টেকনো ইনফোঃ তারহীন ওয়াই-ফাই নেটওয়ার্ক এখন অনেকেরই দৈনন্দিন জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে দাঁড়িয়েছে। দিন দিন এর প্রয়োজনীয়তা এবং ব্যবহার পরিধিও সমান তালে বেড়ে চলেছে। ওয়াই-ফাই থাকায় তার ছাড়াই ইন্টারনেট ব্যবহার করা যাচ্ছে। তবে সবচেয়ে বিরক্তিকর দিক হচ্ছে এর ধীর গতি। ওয়াই-ফাইয়ের ধীর গতি আপনার বাজে অভিজ্ঞতা এবং কাজের আগ্রহ কমিয়ে দেওয়ার জন্য যথেষ্ট। তবে ধীর গতি সম্পর্কিত সমস্যাগুলো সব সময় বের করা সহজ হয় না। কারণ মাঝে মাঝে কিছু অজানা কারণেও ওয়াই-ফাইয়ের ধীর গতি দেখা দেয়, যে কারণগুলো সম্পর্কে হয়তো আপনার কোনো অভিজ্ঞতাই নেই। এ রকম কিছু কারণ সম্পর্কে জেনে নিন।

# উঁচু জায়গায় রাখতে হবে রাউটার

বেশির ভাগ মানুষই ওয়াই-ফাই রাউটার রাখার জন্য একটি ভালো জায়গা বাছাই করতে পারেন না। কিন্তু কেমন জায়গায় রাখা হচ্ছে এর ওপর ভিত্তি করে ওয়াই-ফাই রাউটারের কর্মদক্ষতার মধ্যে দিন-রাত পার্থক্য হতে পারে। রাউটার মাটিতে বা অন্য বস্তুর আড়ালে রাখলে সাধারণত এর কাজের ক্ষমতা অনেকটাই কমে যায়। তার পরিবর্তে বেতার তরঙ্গ আদান-প্রদানের জন্য যতটা সম্ভব উঁচু জায়গায় রাউটার রাখুন।

# কংক্রিট ও ধাতব পদার্থ থেকে দূরে রাখুন

কংক্রিট ও ধাতব পদার্থ ওয়াই-ফাইয়ের তরঙ্গ আটকে দেয়। তার চেয়ে অন্যান্য সামগ্রী উচ্চ-কর্মক্ষমতার বেতার তরঙ্গ প্রবাহের পথকে সুগম করে। তাই আপনার রাউটার কংক্রিট ও ধাতব পদার্থ, বিশেষত ইলেকট্রনিক যন্ত্র থেকে দূরে রয়েছে তা নিশ্চিত করতে হবে। এ ছাড়া আপনার রাউটারটি এমন জায়গায় রাখুন, যা খুব বেশি কংক্রিটের সঙ্গে যুক্ত নয়।

# কম দূরত্বে রাখুন

রাউটার যত বেশি দূরে রাখা হবে, ওয়াই-ফাই সংকেত তত দুর্বল পাওয়া যাবে। তাই যতটা সম্ভব রাউটার কাছেই রাখুন। যদি একটি রাউটারের মাধ্যমে অনেকগুলো যন্ত্র চালাতে চান, সে ক্ষেত্রে আপনার ঘরের মাঝামাঝি জায়গায় রাউটার রাখা উচিত।

# অধিক শব্দযুক্ত স্থান থেকে রাউটার দূরে রাখুন

আপনি সম্ভবত কখনো লক্ষ করেননি, আপনি যেখানেই যান আপনার চারপাশে সব সময় কিছু বেতার সংকেত থাকে। ইলেকট্রনিক যন্ত্র, ওয়াই-ফাই রাউটার, উপগ্রহ, মুঠোফোন নেটওয়ার্ক সংযোগের টাওয়ারসহ আরও অনেক যন্ত্রাংশ থেকেই এসব বেতার সংকেত পাওয়া যায়। ওয়াই-ফাই বেশির ভাগ যন্ত্রের তুলনায় ভিন্ন ফ্রিকোয়েন্সির হলেও এসব বেতার সংকেতের শব্দ ওয়াই-ফাইয়ের গতি কমার কারণ হতে পারে।

# মাইক্রোওয়েভ ওয়াই-ফাইয়ের গতি কমায়

আপনি হয়তো জেনে অবাক হবেন, মাইক্রোওয়েভ ওভেন আপনার ওয়াই-ফাই নেটওয়ার্কের গতি কমিয়ে দিতে পারে। বিশেষ করে পুরোনো রাউটারের। কারণ মাইক্রোওয়েভ ওভেন ২৪৫ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে কাজ করে, যা অবিশ্বাস্যভাবে ওয়াই-ফাইয়ের ২.৪ গিগাহার্টজ ব্যান্ডের কাছাকাছি। এ ছাড়া ব্লুটুথ যন্ত্রও ২.৪ গিগাহার্টজে কাজ করে, যা ওয়াই-ফাই নেটওয়ার্কের গতি কমানোর ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। তাই ব্লুটুথ যন্ত্র থেকে রাউটারকে দূরে (যথাসম্ভব ব্লুটুথ যন্ত্রটি বন্ধ রাখুন) রাখুন।

# আলোকসজ্জা ওয়াই-ফাইয়ের গতি কমায়

আলোকসজ্জা ওয়াই-ফাইয়ের গতি কমানোয় প্রভাব ফেলতে পারে। কারণ এসব আলো থেকে বিদ্যুৎ চৌম্বকীয় ক্ষেত্র তৈরি করতে পারে। সূত্র: গ্যাজেটস নাউ

Facebook Comments