Wednesday, October 27, 2021

আসছে নতুন মোবাইল আর্থিক সেবা ‘ট্যাপ’

আরও পড়ুন

মোবাইল আর্থিক সেবার (এমএফএস) বাজারে আসছে নতুন কোম্পানি ট্রাস্ট আজিয়াটা পে বা ট্যাপ। দেশীয় মালিকানার ট্রাস্ট ব্যাংক ও বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠান আজিয়াটা ডিজিটাল মিলে এ সেবা চালু করতে যাচ্ছে। নতুন এ কোম্পানিতে ট্রাস্ট ব্যাংকের ৫১ শতাংশ ও আজিয়াটা ডিজিটালের ৪৯ শতাংশ মালিকানা রয়েছে।

খাতসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ট্যাপ চালু হলে এটি হবে দেশের দ্বিতীয় এমএফএস কোম্পানি, যার মালিকানায় বিদেশিরাও থাকছে। এ খাতের সবচেয়ে বড় সেবাদাতা প্রতিষ্ঠান বিকাশ প্রথম কোম্পানি, যার মালিকানার ৪৯ শতাংশই বিদেশি প্রতিষ্ঠান ও ব্যক্তির হাতে রয়েছে।

জানা গেছে, এরই মধ্যে ট্যাপ বাংলাদেশ ব্যাংকের প্রাথমিক অনুমোদন পেয়েছে। তার ভিত্তিতে কার্যক্রমও শুরু করেছে প্রতিষ্ঠানটি। বর্তমানে প্রযুক্তি ও নেটওয়ার্ক উন্নয়নের কাজ চলছে। আগামী জুনের মধ্যে বড় আকারে ট্যাপের সেবা চালুর প্রক্রিয়া চলছে।

জানতে চাইলে প্রতিষ্ঠানটির মালিকানার অংশীদার ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ফারুক মঈনউদ্দীন বলেন, ‘এমএফএস বাজার সারা দেশে ছড়িয়ে পড়েছে। সেখানে ট্যাপ একটা অংশ নিতে চায়। এমএফএসের মাধ্যমে আমরা গ্রাহককে নতুন নতুন সেবা দিতে চাই।’

ট্যাপের পরিচালনা পর্ষদের সাত পরিচালকের মধ্যে চারজনই ট্রাস্ট ব্যাংকের প্রতিনিধি, আর তিনজন আজিয়াটা ডিজিটালের। আজিয়াটা ডিজিটাল বর্তমানে শ্রীলঙ্কা, মালয়েশিয়া, কম্বোডিয়া ও ইন্দোনেশিয়ায় এমএফএস ব্যবসার সঙ্গে যুক্ত রয়েছে। সেই অভিজ্ঞতা বাংলাদেশে কাজে লাগাতে চায় প্রতিষ্ঠানটি।

Leave a Reply

সাম্প্রতিক পোস্ট

এ সম্পর্কিত আরও দেখুন