ডিজিটাল মুদ্রা ও বিটকয়েন এর কেনাবেচা বন্ধের নির্দেশ

ক্রিপ্টোকারেন্সি (ডিজিটাল মুদ্রা) ও বিটকয়েন লেনদেন ও ক্রয়-বিক্রয়সহ যেকোনও কার্যক্রম বন্ধের নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

বুধবার (১২ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি ক‌রেছে।

আরও দেখুন:
পূর্বানুমতি ছাড়া মাদকদ্রব্য আমদানির এলসি ইস্যু না করার নির্দেশ
বৈদেশিক মুদ্রায় আন্তব্যাংক লেনদেনের শীর্ষে বেসরকারি ব্যাংক

এতে বলা হয়েছে, ইতোমধ্যে ভার্চুয়াল সম্পদ ও ভার্চুয়াল মুদ্রা লেনদেন এবং বিনিময়, স্থানান্তর, বাণিজ্যের সঙ্গে যুক্ত ব্যবসা ও এ সংক্রান্ত যেকোনও ধরনের কার্যক্রমে সহায়তা প্রদান থেকে বিরত থাকতে বলা হয়েছে।

সার্কুলারে কেন্দ্রীয় ব্যাংক উল্লেখ করেছে, সম্প্রতি বিভিন্ন বিদেশি ভার্চুয়াল অ্যাসেট সার্ভিস প্রোভাইডার (ভিএএসপি) তাদের ওয়েবসাইট বা অ্যাপের মাধ্যমে বাংলাদেশে কার্যরত কোনও কোনও তফসিলি ব্যাংকের গ্রাহক অ্যাকাউন্ট ব্যবহার করে ভার্চুয়াল কারেন্সি, ক্রিপ্টোকারেন্সি ও ফরেন কারেন্সি লেনদেন, ক্রয়-বিক্রয়, পুনঃবিক্রয়, ব্যক্তি টু ব্যক্তি বিনিময়, স্থানান্তর ও বাণিজ্যিক কার্যক্রম পরিচালনা করছে। এমন পরিস্থিতিতে ভার্চুয়াল সম্পদ ও ভার্চুয়াল মুদ্রার লেনদেন এবং বিনিময়, স্থানান্তর, বাণিজ্য কার্যক্রম অথবা এমন যেকোনও ধরনের কার্যে সহায়তা প্রদান অবিলম্বে বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি এ বিষয়ে যথাযথ সতর্কতা অবলম্বন করে মনিটরিং কার্যক্রম বাড়াতে ব্যাংকগুলোকে বলা হয়েছে।

নির্দেশনায় আরও বলা হয়, এখন থেকে ব্যাংকের প্রধান কার্যালয়, সব শাখা, উপ-শাখা ও এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলোতে দর্শনীয় স্থানে জনসাধারণের অবগতির লক্ষ্যে তাদের বোধগম্য করে নোটিশ বোর্ডে প্রদর্শন এবং ওয়েবসাইটের হোম পেজে প্রকাশ করে তা নিশ্চিত করতে বলা হয়। পাশাপাশি প্রশিক্ষণ প্রোগ্রামে প্রশিক্ষণার্থীদের সার্কুলারটির বিষয়গুলো জানাতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে।

Related Articles

Leave a Reply

Back to top button