৯১তম (স্থগিত) ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা JAIBB & DAIBB-তে কমপক্ষে ০১ (এক) বিষয়ে পাশ করানোর প্রসঙ্গে

0

কোভিড-১৯ পরিস্থিতে সারা বিশ্বই নানাবিধ সমস্যায় পড়েছে এবং এ থেকে উত্তরণের ব্যবস্থা ও কর্মপন্থা ঠিক করে সামনে এগিয়ে যাচ্ছে।

বাংলাদেশ সরকারও পিছিয়ে নেই। অর্থনীতিকে গতিশীল করতে নানাবিধ প্রণোদনা গ্রহণ করেছে এবং ব্যাংকিং খাতকে গতিশীল করার জন্য ব্যাংক কর্মীদেরকে বিভিন্ন প্রণোদনা দিয়ে মোটিভেটেড করার জন্য বাংলাদেশ ব্যাংক সরকারের পক্ষে সার্কুলার জারি করেছে।

ব্যাংকের কর্মীদের প্রধান প্রণোদনাই হলো প্রমোশন এবং দ্বিতীয়ত আর্থিক বিষয়। সরকারী ব্যাংকসহ কিছু বেসরকারী ব্যাংকের প্রমোশনের প্রধান ক্রাইটেরিয়া হলো ব্যাংকিং ডিপ্লোমা পাশ করতে হবে নতুবা প্রমোশন হবেনা।

কোভিড-১৯ এর জন্য ৯১তম ডিপ্লোমা পরীক্ষা স্থগিত হয়ে গেছে। এ বছর যাদের প্রমোশন হওয়ার কথা তা ডিপ্লোমার জন্যই হবেনা! কারো হয়ত ১ বা ২ সাবজেক্ট আটকে আছে পরীক্ষা হলে অনেকেই পাশ করে যেতো এবং প্রমোশনও পেতো। এবার তাদের এটা হবেনা শুধু ডিপ্লোমা পরীক্ষা না হওয়ার জন্য।

ব্যাংক কর্মীদের প্রণোদনা দিয়ে মোটিভেটিভ করার কথা বাংলাদেশ ব্যাংক বলেলও প্রমোশন না পেয়ে বিশাল এক কর্মী বাহিনী হতাশার সাগরে নিমজ্জিত হবে, তাতে কোন সন্দেহ নেই।

সরকার এইচএইচসির মতো এত গুরুত্বপূর্ণ পরীক্ষা যদি না নিয়েই পাশ করিয়ে দিতে পারে তবে আইবিবি কেন এ বছর যারা ৯১তম ডিপ্লোমার জন্য আবেদন করেছে, তাদেরকে অন্ততঃ ১ বা ২ সাবজেক্টে যারা আটকে আছে তাদেরকেসহ সবাইকে সমহারে ও সম বিষয়ে পাশ করিয়ে দিতে পারবেনা? এ প্রশ্নটা এখন সব ব্যাংকারদের মনের কথা! ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষাতো কোন ভাবেই এইচএইসির মত এমন গুরুত্বপূর্ণ নয়।

আমাকে গত কয়েকদিন ধরে অনেক সরকারি ব্যাংকের বন্ধু ও ছোট ভাইয়েরা এ বিষয়ে কিছু লিখার জন্য ফোন দিচ্ছে বা মেসেজ দিচ্ছে। যেহেতু ব্যাংকিং ডিপ্লোমা বিষয়ক একটি পেইজের এ্যাডমিন আমি হয়ত তাই আমার কাছে রিকোয়েস্ট আসছে। আমি তাই কিছু লিখলাম। জানিনা আইবিবি এটা কিভাবে নিবে এবং ব্যাংকারদের সেন্টিমেন্টের মূল্যায়ন তারা কিভাবে করবে, তবে আশা করছি তাদের সদয় বিবেচনা থাকবে।

***ব্যাংকারদের প্রতি বলছি, আপনারা এক হোন, একতা হলে পুরো পৃথিবী জয় করা সম্ভব! আর ঐক্য না থাকলে চামচিকাও ………………মারবে! এটাই বাস্তবতা এবং চিরন্তন সত্য।

আমি আমার কাজ করলাম। এবার আপনারা এই বিষয়টি লাইক, কমেন্ট ও শেয়ার করে ভাইরাল করেন, হয়ত কিছু হলেও হতে পারে! কোন কাজে হাত না দিয়েই হবেনা বলে বসে থাকলে আপনার দ্বারা জীবনেও কোন কিছু হবেনা তা বুঝে নিবেন।

Courtesy: Hossain Al-Mamun

Leave a Reply