শেয়ারবাজার

মার্চেন্ট ব্যাংকের প্রভিশন সংরক্ষণের মেয়াদ এক বছর বাড়লো

পুঁজিবাজারের সদস্যভুক্ত মার্চেন্ট ব্যাংকগুলোর মার্জিন ঋণের পুনঃমূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির (নেগেটিভি ইকুইটি) বিপরীতে রক্ষিতব্য প্রভিশন রাখার মেয়াদ আরও এক বছর বাড়িয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

এর ফলে মার্চেন্ট ব্যাংকগুলো ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত অনাদায়কৃত ক্ষতির বিপরীতে প্রভিশন রাখার সময় পেলো। মার্চেন্ট ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) আবেদনের প্রেক্ষিতে সময় বাড়লো বিএসইসি।

বুধবার (২৮ ডিসেম্বর) বিএমবিএ প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমানের কাছে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে বলে বিএসসি সূত্রে জানা গেছে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, পুঁজিবাজারের স্বার্থ রক্ষা এবং বর্তমান পরিস্থিতি বিবেচনায় মার্চেন্ট ব্যাংকগুলোর মার্জিন ঋণের পুনঃমূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির বিপরীতে প্রভিশন রাখার মেয়াদ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে বিএসইসি।

তথ্য মতে, বিএমবিএ’র আবেদনের প্রেক্ষিতে কমিশন, ২৮ ডিসেম্বর ২০১৭ এর মাধ্যমে মার্চেন্ট ব্যাংকারের নিজস্ব ও মক্কেলের পোর্টফলিওতে পুনঃমূল্যায়নজনিত অনাদায়কৃত ক্ষতির বিপরীতে রক্ষিত প্রভিশন রাখার ঐচ্ছিক সুবিধার বিদ্যমান মেয়াদ এর আগে আরও কয়েক দফা বাড়ানো হয়েছে।

আরও:
১ বছরের ব্যবধানে রিজার্ভ কমলো ১২শ কোটি ডলার
টাকায় লোকাল ব্যাক-টু-ব্যাক এলসির প্রস্তাব যাচাই করে দেখবে কেন্দ্রীয় ব্যাংক
ছাপানো টাকায় ঋণ নিয়ে সঞ্চয়পত্রের দেনা শোধ

এ বিষয়টি বিএমবিএ প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান রাইজিংবিডিকে বলেন, নেগেটিভ ইক্যুইটির বিপরীতে যে প্রভিশন রাখতে হয় তার মেয়াদ আরও ১ বছর বাড়িয়েছে বিএসইসি। এটা বাড়ানো না হলে শেয়ার বিক্রির চাপ বেড়ে যেতো।

Related Articles

Leave a Reply

Back to top button