টিআইবিঃ আসসালামু আলাইকুম। কম্পিউটারে গেম খেলতে খেলে সবচেয়ে বেশি কাজে লাগে গ্রাফিক্স কার্ড। একটি ভালো গ্রাফিক্স কার্ড যেমন আপনার পিসির ক্ষমতা বাড়িয়ে দেয় ঠিক তেমনি একটি ভূল গ্রাফিক্স কার্ড আপনার পিসিকে ধংস করে দিতে পারে!

সাধারণভাবে বলে রাখা দরকার গ্রাফিক্স কার্ড হচ্ছে এক ধরণের প্রসেসর যা ভিডিও প্রসেস করে এবং আপনার কম্পিউটার প্রসেসর এর দায়িত্ব অনেকটা কমিয়ে নেয়। কম্পিউটার দ্রুত সকল কাজ সম্পন্ন করতে পারে।

গ্রাফিক্স কার্ডের জগতে এনভিডিয়া এক অনন্য নাম। সম্প্রতি এনভিডিয়া নতুন জেনারেশনের গ্রাফিক্স কার্ড নিয়ে এসেছে। জার্মানিতে Gamescom 2018 ইভেন্টে নতুন আর্কিটেকচারের এই গ্রাফিক্স কার্ডগুলো লঞ্চ করেছে এনভিডিয়া। আপাতত তিনটি নতুন গ্রাফিক্স কার্ড লঞ্চ করেছে এনভিডিয়া। Nvidia RTX 2000 সিরিজের অধীনে বিভিন্ন দামে এই গ্রাফিক্স কার্ডগুলো লঞ্চ করা হয়েছে। বাজারে গত জেনারেশানের Nvidia GTX 1070, 1080 আর 1080 Ti গ্রাফিক্স কার্ডগুলোর পরিবর্তে বাজারে আসবে নতুন Nvidia RTX 2070, 2080, আর 2080 Ti গ্রাফিক্স কার্ডগুলি।

কি থাকছে এনভিডিয়া নতুন জেনারেশানের গ্রাফিক্স কার্ডে

এই প্রথম টার্নিং আর্কিটেকচারের উপরে কাস্টম লেভেল গ্রাফিক্স কার্ড ডিজাইন করল এনভিডিয়া। Nvidia RTX 2070, 2080, আর 2080 Ti গ্রাফিক্স কার্ডে রিয়েল টাইম রে ট্রেসিং সাপোর্ট পাওয়া যাবে। এর ফলেই এই গ্রাফিক্স কার্ডগুলো আরও তাড়াতাড়ি রেন্ডারিং করা যাবে।

ফিল্ম জগতে ভিসুয়াল এফেক্ট তৈরী করতে এই রে ট্রেসিং টেকনোলজি ব্যবহার হয়। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স ও প্রোগ্রামেবেল শেডার্সসহ পাওয়া যাবে নতুন Nvidia RTX 2070, 2080 আর 2080 Ti। এর ফলে কম্পিউটারের পারফর্মেন্সের উন্নতি হবে বলেই মনে করা হচ্ছে।

মার্কিন দুনিয়ায় এই গ্রাফিক্স কার্ড লঞ্চ হলেও তা ভারতে কবে আসবে সেই বিষয়ে কোন তথ্য জানায়নি এনভিডিয়া। আপাতত যা খবর সেপ্টেম্বর মাস থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে নতুন জেনারেশানের এই গ্রাফিক্স কার্ডগুলি পাওয়া যাবে।

Nvidia RTX 2070 এর দাম ৪৯৯ মার্কিন ডলার (প্রায় ৩৫,০০০ টাকা) কবে থেকে পাওয়া যাবে তা জানায়নি কোম্পানি।

Nvidia RTX 2080 এর দাম ৬৯৯ মার্কিন ডলার (প্রায় ৪৯,০০০ টাকা) ২০ সেপ্টেম্বর থেকে কেনা যাবে।

Nvidia RTX 2080 Ti এর দাম ৯৯৯ মার্কিন ডলার (প্রায় ৭০,০০০ টাকা) ২০ সেপ্টেম্বর থেকে কেনা যাবে।

আগে এই গ্রাফিক্স কার্ড সম্পর্কে একাধিক রিপোর্ট প্রকাশিত হয়েছিল। সেই সব রিপোর্টে যে দাম জানানো হয়েছিল তার থেকে অনেক কম দামে বাজারে নতুন গ্রাফিক্স কার্ডগুলি নিয়ে এসেছে এনভিডিয়া।

Leave a Reply