সাম্প্রতিক

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন নাহিদ রহমান

বাংলাদেশ ব্যাংকের পরিচালক হলেন নাহিদ রহমান
বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমির (বিবিটিএ) অতিরিক্ত পরিচালক নাহিদ রহমান পদোন্নতি পেয়ে পরিচালক হয়েছেন।

টেকনো ইনফো বিডি‘র প্রিয় পাঠক: প্রযুক্তি, ব্যাংকিং ও চাকরির গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ টেকনো ইনফো বিডি তে লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

সোমবার (২ জানুয়ারি) বাংলাদেশ ব্যাংকের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জা‌নিয়েছে। রোববার (১ জানুয়ারি) তাকে এ পদে পদোন্নতি দেওয়া হয়।

নাহিদ রহমান ১৯৯৯ সালে সহকারী পরিচালক হিসেবে বাংলাদেশ ব্যাংকের জেনারেল সাইডে যোগদান করেন। তিনি সাউথইস্ট ব্যাংকে প্রবেশনারী অফিসার হিসেবে কর্মজীবন আরম্ভ করেন এবং পরবর্তীতে বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, ফরেক্স রিজার্ভ ও ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট এবং বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ থেকে এম কম (ফিন্যান্স) ডিগ্রি অর্জন করেন এবং পেশাগত উৎকর্ষতার জন্য তিনি ডেপুটেশনে বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) থেকে এমবিএম ডিগ্রি অর্জন করেছেন। এ ছাড়া, তিনি প্রেষণে স্কলারশিপ নিয়ে জাপানের একটি বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স ডিগ্রী অর্জন করেছেন।

আরও দেখুন: কৌশলে পরিচালন মুনাফা বাড়তি দেখাচ্ছে ব্যাংকগুলো

তিনি বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে অনুষদ সদস্য হিসেবে ও নবনিযুক্ত কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণের চীফ কোর্স কো-অর্ডিনেটর হিসেবে দীর্ঘসময় সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের কনটেন্ট, নির্দেশিকা ও গাইডলাইন প্রণয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তিনি ইন্সটিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের এক জন ডিপ্লোমেইড অ্যাসোসিয়েট। তার একাধিক আর্টিকেল/নিবন্ধ বিবিটিএ এবং বিআইবিএম কর্তৃক প্রকাশিত হয়েছে। তিনি বিবিটিএ’তে সেমিনার পেপার উপস্থাপন করেছেন। নাহিদ বিবিটিএ-সহ বিভিন্ন ট্রেনিং একাডেমিতে অর্থনীতি, মানি-সাপ্লাই, সেন্ট্রাল ব্যাংকিং, গ্রিন ব্যাংকিং, ফাইন্যান্সিয়াল ইনক্লুশন, ন্যাশনাল ইনটিগ্রিটি স্ট্র্যাটেজি, লিডারশীপ, টিম বিল্ডিং, ইমোশনাল ইনটেলিজেন্স, কমিউনিকেশন স্কিল প্রভৃতি বিষয়ে সেশন পরিচালনা করে থাকেন। তিনি বুনিয়াদি প্রশিক্ষণ ও আন্তর্জাতিক প্রশিক্ষণে দেশি-বিদেশি প্রশিক্ষণার্থীদের নিয়ে দেশে ও বিদেশে কো-অর্ডিনেটর হিসেবে শিক্ষা সফরের আয়োজন ও অংশগ্রহণ করেন। পেশাগত দায়িত্ব পালনকালে তিনি ভারত ও মালয়েশিয়ায় প্রশিক্ষণ গ্রহণ করেন।

Related Articles

Leave a Reply

Back to top button