থীদের সুস্পষ্ট নির্দেশনা প্রদান করেন। এ সময় তিনি কর্মকর্তা-কর্মচারীদের স্বাস্থ্য সচেতনতা ও ব্যাবসায়িক বিভিন্ন কৌশল নিয়েও আলোচনা করেন।

ব্যাংকের সকল স্তরের কর্মকর্তা-কর্মচারীদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সুরক্ষা বিষয়ক নির্দেশনাগুলো অনুসরণপূর্বক ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অনলাইন প্রশিক্ষণ কর্মশালার দ্বিতীয় সেশনে আলোচক হিসেবে অংশ নেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক খন্দকার আতাউর রহমান। এতে অংশগ্রহণ করেন দেশের ১০ বিভাগীয় কার্যালয়ের মহাব্যবস্থাপকগণ ও ২৬টি আঞ্চলিক কার্যালয়ের জোনাল ম্যানেজারগণ। উদ্বোধনী অনুষ্ঠানে রূপালী ব্যাংক ট্রেনিং একাডেমির প্রিন্সিপাল তাহমিনা আক্তার ও ডিজিএম সাফায়েত হোসেনসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Leave a Reply