প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোডে সমস্যা এবং এর সমাধান

0

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অ্যাপ্লিকেশন ডাউনলোডের সবচেয়ে বড় এবং বিশ্বস্ত প্ল্যাটফর্ম গুগল প্লে স্টোর। এখানে রয়েছে লক্ষ লক্ষ অ্যাপ্লিকেশন আপনি আপনার পছন্দমত যেকোন অ্যাপ্লিকেশন এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন। কিন্তু অনেক সময় অ্যাপ্লিকেশন ডাউনলোড করার সময় কিছু সমস্যা দেখা দেয়। যে কারণে আমরা চাইলেও গুগল প্লে স্টোর থেকে অনেক অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারিনা। আজকের পোস্টে আমরা গুগল প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোডের সমস্যা এবং তার সমাধানের উপায় নিয়ে কথা বলব।

সমস্যার ধরণ:

• অনেক সময় প্লে স্টোর থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে গেলে ডাউনলোড পেন্ডিং, ফেইলড ইত্যাদি নোটিফিকেশন দেখিয়ে ডাউনলোড বন্ধ হয়ে যায়।
• অনেক সময় প্লে স্টোরের পেইজ লোড নেয় না কিংবা স্কিন কালো হয়ে থাকে।

এই সমস্যাগুলোর সমাধান করতে নিচের পদ্ধতিগুলো অনুসরণ করা যেতে পারে–

প্রথম ধাপ: ইন্টারনেট কানেকশন যাচাই

• সর্বপ্রথম দেখতে হবে ফোনে ইন্টারনেট ঠিক মতো চলছে কিনা। অনেক সময় মোবাইল ইন্টারনেটের প্যাকেজ শেষ হয়ে যাওয়া কিংবা মেয়াদ শেষ হয়ে যাওয়া অথবা ওয়াইফাইয়ের সমস্যার কারণে অ্যাপ ডাউনলোড প্রক্রিয়া এগোয় না। তাই ইন্টারনেট সংযোগ যাচাই করতে হবে সবার আগে। এতে অনেক মুশকিল আসান হয়ে যাবে।

• অনেক ক্ষেত্রে বড় সাইজের অ্যাপ্লিকেশনগুলো মোবাইল ডেটা দিয়ে ডাউনলোড হয় না। এ জন্য প্লে স্টোরের সেটিংস অপশনে গিয়ে ‘ডাউনলোড ওভার ওয়াইফাই অনলি’ অপশনটি বন্ধ করে নিতে হবে।

• এছাড়া অনেক সময় ভিপিএন সার্ভিস চালু থাকলে ডাউনলোডে সমস্যা হয়। তাই এটিও বন্ধ করলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে এমনিতেই।

দ্বিতীয় ধাপ: ডেটা ও ক্যাশ ফাইল মুছে ফেলা

ইন্টারনেট সংযোগ সচল থাকার পরও ডাউনলোডে সমস্যা হলে নিচের পদ্ধতি অবলম্বন করে গুগল প্লে স্টোর ও প্লে সার্ভিসের ডেটা ও ক্যাশ ক্লিয়ার করতে হবে। এজন্য যা করতে হবে-

• প্রথমে ফোনের সেটিংস থেকে ইনস্টলড অ্যাপ অপশনে যেতে হবে। সেখানে ফোনে থাকা সব অ্যাপের তালিকা দেখাবে।
• সেখান থেকে গুগল প্লে স্টোর ট্যাপ করতে হবে।
• তারপর সেখান থেকে ‘Clear Data’ ও ‘Clear Cache’ অপশন দুটিতে ট্যাপ করতে হবে।

একই পদ্ধতিতে ওই তালিকা থেকে গুগল প্লে সার্ভিস, গুগল অ্যাকাউন্ট ম্যানেজার, গুগল সার্ভিসেস ফ্রেমওয়ার্ক ইত্যাদি অ্যাপের ডেটা ও ক্যাশ ডিলিট করতে হবে।

তৃতীয় ধাপ: পুনরায় গুগল অ্যাকাউন্টে লগ ইন

অনেক সময় গুগলের অ্যাকাউন্ট জনিত কোনো সমস্যার কারণেও অ্যাপ্লিকেশন ইন্সটল প্রক্রিয়া ব্যাহত হয়। তাই ডিভাইস থেকে অ্যাকাউন্ট রিমুভ করে পুনরায় লগ ইন করলে কিছু সমস্যার সমাধান হতে পারে।

চতুর্থ ধাপ: ফ্যাক্টরি রিসেট:

থার্ড পার্টি কোনো অ্যাপ কিংবা ম্যালওয়্যারের আক্রমনের কারণে প্লে স্টোরের সমস্যা হলে ফোনের ফ্যাক্টরি রিসেট দিতে পারেন। সেটিংস থেকে ব্যাকআপ অ্যান্ড রিসেট অপশনে গেলে সুবিধাটি পাওয়া যাবে।

সতর্কতা: ফ্যাক্টরি রিসেটের ক্ষেত্রে অবশ্য বাড়তি সতর্কতা মেনে চলতে হবে। এর কারণে মেমোরিতে থাকা সব ডেটা মুছে যাবে।

তাই রিসেট করার আগে গুরুত্বপূর্ণ ফাইলগুলো অন্য কোনো ডিভাইসে কপি করে রাখতে হবে। একই সঙ্গে রিসেট দেওয়ার আগে ফোন থেকে গুগল অ্যাকউন্ট রিমুভ করে নিতে হবে।

Leave a Reply