সিআরআর পুনর্নির্ধারণ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংক সার্কুলার

0

ব্যাংকের এবার আর্থিক প্রতিষ্ঠানগুলোর (এনবিএফআই) নগদ জমা সংরক্ষণের হারে (সিআরআর) বড় ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর আগে ব্যাংকগুলোর সিআরআর ১ দশমিক ৫০ শতাংশ কমানো হয়েছিল। এবার আর্থিক প্রতিষ্ঠানগুলোর সিআরআর কমানো হলো ১ শতাংশ।

এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলোর দ্বিসাপ্তাহিক নগদ জমা সংরক্ষণের গড় হার হবে ১ দশমিক ৫০ শতাংশ। এতোদিন এ হার ২ দশমিক ৫০ শতাংশ নির্ধারিত ছিল। দেশে কার্যরত ৩৪টি আর্থিক প্রতিষ্ঠানের হাতে নগদ তারল্য বাড়াতে এ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

গতকাল বাংলাদেশ ব্যাংকের ‘আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ’ থেকে জারিকৃত প্রজ্ঞাপনে বলা হয়, মেয়াদী আমানত গ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলো দ্বিসপ্তাহিক ভিত্তিতে গড়ে দৈনিক ১ দশমিক ৫০ শতাংশ হারে সিআরআর সংরক্ষণ করতে পারবে। তবে শর্ত হলো যে কোন দিনই এ সংরক্ষণের পরিমান ১ শতাংশের কম হবে না।

প্রজ্ঞাপনে বলা হয়, মেয়াদী আমানত গ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠানগুলোর এসএলআর সংরক্ষণের পূর্ববর্তী হার ৫ শতাংশ এবং আমানত গ্রহণ করে না এমন আর্থিক প্রতিষ্ঠানের এসএলআর সংরক্ষণের পূর্ববর্তী হার ২ দশমিক ৫ শতাংশ অপরিবর্তিত থাকবে।

সিআরআরের নতুন হার ১ জুন থেকেই কার্যকর হবে বলে উল্লেখ করেছে বাংলাদেশ ব্যাংক। পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এ নির্দেশনা বলবৎ থাকবে বলেও জানানো হয়েছে।

প্রসঙ্গত, করোনাভাইরাস সৃষ্ট আর্থিক দূর্যোগে ব্যাংকিং খাতে বিনিয়োগযোগ্য তারল্য বাড়াতে সিআরআরে বড় ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। গত ২৩ মার্চ তফসিলি ব্যাংকগুলোর সিআরআর দশমিক ৫০ শতাংশ কমানো হয়েছিল। পরে ৯ এপ্রিল সিআরআর আরো ১ শতাংশ কমিয়ে ৪ শতাংশের ঘরে নামিয়ে আনা হয়। গত ১৫ এপ্রিল থেকে ব্যাংকগুলোর দ্বিসাপ্তাহিক নগদ জমা সংরক্ষণের গড় হার ৪ শতাংশ এবং দৈনিক ভিত্তিতে নগদ জমা সংরক্ষণ করতে হচ্ছে ৩ দশমিক ৫ শতাংশ হারে।

Leave a Reply