হোমসাম্প্রতিকদুই ধাপে কার্যকর হবে ব্যাংকের নতুন বেতন কাঠামো

দুই ধাপে কার্যকর হবে ব্যাংকের নতুন বেতন কাঠামো

দুই ধাপে কার্যকর হবে ব্যাংকের নতুন বেতন কাঠামো। বাণিজ্যিক ব্যাংকগুলোতে নিচের স্তরে নতুন নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের বেতন কাঠামো বাস্তবায়নের নির্দেশনা আংশিক শিথিল করা হয়েছে। ব্যাংকভেদে ধাপে ধাপে নতুর বেতন কাঠামো বাস্তবায়ন করতে হবে। করোনা পরিস্থিতির কারণে ব্যাংকগুলোর সক্ষমতা বিবেচনায় নিয়ে আগের নির্দেশনা শিথিল করা হয়েছে।

আরও দেখুন:
ন্যূনতম বেতন কাঠামো মার্চেই কার্যকর, ১৫ ব্যাংককে ছাড়
কর্মী ছাঁটাই ইস্যুতে চার ব্যাংক পরিদর্শন করেছে বাংলাদেশ ব্যাংক
এন্ট্রি লেভেলের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতাদি নির্ধারণ ও বাস্তবায়ন প্রসঙ্গে
ব্যাংকারদের বেতন ও ছাঁটাই ইস্যুতে অনড় কেন্দ্রীয় ব্যাংক

এ বিষয়ে মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে একটি প্রজ্ঞাপন জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। গত ২০ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের জারি করা প্রজ্ঞাপনের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলোর এন্ট্রি লেবেলে নিয়োগ করা কর্মীদের বেতন কাঠামো নির্ধারণ করে দেয়। এটি আগামী মার্চ থেকে বাস্তবায়ন করার কথা ছিল। এ বিষয়ে গত বৃহস্পতিবার বেসরকারি ব্যাংকগুলোর পরিচালক ও প্রধান নির্বাহীদের পক্ষ থেকে গভর্নরের সঙ্গে দেখা করে সময় বাড়ানোর দাবি জানানো হয়। এ কারণে কেন্দ্রীয় ব্যাংক তা শিথিল করেছে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

এতে বলা হয়, ২০১৩ সালে লাইসেন্স পাওয়া ও এর পরে চালু হওয়া ব্যাংকগুলোর মধ্যে বাংলাদেশ কমার্স ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক এন্টি লেবেলে জেনারেল সাইডে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের বেতন ভাতাদি কমপক্ষে ৩৯ হাজার টাকা ও ক্যাশ বিভাগে নিয়োগ পাওয়াদের কমপক্ষে ৩৬ হাজার টাকা প্রদানের লক্ষ্যে মূল বেতন ভাতাদি নির্ধারণ যথাসময়ে সম্পন্ন করতে হবে। এর মধ্যে মূল বেতন ভাতাদি আগামী এপ্রিল থেকে কার্যকর হবে। বাকি বেতন ভাতাদি ২০২৩ সালের এপ্রিল থেকে পরিশোধ করতে হবে। তবে সংশ্লিষ্ট ব্যাংক চাইলে আগামী এপ্রিল থেকে সব বেতন ভাতাদি কার্যকর করতে পারবে। নতুন বেতন কার্যকর হওয়ার আগে একই পদে আগে থেকে কর্মরতদের বেতন ভাতা সমন্বয় করতে হবে। উল্লিখিত ব্যাংকগুলো ব্যতীত অন্যান্য সব ব্যাংকের ক্ষেত্রে বেতন ভাতাদি পরিশোধের ক্ষেত্রে একই নিয়ম প্রয়োজ্য হবে।

শিক্ষানবিশ কর্মকর্তাদের মধ্যে জেনারেল সাইডে নিয়োগকৃতদের কমপক্ষে ২৮ হাজার টাকা, ক্যাশ বিভাগে কমপক্ষে ২৬ হাজার টাকা বেতন নির্ধারণ করতে হবে। আগের বেতন ও নতুন বেতনের মধ্যে যে পার্থক্য হবে তার কমপক্ষে ৫০ শতাংশ আগামী এপ্রিল থেকে পরিশোধ করতে হবে। বাকি ৫০ শতাংশ ২০২৩ সালের এপ্রিল থেকে দিতে হবে। তবে কতৃপক্ষ চাইলে আগামী এপ্রিল থেকেই সব বেতন ভাতা পরিশোধ করতে পারবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, বার্তাবাহক, পরিচ্ছন্নতা কর্মী, নিরাপত্তাকর্মী, অফিস সহায়ক বা সমজাতীয় কর্মীদের বেতন ভাতাও নির্র্ধারণ করে দেওয়া হয়েছে। এর মধ্যে বিভাগীয় শহরসহ নারায়ণগঞ্জ ও গাজীপুরে কর্মরতদের বেতন হবে কমপক্ষে ২৪ হাজার টাকা। অন্যান্য জেলা শহরে কর্মরতদের কমপক্ষে বেতন হবে ২১ হাজার টাকা। উপজেলা পর্যায়ে হবে ১৮ হাজার টাকা। এটিও উল্লিখিত সময়ে কার্যকর করতে হবে।

এ সম্পর্কিত আরও দেখুন

Leave a Reply

এ সপ্তাহের জনপ্রিয় পোস্ট

সর্বশেষ পোস্ট