নতুন প্রণোদনা প্যাকেজে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ঋণ পাবেন গম ও ভুট্টা চাষিরা

গম ও ভুট্টা চাষিদের জন্য ১ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক। নতুন এ প্রণোদনা প্যাকেজ থেকে কৃষক সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ঋণ পাবেন। আমদানি কমাতে ও অর্থনৈতিক সংকট মোকাবিলায় কৃষি খাতকে গুরুত্ব দিয়ে উৎপাদন বাড়াতে এমন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে।

রোববার (০৭ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, দেশে এখনো গম ও ভুট্টা আমদানি করতে হয়। বর্তমানে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে আমদানি ব্যাহত হচ্ছে। এই পরিস্থিতিতে দেশে এসব কৃষিপণ্য উৎপাদন বাড়াতে নতুন ১ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল ঘোষণা করা হবে। তিন বছর মেয়াদি এ তহবিল থেকে বাণিজ্যিক ব্যাংকগুলো শূন্য দশমিক ৫ শতাংশ সুদে অর্থ পাবে। ব্যাংকগুলো গ্রাহক পর্যায়ে সর্বোচ্চ ৪ শতাংশ সুদে ঋণ দেবে।

সিরাজুল ইসলাম জানান, সর্বশেষে বাংলাদেশ ব্যাংকের বোর্ড মিটিংয়ে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। শীঘ্রই বিষয়টি নিয়ে সার্কুলার জারি করা হবে।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

কোভিড পরবর্তী আর্থিক সংকট মোকাবিলায় দেশের কৃষি খাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রাখছে। সেসময় কৃষি কর্মকাণ্ড অধিকতর গতিশীল করার লক্ষ্যে কৃষির বিভিন্ন খাত স্বল্প সুদে প্রয়োজনীয় ঋণ প্রবাহ নিশ্চিত করতে প্রণোদনা প্যাকেজ ঘোষণা করা হয়।

আরও দেখুন: ক্রয় মূল্যে ব্যাংকের বিনিয়োগ হিসাবে বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, চলতি ২০২২-২০২৩ অর্থবছরে বাংলাদেশ ব্যাংকের বার্ষিক কৃষি ও পল্লী­ঋণ বিতরণের লক্ষ্য ঠিক করেছে ৩০ হাজার ৯১১ কোটি টাকা। যা গত অর্থবছরের চেয়ে ৮ দশমিক ৮৮ শতাংশ বেশি। গত অর্থবছরে কৃষি ঋণের লক্ষ্য ছিল ২৮ হাজার ৮৩৪ কোটি টাকা।

Related Articles

Leave a Reply

Back to top button