আন্তর্জাতিক কার্ডে ভিসা প্রসেসিং ফি পরিশোধের সুযোগ

এখন থেকে আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে এজেন্সিগুলো ভিসা প্রসেসিং ফি পরিশোধ করতে পারবে। এর আগে শুধু ব্যাংকিং চ্যানেলে এই ফি পরিশোধের সুযোগ ছিল।

বুধবার (১৩ জুলাই) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে। দেশে কার্যরত অথোরাইজড ডিলারদের পাঠানো ওই নির্দেশনায় বলা হয়েছে, লেনদেনের সুবিধার্থে ইন্টারন্যাশনাল কার্ড চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর মাধ্যমে আন্তর্জাতিক লেনদেন আরও সহজ হবে।

এ ছাড়া বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ অপারেশন বিভাগের দেওয়া নির্দেশনায় একটি নির্দিষ্ট ফরমেটে ভিসা প্রসেসিং ফির তথ্য সংরক্ষণের নির্দেশ দেওয়া হয়েছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

একই বিভাগের অপর এক নির্দেশনায় বলা হয়, বায়ার্স ক্রেডিটের আওতায় যদি কেউ আমদানি করতে চায়, তাহলে বিদেশি গ্রাহককে সে করপোরেট গ্যারান্টি, ব্যক্তিগত গ্যারান্টি কিংবা থার্ড পার্টি গ্যারান্টি দিতে পারবে। এর জন্য বাংলাদেশ ব্যাংকের অনুমতির প্রয়োজন হবে না। তবে ব্যাংক গ্যারান্টি দিতে গেলে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন প্রয়োজন হবে।

আরও দেখুন: মোবাইল ব্যাংকিংয়ে লেনদেনের সীমা বাড়ল

একই দিনে বৈদেশিক মুদ্রা নীতি বিভাগের রেমিট্যান্সের ট্যাক্স সংক্রান্ত আরেকটি নির্দেশনায় বলা হয়, রেমিট্যান্সের বিপরীতে গ্রাহকের হিসাব থেকে কেটে রাখা ট্যাক্সের টাকা নির্ধারিত মাসের শেষে পরবর্তী ১০ তারিখের মধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বরাবর দাখিল করতে হবে। এর আগে পরবর্তী মাসের ২৫ তারিখ পর্যন্ত সময় পেত ব্যাংক। এখন আরও দ্রুত এ হিসাব সম্পন্ন করার নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Related Articles

Leave a Reply

Back to top button