রূপালী ব্যাংকের অফিসার পদে ভাইভা প্রস্তুতি

0

ব্যাংকার্স সিলেকশন কমিটির সদস্যভুক্ত রূপালী ব্যাংকের ‘অফিসার’ পদে নিয়োগের মৌখিক পরীক্ষা ৫ জানুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হবে। এ পরীক্ষার প্রস্তুতি নিয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানাচ্ছেন পাঠান সোহাগ।

সর্বশেষ কোন বিষয় পড়েছেন, এর ওপরও জিজ্ঞেস করা হতে পারে। একজন অফিসারকে ব্যাংকে কী ধরনের কাজ করতে হয়, এটি খুব কমন প্রশ্ন।

রূপালী ব্যাংকের অফিসার রাকিব তরফদার জানান, ভাইভা বোর্ডে সাধারণত চার থেকে পাঁচজন সদস্য থাকেন। প্রথম প্রশ্নটিই আপনার নাম দিয়ে শুরু হতে পারে। কোথায় কোথায় পড়াশোনা করেছেন? সর্বশেষ কোন বিষয় পড়েছেন, এর ওপরও জিজ্ঞেস করা হতে পারে। একজন অফিসারকে ব্যাংকে কী ধরনের কাজ করতে হয়, এটি খুব কমন প্রশ্ন। আপনার বাড়ি কোন জেলায়, সেখানে ঐতিহ্যবাহী কোনো জায়গা কিংবা ব্যক্তিত্ব আছেন কি না, পঠিত বিষয়ের সঙ্গে ব্যাংকিংয়ের সম্পর্ক আছে কি না—জানতে চাওয়া হতে পারে।

ইংরেজিতে প্রশ্ন করলে স্বাভাবিকভাবে যাতে ইংরেজিতে উত্তর দিতে পারেন, সেভাবেও প্রস্তুতি নেবেন। যেহেতু রূপালী ব্যাংকের ভাইভা, তাই স্বাভাবিকভাবেই রূপালী ব্যাংকের বিভিন্ন বিষয়ের ওপর প্রশ্ন থাকতে পারে, যেমন—রূপালী ব্যাংকের প্রতিষ্ঠা, অতীত ইতিহাস, দেশব্যাপী কতগুলো শাখা আছে, ব্যাংকের মূলনীতি ইত্যাদি। যেহেতু মৌখিক পরীক্ষা বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে হবে, তাই বাংলাদেশ ব্যাংক সম্পর্কেও খুঁটিনাটি প্রশ্ন করা হতে পারে। যেমন—বাংলাদেশ ব্যাংক কী কী কাজ করে। এ ছাড়া ব্যাংকের অর্গানোগ্রাম, ব্যাংক সম্পর্কিত কিছু টেকনিক্যাল টার্ম (মুনাফা, সুদ, লেজার, ডেবিট, ক্রেডিট, ভ্যাট, এলসি, সিটিআর, এসটিআর, মুদ্রাস্ফীতি) সম্পর্কে যেন স্পষ্ট ধারণা থাকে। রূপালী ব্যাংক, বাংলাদেশ ব্যাংক ও ব্যাংক সম্পর্কিত বিভিন্ন ওয়েবসাইটে এ ধরনের অনেক তথ্য পাবেন। এ ছাড়া সাম্প্রতিক বিষয়ের ওপর প্রশ্ন থাকতে পারে। মৌখিক পরীক্ষার দিন সকালে পত্রিকার অর্থনীতিবিষয়ক সংবাদের শিরোনাম ও খবরগুলো পড়ে যাবেন।

পরামর্শ:

মৌখিক পরীক্ষার জন্য পৃথকভাবে ইন্টারভিউ কার্ড ইস্যু করা হবে না। তাই এর আগে অনুষ্ঠিত লিখিত পরীক্ষার প্রবেশপত্র সঙ্গে আনতে হবে। মৌখিক পরীক্ষা শুরুর ১ ঘণ্টা আগে রিপোর্ট করতে হবে। যাচাই কার্যক্রমের জন্য দরকারি কাগজপত্র (সত্যায়িত ফটোকপি) সেখানে জমা দিতে হবে।

কী কী কাগজপত্র জমা দিতে হবে এবং এগুলোর সেটক্রম  https://erecruitment.bb.org.bd/career/jobopportunity_bscs.php ওয়েবসাইটে পাওয়া যাবে।

মৌখিক পরীক্ষার দিন রুচিশীল পোশাক পরবেন। ফরমাল পোশাক হলেই সবচেয়ে ভালো।  ছেলেরা টাইয়ে অভ্যস্ত থাকলে পরতে পারেন। না হলে পরার দরকার নেই। মেয়েরা শাড়ি, সালোয়ার-কামিজ কিংবা রুচিশীল পোশাক পরতে পারেন।

অপেক্ষমাণ কক্ষে অবস্থানে স্বাভাবিক থাকবেন। অতিরিক্ত টেনশন করলে ভাইভার সময় সেটা নেতিবাচক প্রভাব ফেলবে। সিরিয়াল এলে অনুমতি নিয়ে মৌখিক পরীক্ষার কক্ষে ঢুকবেন এবং সালাম দেবেন।

কক্ষে ঢোকার পর চেয়ারে বসতে বললে বসবেন, নিজে থেকে বসবেন না। আর যদি বসতে না বলেন তখন বসার জন্য অনুমতি নেবেন। আপনার অঙ্গভঙ্গি, কথা বলা ও আচরণে ব্যক্তিত্ব প্রকাশ পাবে। এ বিষয়টি পরীক্ষকরা খেয়াল করবেন। মৌখিক পরীক্ষা সাধারণত ২০ নম্বরের হয়। সব প্রশ্নের উত্তর দিতে পারলে ১৫+ নম্বর পাবেন। কালের কণ্ঠ।

Leave a Reply