আইওএস

নতুন অ্যাপেল ওয়াচে যে ফিচারগুলো থাকতে পারে

মার্কিন টেক জায়ান্ট অ্যাপলের নতুন অ্যাপল ওয়াচ বাজারে আসছে এখনও বেশ কিছু দিন বাকি। এরই মধ্যে সফটওয়্যার হালনাগাদের মাধ্যমে বিদ্যমান অ্যাপল ওয়াচ ব্যবহারকারীদের জন্য নতুন ফিচার আনার পরিকল্পনা নিয়েছে অ্যাপল। আগামী ৩ জুন শুরু হচ্ছে অ্যাপলের বার্ষিক ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার সম্মেলন। এ সম্মেলনে অ্যাপল ওয়াচের জন্য ‘ওয়াচওএস৬’ উন্মোচন করবে অ্যাপল। অ্যাপল ব্র্যান্ডের কবজিতে পরিহিত সব ডিভাইসে এ অপারেটিং সিস্টেম ব্যবহূত হয়ে আসছে। ওয়াচওএস হালনাগাদ করে নিলে বিদ্যমান অ্যাপল ওয়াচ ব্যবহারকারীরা নতুন যেসব ফিচার পাবেন, তা নিয়ে টিআইবির আজকের আয়োজন-

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

অ্যাপল ওয়াচে অ্যাপ স্টোর

শিগগিরই সরাসরি অ্যাপল ওয়াচ থেকেই অ্যাপলের অ্যাপ স্টোরে অ্যাকসেস সুবিধা মিলবে। অর্থাৎ অ্যাপ স্টোরে অ্যাকসেস সুবিধা মিললে অ্যাপল ঘড়িতে কোনো সফটওয়্যার ইনস্টলের জন্য আইফোনের প্রয়োজনীয়তা ফুরাবে। বলা হচ্ছে, অ্যাপল ওয়াচের পরবর্তী অপারেটিং সিস্টেমের মাধ্যমে স্ট্যান্ডঅ্যালন অ্যাপ স্টোর আনা হবে। ফলে অ্যাপল ঘড়ি থেকে সরাসরি অ্যাপ ডাউনলোড ও ইনস্টলের সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

স্বাস্থ্য সংশ্লিষ্ট নতুন দুই অ্যাপ

অ্যাপল টানা কয়েক বছর ধরে তাদের পরিধেয় ডিভাইসে স্বাস্থ্য সংশ্লিষ্ট এবং ফিটনেস বিষয়ক ফিচার আনতে জোর দিচ্ছে। চলতি বছর প্রতিষ্ঠানটির নতুন ওয়াচওএসে ভিন্ন কিছু আশা করা হচ্ছে। অ্যাপল ওয়াচওএস৬-এ নতুন দুই স্বাস্থ্য সংশ্লিষ্ট অ্যাপ আনা হতে পারে। এগুলো হলো ওষুধ খাওয়ার সময় মনে করিয়ে দেয়ার অ্যাপ ‘ডোজ’ এবং মাসিক চক্র ট্র্যাকিং অ্যাপ ‘সাইকেল’। এ ধরনের ফিচার আনার মাধ্যমে প্রতিষ্ঠানটি অ্যাপল ওয়াচে অ্যাপ ইকোসিস্টেমকে আরো দৃঢ় করছে। আগে তৃতীয় পক্ষের অ্যাপের মাধ্যমে এ ধরনের স্বাস্থ্য বিষয়ক সেবা দিত প্রতিষ্ঠানটি।

অ্যাপল ওয়াচ দিয়ে ম্যাক কম্পিউটার নিয়ন্ত্রণ

অ্যাপল ওয়াচ ব্যবহার করে এরই মধ্যে পাসওয়ার্ড টাইপ না করেই ম্যাক কম্পিউটার আনলকের সুবিধা মিলছে। ভবিষ্যতে অ্যাপল ওয়াচের এ ধরনের কার্যকারিতা আরো সম্প্রসারিত করবে অ্যাপল। অর্থাৎ ম্যাক এবং অ্যাপল ওয়াচওএসের হালনাগাদ সংস্করণে এমন কয়েকটি ফিচার আসবে, যার মাধ্যমে শুধু ম্যাক কম্পিউটার আনলক করাই নয়, ম্যাক কম্পিউটারের বেশকিছু ফিচারও আনলক করার সুবিধা মিলবে।

নতুন ওয়াচ ফেস

অ্যাপল ওয়াচের নতুন অপারেটিং সিস্টেম ওয়াচওএস৬-এ কমপক্ষে নতুন ছয়টি ওয়াচ ফেস (ইন্টারফেজ) দেখা যাবে। এগুলো হলো গ্র্যাডিয়েন্ট, এক্স-লার্জ, ক্যালিফোর্নিয়া, সোলার অ্যানালগ ও ইনফোগ্রাফ সাবডায়াল। ব্যবহারকারী এক্স-লার্জ ওয়াচ ফেস সিলেক্ট করে নিলে অ্যাপল ওয়াচের ডিসপ্লেতে টেক্সট এবং নম্বর অনেক বড় দেখাবে। ক্যালিফোর্নিয়া ওয়াচ ফেস সিলেক্ট করে নিলে মিলবে রোমান ও অ্যারাবিক নম্বর।

অ্যাপল ওয়াচে আইফোনের ফিচার

অ্যাপল তাদের বিভিন্ন অপারেটিং সিস্টেম প্লাটফর্মের মধ্যে সমন্বয়ের চেষ্টা করে যাচ্ছে। এরই অংশ হিসেবে জনপ্রিয় আইফোন ডিভাইসের বেশকিছু অ্যাপ এবং ফিচার অ্যাপল ওয়াচে আনার পরিকল্পনা নেয়া হয়েছে। ওয়াচওএস৬-এর মাধ্যমে এসব ফিচার অ্যাপল ওয়াচেও দেখা যেতে পারে। বলা হচ্ছে, আইফোনের ভয়েস মেমোস অ্যাপ, অ্যানিমোজি, মেমোজি, অ্যাপল বুকু অ্যাপ এবং ক্যালকুলেটর অ্যাপ অ্যাপল ঘড়িতে ব্যবহার করা যাবে।

Related Articles

Leave a Reply

Back to top button