ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানেও চালু হচ্ছে আরটিজিএস (RTGS)

এক ব্যাংক থেকে আরেক ব্যাংকের গ্রাহকের তাৎক্ষণিক লেনদেন নিষ্পত্তির প্লাটফর্ম রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা আরটিজিএস ব্যবস্থায় এলো ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

তবে আপাতত তারা ব্যক্তি পর্যায়ের কোনো গ্রাহকের লেনদেন নিষ্পত্তি করতে পারবে না। প্রাথমিকভাবে কেবল প্রাতিষ্ঠানিক লেনদেন নিস্পত্তি হবে।

আরও দেখুন
অনুমোদন ছাড়াই প্রবাসীরা ১০ হাজার ডলার বহন করতে পারেন
বস্ত্র রপ্তানিতে নগদ সহায়তার শর্ত শিথিল করে প্রজ্ঞাপন

মঙ্গলবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো সার্কুলারে বলা হয়েছে, বর্তমানে সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের আন্তঃব্যাংক মুদ্রাবাজার সংক্রান্ত কার্যক্রম আবশ্যিকভাবে ইডিএসমানি প্লাটফর্মের মাধ্যমে হচ্ছে। এ ব্যবস্থায় লেনদেন সম্পন্ন করার পর তহবিল নিস্পত্তির বিষয়টি গতিশীল ও তাৎক্ষণিকভাবে নিস্পত্তির লক্ষ্যে আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আরটিজিএস ব্যবস্থায় অন্তর্ভুক্ত করা হলো।

এতে আরও বলা হয়েছে, আরটিজিএস ব্যবস্থায় এসব প্রতিষ্ঠান প্রাথমিকভাবে শুধু প্রাতিষ্ঠানিক লেনদেন করতে পারবে। আগামী ১ জুন থেকে আরটিজিএস ব্যবস্থায় লেনদেন শুরু করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনার আলোকে এক প্রতিষ্ঠান আরেক প্রতিষ্ঠান থেকে কলমানি, রেপোসহ অন্য উপায়ে ধার বা যে তহবিল নেয়- তা এ ব্যবস্থায় করতে পারবে। এতদিন আরটিজিএসে শুধু এক ব্যাংক আরেক ব্যাংকের গ্রাহকের লেনদেন নিষ্পত্তি করে আসছিল।

ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে আরটিজিএস ব্যবস্থা চালু করা প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের সার্কুলারটি দেখুন এখানে

Related Articles

Leave a Reply

Back to top button