হোমসাম্প্রতিকমার্চ থেকে কার্যকর হচ্ছে ৫ ব্যাংকে নতুন বেতন কাঠামো

মার্চ থেকে কার্যকর হচ্ছে ৫ ব্যাংকে নতুন বেতন কাঠামো

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে চলতি বছরের ১ মার্চ থেকে কর্মীদের নতুন বেতন কাঠামো বাস্তবায়নের প্রক্রিয়া শুরু করেছে বেসরকারিখাতের পাঁচটি ব্যাংক।

ইতোমধ্যে ব্যাংকগুলোর কর্মীদের বর্তমান থেকে নতুন বেতন-ভাতা কত হবে সেটারও চূড়ান্ত হিসাব করা হয়েছে।

আরও পড়ুন:
ব্যাংকে সর্বনিম্ন বেতন-ভাতা নির্ধারণ ও কেন্দ্রীয় ব্যাংকের হস্তক্ষেপ
ব্যাংকারদের সর্বনিম্ন বেতনের পরিমার্জিত নির্দেশনাকে অভিনন্দন জানিয়েছে এবিবি
এন্ট্রি লেভেলের কর্মকর্তা-কর্মচারীদের বেতন ভাতাদি নির্ধারণ ও বাস্তবায়ন প্রসঙ্গে

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

যে পাঁচটি ব্যাংক নতুন বেতন-ভাতা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে, সেগুলো- ইসলামী ব্যাংক, স্যোশাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক ও ইউনিয়ন ব্যাংক।

এ বিষয়ে স্যোশাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জাফর আলম বাংলানিউজকে বলেন, ‘আমরা বাংলাদেশ নির্ধারিত নতুন বেতন-ভাতা বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছি, যা চলতি বছরের মার্চ থেকেই কার্যকর হবে’।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা মনে করছেন, ‘এই ব্যাংকগুলো নতুন বেতন বাস্তবায়নের কাজ শুরু করায় অন্য ব্যাংকগুলোও দ্রুত নতুন বেতন-ভাতা বাস্তবায়নের উদ্যোগ নেবে’।

‘দেশে কার্যরত ৪৩টি বেসরকারি ও নয়টি বিদেশি ব্যাংককে বেতন-ভাতাতে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা কার্যকর করতে হবে’।

বেসরকারি ব্যাংক কর্মীদের নতুন বেতন-ভাতা বাস্তবায়নে চলতি বছরের ২০ জানুয়ারি জারি করা বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, সহকারী ক্যাশ ও জেনারেল কর্মকর্তাদের শিক্ষানবিশকালের বেতন হবে ২৮ হাজার টাকা। শিক্ষানবিশকাল শেষে বেতনের পরিমাণ দাঁড়াবে ৩৯ হাজার টাকায়। এছাড়াও অফিস সহকারী, পরিচ্ছন্নতা কর্মী, বার্তাবাহকদের সর্বনিম্ন বেতন হবে ২৪ হাজার টাকা। চাকরি স্থায়ীকরণ ও বাৎসরিক বেতন বাড়ানোর ক্ষেত্রে দেওয়া যাবে না আমানত সংগ্রহের লক্ষ্যমাত্রা।

বেসরকারি ব্যাংক মালিকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ২৪ জানুয়ারি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সঙ্গে দেখা করে নতুন বেতন কাঠামো বাস্তবায়নে বেসরকারি ব্যাংকগুলোকে সময় দেওয়ার আবেদন করেন।

পরবর্তীতে ১ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংক আরেকটি সার্কুলার জারি করে নতুন নির্ধারিত বেতন-ভাতাদি চলতি বছরের ১ মার্চ থেকে কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এ সার্কুলারে বর্ণিত নির্দেশনা বলবৎ থাকবে বলে ব্যাংকগুলোকে জানানো হয়। তবে, কোভিড পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ব্যাংকগুলোর সার্বিক আর্থিক সক্ষমতা পর্যালোচনায় নতুন বেতন কাঠামো বাস্তবায়নে কিছু দিক-নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সবশেষ ৭ ফেব্রুয়ারি এই বেতন-ভাতা স্থগিত চেয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হয়েছে ফরহাদ বিন হোসেন নামে একজন বিনিয়োগকারী।

এ সম্পর্কিত আরও দেখুন

Leave a Reply

এ সপ্তাহের জনপ্রিয় পোস্ট

সর্বশেষ পোস্ট